1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:৫৬ অপরাহ্ন
শিরোনাম :
কবিতার ছন্দে অনুষ্ঠিত হলো প্রত্যয়ের “অন্তর মম বিকশিত করো” পর্ব ৪ তীব্র তাপদাহে পটিয়ার জনসাধারণের মাঝে বিনামূল্যে শরবত বিতরণ সার্ক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের উদ্যোগে তীব্র তাপদাহে অসুস্থ হয়ে পড়া সুবিধাবঞ্চিত নারী ও শিশুদের ফ্রি চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত চন্দনাইশে আবু হেনা ফারুকীকে নির্বাচনে দাঁড়াতে অনুমতি দিয়েছে এলাকাবাসী বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলীকে চট্টগ্রাম- দোহাজারী – কক্সবাজার রেলওয়ে যাত্রী কল্যাণ পরিষদের স্মারকলিপি প্রদান। চন্দনাইশে আ’লীগ নেতা জাহেদ হোসেনের পক্ষ থেকে শরবত ও ছাতা বিতরণ চেয়ারম্যান-খন্দকার আছিফুর রহমান, মহাসচিব মো: ছগীর আহমেদ বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি’র কেন্দ্রীয় কমিটি ঘোষণা শিবগঞ্জে বৃষ্টির জন্য একাধিক স্থানে ইস্তিসকার নামাজে কাঁদলেন মুসল্লিরা। চকরিয়ার ডুলাহাজারায় আম পাড়তে গিয়ে শশুর বাড়ির ছাদ থেকে পড়ে গৃহবধূর মৃত্যু পটিয়ায় মেহের আটি ফিরোজা-রউফ ফাউন্ডশনের আয়োজনে বাংলা বর্ষবরন ও ঈদ পুনর্মিলনী শীর্ষক সভা

৯ বার পেছালো সেই দুর্নীতিবাজ পিআইও নুরুন্নবীর করা মানহানি মামলার অভিযোগ গঠনের আদেশ

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩
  • ৩০০ বার পড়া হয়েছে

আমিরুল ইসলাম কবিরঃ

আবারও পিছিয়েছে গাইবান্ধার পাঁচ সাংবাদিকের বিরুদ্ধে সাবেক প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) নুরুন্নবী সরকারের করা মানহানির মামলার অভিযোগ গঠন বিষয়ের আদেশ শুনানি। বিচারকের অসুস্থতার কারণে দুই মামলার একটিরও আদেশ হয়নি আদালতে।

বুধবার (২৬ জুলাই) দুপুরে রংপুর অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রাজু আহাম্মেদের আদালতে আদেশের এই দিন ধার্য ছিলো। তবে এদিন আদালতে বাদী নুরুন্নবী সরকার ও জিল্লুর রহমান পলাশসহ বিবাদি ৫ সাংবাদিক উপস্থিত ছিলেন।

এরআগে,সর্বশেষ গত ১৭ জুলাই মামলা দুটির অভিযোগ গঠনের বিষয়ে আদেশের দিন থাকলেও আদালত ২৬ জুলাই নতুন করে দিন ধার্য করেন। এনিয়ে এই দুই মামলায় আদেশ শুনানির জন্য ৯ কার্যদিবস পার হয়েছে গেল এক বছরে। গত বছরের ১৬ জানুয়ারী মামলা দুটির অভিযোগ গঠন ও বিবাদি সাংবাদিকদের অব্যাহতির (ডিসচার্জ) বিষয়ে উভয় পক্ষের আইনজীবি শুনানি শেষ করেন।

বিষয়টি নিশ্চিত করে সাংবাদিকদের পক্ষের আইনজীবী এ্যাডভোকেট মো. ফরহাদ হোসেন লিটু বলেন, ‘সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানির উদ্দেশ্যে করা দুই মামলা অভিযোগ গঠন বাতিল ও অব্যাহতি চেয়ে শুনানি করা হয়। আদালত উভয় পক্ষের শুনানিন্তে আদেশের জন্য প্রথম ১৯ ফেব্রুয়ারী দিন ধার্য করলেও কোন আদেশ দেয়নি। এরপর কখনো বাদির সময় আবেদন আবার কখনো বিচারক না থাকাসহ নানা কারণে চাঞ্চল্যকর মামলা দুটির অভিযোগ গঠনের আদেশ শুনানিতেই এক বছর পার হয়েছে। সর্বশেষ আদেশের জন্য ২৬ জুলাই দিন নির্ধারণ থাকলেও বিচারক অসুস্থ থাকার কারণে কোন আদেশ হয়নি। এছাড়া নতুন করে আদেশের জন্য পরবর্তী দিনও ধার্য করেনি আদালত।

তিনি আরও বলেন,এই মামলা দুটি দায়ের করা এবং পুলিশ প্রতিবেদন আদালতে জমার পর কেটে গেছে প্রায় চার বছর। অথচ দীর্ঘ সময়েও মামলা দুটির আনুষ্ঠানিক বিচার কাজ শুরু করা সম্ভব হয়নি। মূলতঃ বাদী একজন দুর্নীতিবাজ ও প্রভাবশালী। এ কারণে বারবার সময় আবেদন করে বিচার কাজ বিলম্বিত করছেন। এতে আদালতে হাজিরা দিতে এসে বিবাদি সাংবাদিকরা হয়রানির শিকার হচ্ছেন। তবে আমরা এই মিথ্যা মামলা থেকে সাংবাদিকদের অব্যাহতি দেয়াসহ দ্রুতই আদালতের কাছে ন্যায় বিচার প্রত্যাশা করছি।

উল্লেখ্য,ঘুষ ও দুর্নীতির একাধিক সংবাদ প্রকাশের জেরে ২০১৯ সালে ১৫ অক্টোবর রংপুরের আদালতে মানহানির দুটি মামলা দায়ের করেন পিআইও নুরুন্নবী সরকার। এতে যমুনা টিভি ও কালের কণ্ঠের সম্পাদক-প্রকাশক এবং স্থানীয় প্রতিনিধিসহ ১২ সাংবাদিককে বিবাদী করা হয়। পরে আদালতের নির্দেশে তদন্ত শেষে সাংবাদিক জিল্লুর রহমান পলাশ ও শেখ মামুন-উর রশিদসহ ৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পিবিআই কর্মকর্তা।

এদিকে,গণমাধ্যমে একাধিক সংবাদ প্রকাশের পর নড়েচড়ে বসে স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্ট ত্রাণ ও দুর্যোগ মন্ত্রনালয়। পরে তদন্ত করে আর্থিক দুর্নীতি ও অসদাচরণসহ একাধিক অনিয়মের প্রমাণ মেলে নুরুন্নবী সরকারের বিরুদ্ধে। এনিয়ে বেতনগ্রেড পদাবনতিসহ তার বিরুদ্ধে বিভাগীয় দুটি মামলাসহ সাময়িক বরখাস্ত করা হয়। শুধু তাই নয় শাস্তি হিসেবে তাকে প্রথমে চট্টগ্রামের সন্দীপ উপজেলা,পরে রাঙ্গামাটির বাঘাইছড়ি ও পরবর্বতীতে বান্দরবান সদর উপজেলায় বদলি করা হয়। সর্বশেষ নাটোরের বাগাতিপাড়ায় যোগদানেরর এক বছর না যেতেই তাকে বদলি করা হয় রংপুরের গঙ্গাচড়া উপজেলায়। কিন্তু দুর্নীতিমূলক কর্মকান্ডে আলোচিত হওয়ায় পিআইও নুরুন্নবীকে যোগদানে বাঁধা দেয় স্থানীয় জনপ্রতিনিধি ও সচেতন মহল। বর্তমানে নুরুন্নবী সরকার দিনাজপুরের হাকিমপুর উপজেলায় পিআইও হিসেবে কর্মরত।।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট