1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
কবিতার ছন্দে অনুষ্ঠিত হলো প্রত্যয়ের “অন্তর মম বিকশিত করো” পর্ব ৪ তীব্র তাপদাহে পটিয়ার জনসাধারণের মাঝে বিনামূল্যে শরবত বিতরণ সার্ক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের উদ্যোগে তীব্র তাপদাহে অসুস্থ হয়ে পড়া সুবিধাবঞ্চিত নারী ও শিশুদের ফ্রি চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত চন্দনাইশে আবু হেনা ফারুকীকে নির্বাচনে দাঁড়াতে অনুমতি দিয়েছে এলাকাবাসী বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলীকে চট্টগ্রাম- দোহাজারী – কক্সবাজার রেলওয়ে যাত্রী কল্যাণ পরিষদের স্মারকলিপি প্রদান। চন্দনাইশে আ’লীগ নেতা জাহেদ হোসেনের পক্ষ থেকে শরবত ও ছাতা বিতরণ চেয়ারম্যান-খন্দকার আছিফুর রহমান, মহাসচিব মো: ছগীর আহমেদ বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি’র কেন্দ্রীয় কমিটি ঘোষণা শিবগঞ্জে বৃষ্টির জন্য একাধিক স্থানে ইস্তিসকার নামাজে কাঁদলেন মুসল্লিরা। চকরিয়ার ডুলাহাজারায় আম পাড়তে গিয়ে শশুর বাড়ির ছাদ থেকে পড়ে গৃহবধূর মৃত্যু পটিয়ায় মেহের আটি ফিরোজা-রউফ ফাউন্ডশনের আয়োজনে বাংলা বর্ষবরন ও ঈদ পুনর্মিলনী শীর্ষক সভা

সঃ প্রাঃ বিদ‍্যালয়ে পরীক্ষার্থী ২ জন.! পরীক্ষা নিচ্ছেন ৫ জন শিক্ষক.!

  • প্রকাশিত: শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩
  • ৩০২ বার পড়া হয়েছে

আমিরুল ইসলাম কবিরঃ

গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার ১নং কিশোরগাড়ী ইউনিয়নের চকবালা সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ে পরীক্ষার্থী মাত্র ২ জন,আর পরীক্ষা নিচ্ছেন পাঁচজন শিক্ষক। স্কুলটিতে শিক্ষা ব‍্যবস্থা একেবারে ভেঙ্গে পড়েছে। পাশাপাশি বরাদ্দকৃত অর্থেরও যথাযথ ব‍্যবহার হয়নি।

সরেজমিনে,উপজেলার কিশোরগাড়ী ইউনিয়নের চকবালা সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ে গিয়ে দেখা যায় দু’টার পর পরীক্ষা দিচ্ছেন চতুর্থ শ্রেণীর একজন ও পঞ্চম শ্রেণীর একজন শিক্ষার্থী। এসময় দেখা যায় তাদের পরীক্ষা নিচ্ছেন পাঁচজন শিক্ষক। পরীক্ষা শুরু করা হয় আধা ঘন্টা পর। প্রধান শিক্ষক সাধন কুমার সরকার উপজেলা জনস্বাস্থ‍্য অফিসে আসার কথা বললেও তাকে মুঠোফোনে কল দিলে তিনি জানান,আমি গিরিধারীপুর নিজা বাসা নির্মাণ করছি সেখানে দেখ ভাল করছি। সোমবার (২৮ আগষ্ট) দুপুরে স্কুলটিতে গিয়ে এমনই চিত্র দেখা যায়। পরে প্রধান শিক্ষক সাধন কুমার সরকারকে এস,এম সরকারি উচ্চ বিদ‍্যালয়ের সামনে দেখা কাকতালীয়ভাবে দেখা পাওয়া যায়। ওই প্রধান শিক্ষককে তার বিদ্যালয়ে পরীক্ষার্থী কমের বিষয়ে জানতে চাইলে,তিনি জানান,স্কুলটির অবস্থা আগে আরও নাজুক ছিল। আমি যোগদানের পর থেকে তবুও কিছুটা উন্নতি হয়েছে। দুই লাখ টাকা সরকারি বরাদ্দের বিষয়ে জিজ্ঞাসা করলে তিনি জানান,এক লাখ টাকা উত্তোলন করে সাদা চুন ও প্লাষ্টার করেছি। বাকি টাকা দিয়ে আরও কিছু কাজ বাকী রয়েছে সেগুলো করা হবে বলে জানান। এতো ছাত্র-ছাত্রী কমের পরও এতো বেশি বরাদ্দ পেলেন কি করে। তার উপর আপনার স্কুলে একটি তিনতলা বিল্ডিংও হচ্ছে। ফের আবার উপজেলা জনস্বাস্থ‍্য অফিসের ওয়াশ ব্লকও হবে। প্রধান শিক্ষক সাধন কুমার সরকার জানান,এসব ঘুরে ঘুরে নিতে হয়েছে।

চকবালা সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ে গিয়ে দেখা যায়, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার পঞ্চম শ্রেনীর ক্লাশরুমে,এরুমে শুধু এরকম একটি ব‍্যানার দেখতে পাওয়া যায়। প্রাক-প্রাথমিক বিদ‍্যালয়ের রুম সজ্জিত নেই।এবং কোন খেলনা নেই। অপরিস্কার নোংরা অবস্থায় রয়েছে রুমটি। বাথরুমের অবস্থাও অপরিচ্ছন্ন। শ্রেনী কক্ষ কোনটি বোঝার কোন উপায় নেই। বিবর্ণ,নোংরা,অপরিচ্ছন্ন একটি বিদ‍্যালয়। বিদ‍্যালয়টিতে গিয়ে দেখে মনে হবে না যে সরকার এতে প্রতিবছর কিছু না কিছু বরাদ্দ দিয়েছেন।
বরাদ্দকৃত অর্থের সঠিক কোন ব‍্যবহার হয়নি বিদ‍্যালয়টিতে।

এব‍্যাপারে ওই ক্লাষ্টারের সহকারী শিক্ষা অফিসার ফিরোজ কবির এর নিকট এসব বিষয়ে জানতে চাইলে তিনি জানান,২৮ আগষ্ট ওই প্রধান শিক্ষক কোনো ছুটি নেননি এবং প্রধান শিক্ষককে শিক্ষার্থী বাড়ানোর তাগিদ দেয়া হয়েছে। তবে এবিষয়ে আপনারা সাংবাদিক ভাইয়েরা একটু বেশী করে লেখালেখি করেন।

অপরদিকে চকবালা সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ের তিনতলা ভবন নির্মাণে ঠিকাদার নিম্নমানের সামগ্রী ব‍্যবহার করছে কাজ করছেন এমন অভিযোগও আছে। এখানে কাজের মানও সন্তোষজনক নয়। এককথায় বিদ্যালয়টিতে সব মিলিয়ে হ,য,ব,র,ল অবস্থা বিরাজমান।।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট