1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
এপেক্স ক্লাব অব পটিয়ার উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে উপহার সামগ্রী বিতরণ চন্দনাইশে শ্রেষ্ঠ মাদ্রাসা মকবুলিয়া, শ্রেষ্ঠ অধ্যক্ষ নুরুল আলম আনোয়ারার বীর মুক্তিযোদ্ধা পেছু মিয়ার পরিবারের উপর হামলা ও হুমকির প্রতিবাদে সংবাদ সম্মেলন মানসিক রোগী মজিরন বেওয়া’র সন্ধান চান তার পরিবার সরকার উৎখাতে কাজ করছে অতি বাম-অতি ডানরা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিবগঞ্জে বীর মুক্তিযোদ্ধা মনসুর মাস্টারের জানাযা রাষ্ট্রীয় মর্যদায় সম্পন্ন। সোনাইমুড়ীতে হিট স্ট্রোকে দুইজনের মৃত্যু ১০নং সলিমপুর ইউনিয়ন ১নং ওয়ার্ড ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি। চাঁপাইনবাবগঞ্জে নদীতে গোসলে নেমে দুই শিশুর মৃত্যু। কবিতার ছন্দে অনুষ্ঠিত হলো প্রত্যয়ের “অন্তর মম বিকশিত করো” পর্ব ৪

পটিয়ায় জনপ্রতিনিধি ও স্হানীয় ব্যক্তিবর্গের সাথে প্রত্যাশী’র অভিবাসন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্টিত

  • প্রকাশিত: মঙ্গলবার, ৯ মে, ২০২৩
  • ৩৭৪ বার পড়া হয়েছে

অরুন নাথ,পটিয়া প্রতিনিধিঃ
বাংলাদেশ থেকে প্রতিবছর কাজের উদ্দেশ্যে উল্লেখযোগ্য সংখ্যক মানুষ বিদেশে যাচ্ছেন এবং বিদেশে গিয়ে নিয়মিতভাবে তাঁরা দেশে রেমিট্যান্স পাটাচ্ছেন।তবে বিদেশে যাওয়ার সঠিক ও হালনাগাদ তথ্যের ঘাটতি এবং যথাযত নিয়ম না জানার কারনে বিদেশে যেথে গিয়ে অভিবাসী কর্মীরা প্রায়ই সমস্যা পড়েন।একইভাবে বৈধ কাগজপত্র না থাকার কারনে অসৎ মধ্যস্বত্বভোগী প্ররোচনায় পড়ে প্রতারনার শিকার হয়ে শূন্য হাতে দেশে আসতে বাধ্য হন।বিদেশে গিয়ে মানব পাচারকারীর ফাঁদে পড়ে পাচারের শিকার হন যেখানে চরম মানবাধিকার লঙ্ঘনের মতো ঘটনা ঘটে।ভুক্তভোগী ফিরে আসার পরও সঠিক মাধ্যম না জানার কারনে সহজে ন্যায় বিচার পান না।এছাড়া অবিবাসী পরিবার ছাড়াও সফল অভিবাসীরা অভিবাসন শেষে চুড়ান্তভাবে দেশে ফিরে আসার পর প্রয়োজনীয় প্রশিক্ষন ও পর্যাপ্ত তথ্য না জানার কারনে আশানুরূপ অর্থনৈতিক সমৃদ্ধি আনতে পারনো।তাই তাদের সম্ভাব্য বিদেশগামী,বিদেশে অবস্হানরত ও বিদেশ ফেরৎ অভিবাসীর প্রয়োজনীয় সেবা নিশ্চিত করা ও তাদের পরিবারের আর্থ-সামাজিক উন্নয়ন লক্ষ্যে বেসরকারি সংস্হা প্রত্যাশী এর উদ্যোগে পটিয়া উপজেলার শান্তিরহাট এক অভিজাত রেস্তোরায় সকাল ১০টা নাগাদ এক মতবিনিময় সভা অনুষ্টিত হয়েছে।
পটিয়া উপজেলা জিরি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,পরিষদে সদস্য ও স্হানীয় মান সম্পন্ন ব্যক্তিবর্গের সাথে এ মতবিনিময় সভা অনুষ্টিত হয়েছে।
এতে প্রধান অতিথি হিসেবে জিরি ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম খান টিপু বলেন অভিবাসন বিষয়টি দেশের জন্য খুবই গুরুত্বপূর্ন।বর্তমান বিশ্ব অর্থনৈতিক মন্দার মাঝে বিদেশে অবস্হানরত রেমিট্যান্স যোদ্ধারা আমাদের দেশের চাকা সচল রেখেছেন।তাদের অবদান জাতি স্বীকার করে।তাদের কঠিন পরিশ্রমের আয়ের টাকায় দেশের বহুমুখী উন্নয়ন হয় এবং হচ্ছে। বিশ্ব অর্থনৈতিক অস্তিতিশীল মন্দার মাঝে আমাদের দেশ রেমেট্যান্স যোদ্ধাদের আয়-উপার্জন দেশের অর্থনৈতিক এখনও স্হিতিশীল।তাই তাদের পরিবার ও তাদের প্রতি আমাদের সকলের সুনজর রাখতে হবে।তাদের যে কোন সমস্যা সম্মানের সাথে সামাজিকভাবে মোকাবিলা করতে হবে,এ ব্যাপারে সকলকে সজাগ দৃষ্টি থাকতে আহব্বান জানান তিনি।আরো বলেন বেসরকারি সংস্হা প্রত্যাশী প্রবাসীদের আত্ম সামাজিক উন্নয়নের জন্য সামাজিক জনসচনেতা মূলক যেই উদ্যোগ গ্রহন করেছেন তার জন্য সংস্হার সকলকে ধন্যবাদ জানান এবং প্রবাসীদের গুরুত্বপূর্স যে কোন কাজে তার সার্বিক সহযোগিতা থাকবে,এভাবে কথাগুলো বলেন তিনি।
বিশেষ অতিথি ছিলেন প্রোজেক্ট ম্যানেজার জনাব বশির আহমেদ মনি, সিমস প্রকল্প,প্রত্যাশী,ট্রেনিং পরিচালনা করেন জনাব রশিদা খাতুন।বক্তব্য রাখেন সাংবাদিক অরুন কান্তি নাথ সহ জিরি ইউনিয়ন পরিষদের সকল সদস্য বৃন্দ।
চটগ্রাম জেলা সমন্বয়কারীর সাবিক আয়োজনে জনাব মোঃ নাহিদুল ইসলাম,উপজেলা সমন্বয়কারি ও মারুফ আহমেদ, সোশ্যাল মোবিলাইজার সার্বিক সহযোগিতায় এ অনুষ্টান সম্পন্ন হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট