1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন
শিরোনাম :
সার্ক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের উদ্যোগে তীব্র তাপদাহে অসুস্থ হয়ে পড়া সুবিধাবঞ্চিত নারী ও শিশুদের ফ্রি চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত চন্দনাইশে আবু হেনা ফারুকীকে নির্বাচনে দাঁড়াতে অনুমতি দিয়েছে এলাকাবাসী বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলীকে চট্টগ্রাম- দোহাজারী – কক্সবাজার রেলওয়ে যাত্রী কল্যাণ পরিষদের স্মারকলিপি প্রদান। চন্দনাইশে আ’লীগ নেতা জাহেদ হোসেনের পক্ষ থেকে শরবত ও ছাতা বিতরণ চেয়ারম্যান-খন্দকার আছিফুর রহমান, মহাসচিব মো: ছগীর আহমেদ বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি’র কেন্দ্রীয় কমিটি ঘোষণা শিবগঞ্জে বৃষ্টির জন্য একাধিক স্থানে ইস্তিসকার নামাজে কাঁদলেন মুসল্লিরা। চকরিয়ার ডুলাহাজারায় আম পাড়তে গিয়ে শশুর বাড়ির ছাদ থেকে পড়ে গৃহবধূর মৃত্যু পটিয়ায় মেহের আটি ফিরোজা-রউফ ফাউন্ডশনের আয়োজনে বাংলা বর্ষবরন ও ঈদ পুনর্মিলনী শীর্ষক সভা চাঁপাইনবাবগঞ্জে পরিত্যক্ত নলকুপের পাইপে পড়ে মানষিক ভারসাম্যহীন এক তরুণের মৃত্য। চন্দনাইশে আটো-রিক্সা চালক সমবায় সমিতি লিমিটেডের ব্যবস্থাপনা ঈদ-এ-মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম সম্পন্ন।

চন্দনাইশে হযরত মামুন খলিফা(রহঃ) শাহী জামে মসজিদ

  • প্রকাশিত: মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩
  • ২৪৯ বার পড়া হয়েছে

জাহাঙ্গীর আলম চৌধুরী

চন্দনাইশ প্রতিনিধি:-
৩০৩ বছরের প্রাচীন পবিত্র ইসলাম ধর্মের অন্যতম অনুপম মুসলিম নিদর্শন চট্টগ্রামের চন্দনাইশে হযরত মামুন খলিফা (রহঃ) শাহী জামে মসজিদ।
তৎকালিন সময়ে প্রায় ১৭২০ সালে ইসলাম প্রচারে সুদুর আবর দেশ থেকে হযরত মামুন খলিফা (রহঃ) নামে সুফি ধর্ম প্রচারক দ্বীনের সার্থে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার বরকল ইউনিয়নের মধ্যম কানাইমাদারী গ্রামে আসেন এবং বসবাসসহ এবং দ্বীনের দাওয়াতের কাজ শুরু করেন। লোকমুখে কথিত আছে ওই সময়ই তিনি ওইখানে সর্ব প্রথম একটি মাটির মসজিদ প্রতিষ্ঠা করেন। সেই থেকে এটি হযরত মামুন খলিফা (রহঃ)’র নামেই ওই শাহী জামে মসজিদটি ইসলামের এক অনুপম নিদর্শন হিসাবে দেশে সু-খ্যাতি ছড়িয়ে আসছে। লোকমুখে প্রচলিত হয়ে আসছে এক সময়ে ওই মসজিদটিকে গায়েবী মসজিদ হিসাবে দেখতেন পববর্তীতে ওই মসজিদের সু-খ্যাতি সমগ্র দেশে ছড়িয়ে পড়ে দেশে দূর-দূরান্ত থেকে ধর্মপ্রাণ মুসল্লিগণ ছুটে আসেন এবং মসজিদে নামাজ আদায় করে আত্মতৃপ্ত হন। সে ধারাবাহিকতা প্রায় শত শত বছর ধরে চলে আসছে। এখনও প্রতিদিন দূরদূরান্ত হতে ধর্মপ্রাণ মুসল্লিগণ ছুটে আসেন এ মসজিদে সালাত আদায় করতে। প্রতি শুক্রবার হলেতো কথাই নেই ধর্মপ্রাণ মানুষের ঢলনামে। বর্তমানে মসজিদটি সু-নিপুন দৃষ্টিনন্দন ভাবে পাকা করে তৈরী করা হয়েছে। মসজিদে প্রবেশেরদ্বার দেখলেই মনজুড়িয়ে যায় বর্তমানে প্রায় ৫০ শতক জায়গার উপরে মামুন খলিফা (রহঃ) শাহী জামে মসজিদ ছাড়াও নতুন ভাবে মহিলাদের জন্য আলাদা ভাবে জামে মসজিদ তৈরী করা হয়েছে। এছাড়া হযরত মামুন খলিফা (রহঃ)’র নামে একই জায়গায় একটি হেফজখানা এতিমখানা ও নূরানী মাদরসাও প্রতিষ্ঠা করা হয়েছে। ও মসজিদের বর্তমাস মতোয়াল্লী মীর আহমেদ জানান,তারা বংশপরম্পরায় এই মসজিদের মতোয়াল্লীর দায়িত্ব পালন করে আসছেন তিনি বলেন, চট্টগ্রাম ছাড়াও এ মসজিদের সুনাম সমগ্র দেশে রয়েছে। তিনি বলেন ঐতিহাসিক এই মসজিদে কেউ যদি নামাজ আদায় করে আল্লাহর কাছে মোনাজাত করেন মহান আল্লাহ তায়ালা সেই মুসল্লির মনের আশা পুরণ হয় বলে তিনি জানান। সে কারণে শুরু থেকেই এ মসজিদটি সমগ্র দেশে এর সু-খ্যাতি ছড়িয়ে পড়ে। মহান আল্লাহ পাক সবাইকে এ মসজিদটি দেখার তাওফিক দান করুন আমিন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট