1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জে নদীতে গোসলে নেমে দুই শিশুর মৃত্যু। কবিতার ছন্দে অনুষ্ঠিত হলো প্রত্যয়ের “অন্তর মম বিকশিত করো” পর্ব ৪ তীব্র তাপদাহে পটিয়ার জনসাধারণের মাঝে বিনামূল্যে শরবত বিতরণ সার্ক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের উদ্যোগে তীব্র তাপদাহে অসুস্থ হয়ে পড়া সুবিধাবঞ্চিত নারী ও শিশুদের ফ্রি চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত চন্দনাইশে আবু হেনা ফারুকীকে নির্বাচনে দাঁড়াতে অনুমতি দিয়েছে এলাকাবাসী বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলীকে চট্টগ্রাম- দোহাজারী – কক্সবাজার রেলওয়ে যাত্রী কল্যাণ পরিষদের স্মারকলিপি প্রদান। চন্দনাইশে আ’লীগ নেতা জাহেদ হোসেনের পক্ষ থেকে শরবত ও ছাতা বিতরণ চেয়ারম্যান-খন্দকার আছিফুর রহমান, মহাসচিব মো: ছগীর আহমেদ বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি’র কেন্দ্রীয় কমিটি ঘোষণা শিবগঞ্জে বৃষ্টির জন্য একাধিক স্থানে ইস্তিসকার নামাজে কাঁদলেন মুসল্লিরা। চকরিয়ার ডুলাহাজারায় আম পাড়তে গিয়ে শশুর বাড়ির ছাদ থেকে পড়ে গৃহবধূর মৃত্যু

চাঁপাইনবাবগঞ্জে তে-ভাগা আন্দোলনের নেত্রী ইলামিত্রের মৃত্যুবার্ষিকী পালিত।

  • প্রকাশিত: শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩
  • ২৭৫ বার পড়া হয়েছে

শরিফুল ইসলাম,জেলা প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জঃ চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে তে-ভাগা আন্দোলনের কিংবদন্তি নেত্রী বিপ্লবী ইলামিত্রের ২১তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

১৩ অক্টোবর (শুক্রবার) ইলামিত্র সংসদের আয়োজনে নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের কেন্দুয়া পঞ্চানন সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সকাল ১০টা থেকে শুরু হয় বিভিন্ন আয়োজন। নাচোল প্রবেশ মেইন রাস্তায় ইলামিত্র গেটে তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন, দুপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ অতিথিদের জন্য কাঙালী ভোজের আয়োজন এবং দুপুর ২টার দিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মু. জিয়াউর রহমান।
প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। স্বাগত বক্তব্য দেন ইলা মিত্র সংসদের সভাপতি শ্রী বিধান শিং।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নি, নেজামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি শ্রী নিতাই চন্দ্র বর্মন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল হালিম প্রমুখ।
এছাড়াও উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, উপজেলার চারটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ইলামিত্র যশোরের বাগুটিয়া গ্রামের আদি নিবাসী হলেও চাঁপাইনবাবগঞ্জের ইতিহাসে জড়িয়ে আছে তাঁর নাম। কলকাতা থেকে লেখাপাড়া শেষ করে তিনি ১৯৪৫ খ্রি. চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার রামচন্দ্রপুর গ্রামে আসেন রমেন মিত্রের বধু হিসেবে। ১৯৪৭-৫০ খ্রিঃ নাচোলে তেভাগা আন্দোলনে তিনি নেতৃত্ব দেন। ১৯৫০ সালের ৫ জানুয়ারি কৃষক বিদ্রোহ সংগঠিত হয়। পুলিশ ও সেনারা এই বিদ্রোহ দমন করে। তিনি পালানোর সময় বন্দী হন ও অমানবিক নির্যাতনের শিকার হন। পরে তিনি প্যারোলে মুক্তি পেয়ে ভারতে চলে যান এবং সেখানেই থেকে যান। ৭৭ বছর বয়সে ২০০২ সালের ১৩ অক্টোবর তিনি মৃত্যুবরণ করেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট