1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জে নদীতে গোসলে নেমে দুই শিশুর মৃত্যু। কবিতার ছন্দে অনুষ্ঠিত হলো প্রত্যয়ের “অন্তর মম বিকশিত করো” পর্ব ৪ তীব্র তাপদাহে পটিয়ার জনসাধারণের মাঝে বিনামূল্যে শরবত বিতরণ সার্ক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের উদ্যোগে তীব্র তাপদাহে অসুস্থ হয়ে পড়া সুবিধাবঞ্চিত নারী ও শিশুদের ফ্রি চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত চন্দনাইশে আবু হেনা ফারুকীকে নির্বাচনে দাঁড়াতে অনুমতি দিয়েছে এলাকাবাসী বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলীকে চট্টগ্রাম- দোহাজারী – কক্সবাজার রেলওয়ে যাত্রী কল্যাণ পরিষদের স্মারকলিপি প্রদান। চন্দনাইশে আ’লীগ নেতা জাহেদ হোসেনের পক্ষ থেকে শরবত ও ছাতা বিতরণ চেয়ারম্যান-খন্দকার আছিফুর রহমান, মহাসচিব মো: ছগীর আহমেদ বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি’র কেন্দ্রীয় কমিটি ঘোষণা শিবগঞ্জে বৃষ্টির জন্য একাধিক স্থানে ইস্তিসকার নামাজে কাঁদলেন মুসল্লিরা। চকরিয়ার ডুলাহাজারায় আম পাড়তে গিয়ে শশুর বাড়ির ছাদ থেকে পড়ে গৃহবধূর মৃত্যু

কাজকে ভালোবাসি, নিজেকে যোগ্য ও উপযুক্ত করে তুলি। নারীই তোমাকে খুঁজে নেবে -নেছার আহমেদ খান।

  • প্রকাশিত: রবিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১১৫ বার পড়া হয়েছে

তরুণরা কীভাবে এগোলে লক্ষ্যে পৌঁছুতে পারবে তদ্বিষয়ক দুটো কথা।

খারাপ বন্ধুকে এড়িয়ে যাওয়া, নেশা করা, ঘুমিয়ে সময় কাটানো ও রাতদিন ফেসবুকে সময় ব্যয় করা থেকে দুরে থাকা, নারীর পিছনে ছুটতেও বারণ করছি।

তরুণ প্রজন্মকে আমি বলব, আগে নিজেকে গড়তে হবে।  নেশা করে, ঘুমিয়ে  বা ফেসবুকে সময় দিয়ে জীবনের লক্ষ্যে কখনো পৌঁছুতে পারবে না। মা-বাবাকে ভালবাসতে হবে।  পারিবারিক ও সামাজিক হতে হবে। ধৈর্য আর মনোবল শক্ত রেখে অনুশীলন অনুধ্যান সতত নিমগ্ন থাকলে তুমি পারবে। প্রচুর  কষ্ট করতে হবে। ইয়াং বয়সে তুমি যত কষ্ট করবে, সামনের বয়সটা তুমি তত সুখ ও স্বাচ্ছন্দ্যে কাটাতে পারবে।

টাকা ও নারীর পেছনে ছোটার বিষয়ে বলব।

তরুণ প্রজন্ম টাকার পিছনে ছুটবে পরে, আগে কাজের পিছনে ছুটতে হবে, তাহলে টাকা এমনিতেই তোমার পিছনে ছুটবে। অনেক মেয়ে মানুষের পিছনে দৌড়ে সময় নষ্ট করার কোনো কারণ দেখছি না, তুমি নিজে প্রতিষ্ঠিত হও, নিজের পায়ে দাঁড়াও। নারীই তোমাকে খুঁজে নেবে তোমার পজিশন অনুযায়ী। বিশেষ করে, স্কুল ও কলেজে পড়া অবস্থায়  বাবার টাকা দিয়ে প্রেমে পড়ে গিয়ে, সেই মেয়েকে প্রেম করে বিয়ে করলে, সেই প্রেমের বিয়েতে কোনো দিন সফলতা আসবে না। নিজেই টাকা ইনকাম করে প্রেমে পড়ে বিয়ে কর সেই প্রেমের বিয়ে বিচ্ছেদ হবে না। নিজের ইনকাম করা পুরুষকে নারীরা বেশি ভালোবাসে। কারণ দিনশেষে নারী যোগ্য ও সন্মানিত লোককে খুঁজে নেয়, যে তাদের সন্মান করতে পারে। শিক্ষার কোনো বিকল্প নেই। শিক্ষা অর্জন করতে হবে। সৎ চরিত্রবান থাকতে হবে। আমি  এত লেখা,  এত কথা বলতে পারি কারণ আমি সৎ ও ট্রান্সপারেন্ট। সততা, স্বচ্ছতা ও কঠোর পরিশ্রম – এ তিনের সমম্বয় যখন হবে, তোমার মধ্য যখন কাজের গতি তৈরি হবে, তখন তোমাকে আর কেউ আটকে রাখতে পারবে না।  মেট্রো ট্রেনের মতো তুমি ছুটবে।  আমার জীবনসংগ্রামের অভিজ্ঞতা থেকে কথাগুলো ব্যক্ত করলাম। আমি ভোর ৫টায় ফজরের নামাজ পড়ে উঠে কোম্পানির কাজে বাহির হয়ে পড়তাম। দেশে আর  বিদেশে অনেক কষ্ট করেছি লাইফে। শর্টকাট বলতে কোন শব্দ নেই। ১৯৮৩ সালে মেট্রিক পরীক্ষা দিয়ে শুরু। তখন আমার রেজাল্টও বাহির হয়নি। প্রবাসে গিয়ে ২০০০ সালে আমার ক্যারিয়ার শুরু।  তার আগে অনেক কষ্ট করেছি। আমার  দুই মাস চাকরি ছিল না। সকালে এ দুই মাস পান্তা ভাত খেয়েছি। অনেক সময় না খেয়ে থাকা, পকেটে ১০ টাকা গাড়ি ভাড়া ছিল না।

চলবে

সমাজকর্মী লেখক ও কলামিস্ট

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট