1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
পলাশবাড়ীতে তিনটি চোরাই গরু উদ্ধার গ্রেফতার ২ মাদক থেকে যুবসমাজকে সুপথে ফেরাতে পাড়া মহল্লায় মানবিক ও ক্রীড়া সংগঠন গড়ে তুলা প্রয়োজন – উপজেলা নির্বাহী অফিসার মোঃরায়হান মেহেবুব। সোনাইমুড়ীতে অবৈধভাবে মাটি কাটায় ১লক্ষ টাকা জরিমানা সিএনজি চালিত টেম্পুর নিচে চাপা পড়ে একজন নিহত বোয়ালখালীতে ১৬জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পটিয়া উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে যুব নেতা সাইফুল হাছান টিটু সবার কাছে দোয়া প্রার্থী বাকলিয়ায় ফিজিওথেরাপি অ্যান্ড ডেন্টাল কেয়ারের যাত্রা এপেক্স ক্লাব অব পটিয়ার উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে উপহার সামগ্রী বিতরণ চন্দনাইশে শ্রেষ্ঠ মাদ্রাসা মকবুলিয়া, শ্রেষ্ঠ অধ্যক্ষ নুরুল আলম আনোয়ারার বীর মুক্তিযোদ্ধা পেছু মিয়ার পরিবারের উপর হামলা ও হুমকির প্রতিবাদে সংবাদ সম্মেলন

মধুমতি এনজিওতে রাখা টাকা ফেরতের দাবিতে মানববন্ধন।

  • প্রকাশিত: মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩
  • ২৩৯ বার পড়া হয়েছে

শরিফুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জঃ

চাঁপাইনবাবগঞ্জ শিবগঞ্জ উপজেলায় অবৈধ ও অনিবন্ধিত ভুয়া এনজিও মধুমতি সমাজ উন্নয়ন সংস্থায় থাকা ৩৫ হাজার গ্রাহকের আমানতের প্রায় শত কোটি টাকা ফেরতের দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। ২ এপ্রিল (রবিবার) বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এনজিও মধুমতি দ্বারা ক্ষতিগ্রস্থ পরিবার ও কর্মচারীরা মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধনে উপস্থিত কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার কানসাট ইউনিয়নে আব্বাস বাজার এলাকায় গড়ে উঠে মধুমতি সমাজ উন্নয়ন সংস্থা নামক একটি এনজিও। এনজিওটি দীর্ঘদিন যাবত প্রকাশ্যে অর্থনৈতিক লেনদেন করে আসছিল পাশাপাশি প্রতিষ্ঠানটির মালিক মাসুদ রানাকে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক কর্মসূচিতে সভাপতি বা প্রধান অতিথির চেয়ারে দেখা গিয়েছে। অল্প সময়ের মধ্যে প্রতারক মাসুদ রানা হিরো বনে গিয়েছিল কিন্তু সাধারন খেটেখাওয়া মানুষ একবারও ভাবেনি একদিন এই মাসুদ রানার কারনে সর্ব হারিয়ে পথে বসতে হবে তার বিরুদ্ধে অর্থ ফেরতের জন্য মানববন্ধন করতে হবে।

মাসুদ রানা পরিকল্পিতভাবে আজকাল করে টাকা ফেরত দেয়ার প্রতিশ্রুতি দিয়ে বিভিন্ন কৌশলে সময় পার করে এবং টাকা না দিয়ে মধুমতি সমাজ উন্নয়ন সংস্থার ব্যবস্থাপনা পরিচালক মাসুদ রানা স্বেচ্ছায় অস্ত্রসহ আটকের নাটক করে৷ এনজিওটির ব্যবস্থাপনা পরিচালক বর্তমানে অস্ত্র মামলায় কারাগারে থাকলেও দেশের বিভিন্ন স্থানে তার স্ত্রীসহ আত্মীয় স্বজন বিলাসবহুল জীবন যাপন করছেন এমনটি অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। বিভিন্ন সূত্রে জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের মাইক্রোরেগুলেটরী অথরিটি-এমআরএ’র কোন অনুমতি না থাকলেও শুধুমাত্র সমবায় সমিতির নিবন্ধন নিয়ে এনজিওটির ব্যবস্থাপনা পরিচালক মাসুদ রানা অতিরিক্ত মুনাফার প্রলোভন দিয়ে হাজার হাজার সদস্য সৃষ্টি করে এবং সদস্যরা অতিরিক্ত মুনফার লোভে বাড়ির গরু-ছাগল বিক্রি করে ও পেনশনের টাকা উঠিয়ে ওই এনজিওতে লগ্নি করে। কিন্তু প্রথম প্রথম গ্রাকদের লাভ দেয়া হলেও প্রায় এক বছর আগে থেকে লাভ দেয়া বন্ধ করে দেয় এনজিওটির কথিত মালিক মাসুদ রানা। এনজিওটির মুলধন উঠিয়ে নামে বেনামে সম্পদের পাহাড় গড়ে তোলেন। প্রায় ঘন্টব্যাপী চলা মানববন্ধনে বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা নাইমুল হক, ভুক্তভোগী পলি বগম, রোকেয়া বেগম, খালেদা বেগম, মো: দেলশাদ আলী, মো: জুয়েল প্রমুখ। সদর উপজেলার কালিনগর গ্রামের বীর মুক্তিযোদ্ধা নাইমুল হক তাঁর বক্তব্যে বলেন, মধুমতি সমাজ উন্নয়ন সংস্থা জেলাজুড়ে ৪৬টি শাখায় অবৈধ ক্ষুদ্র ঋণের কার্যক্রম পরিচালনা করে আসছে। সাধারণ জনগণকে এক লাখ টাকা জমা রাখলে মাসে ১২০০ টাকা লাভ দেয়া হবে এবং জমাকৃত টাকা চাওয়া মাত্র ফেরত দেয়ার প্রতিশ্রুতি দিয়ে জনগণের কাছ থেকে আমানত সংগ্রহ করে মধুমতি৷ এভাবে জেলার পাঁচ উপজেলায় ৩৫ হাজার গ্রাহকের কাছ থেকে প্রায় ১০৫ কোটি টাকা সংগ্রহ করে। মানববন্ধনে শত শত নারী-পুরুষ অংশ নেন। এসময় অনেকের হাতে মধুমতি এনজিও’র পরিচালক এবং তার পরিবারের বিরুদ্ধে ব্যবস্থা ও আমানতের টাকা ফেরতের দাবি সম্বলিত প্লাকার্ড দেখতে পাওয়া যায়। মানববন্ধন ও অবস্থান কর্মসূচি শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন মধুমতি সমাজ উন্নয়ন সংস্থার বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারী ও ভুক্তভোগী গ্রাহকরা।
এবিষয়ে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বলেন, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি-এমআরএ‍‍`র অনুমোদন ছাড়া কোন ধরনের ক্ষুদ্র ঋণের কার্যক্রম পরিচালনা অবৈধ। মধুমতির বিষয়ে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। আদালতে মামলা চলমান আছে। আমরা জনপ্রতিনিধি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাবৃন্দদের নিয়ে তার সকল সম্পদ পর্যালোচনা করে গ্রাহকদের জামানতের অর্থ ফেরত দেয়ার চেষ্টা করছি।
উল্লেখ্য গত ০৯ মার্চ শিবগঞ্জ উপজেলা প্রশাসন কার্যালয়ের সামনে একটি মানববন্ধন এবং ১ এপ্রিল (শনিবার) দুপুরে চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে করেন ভুক্তভোগী গ্রাহকরা।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট