1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জে নদীতে গোসলে নেমে দুই শিশুর মৃত্যু। কবিতার ছন্দে অনুষ্ঠিত হলো প্রত্যয়ের “অন্তর মম বিকশিত করো” পর্ব ৪ তীব্র তাপদাহে পটিয়ার জনসাধারণের মাঝে বিনামূল্যে শরবত বিতরণ সার্ক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের উদ্যোগে তীব্র তাপদাহে অসুস্থ হয়ে পড়া সুবিধাবঞ্চিত নারী ও শিশুদের ফ্রি চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত চন্দনাইশে আবু হেনা ফারুকীকে নির্বাচনে দাঁড়াতে অনুমতি দিয়েছে এলাকাবাসী বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলীকে চট্টগ্রাম- দোহাজারী – কক্সবাজার রেলওয়ে যাত্রী কল্যাণ পরিষদের স্মারকলিপি প্রদান। চন্দনাইশে আ’লীগ নেতা জাহেদ হোসেনের পক্ষ থেকে শরবত ও ছাতা বিতরণ চেয়ারম্যান-খন্দকার আছিফুর রহমান, মহাসচিব মো: ছগীর আহমেদ বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি’র কেন্দ্রীয় কমিটি ঘোষণা শিবগঞ্জে বৃষ্টির জন্য একাধিক স্থানে ইস্তিসকার নামাজে কাঁদলেন মুসল্লিরা। চকরিয়ার ডুলাহাজারায় আম পাড়তে গিয়ে শশুর বাড়ির ছাদ থেকে পড়ে গৃহবধূর মৃত্যু

সাবেক ছাত্রনেতা তসলিম উদ্দীন রানা পুনরায় অর্থ ও পরিকল্পনা উপকমিটির সদস্য নির্বাচিত

  • প্রকাশিত: সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩
  • ৩০৮ বার পড়া হয়েছে

বীর পটিয়ার সুর্য সন্তান তসলিম উদ্দীন রানা তৃণমূল থেকে উঠে আসা আওয়ামী রাজনীতির কঠিন দুঃসময়ের যোদ্ধা, আন্দোলন সংগ্রামের নির্ভীক মুজিব আদর্শের সৈনিক। ৯৬,২০০১ ও ১/১১ তে চট্রগ্রাম সিটি বিশ্ববিদ্যালয় কলেজে অধ্যায়ন অবস্থায় প্রতিটি আন্দোলন সংগ্রামে অগ্রভাগে থেকে নেতৃত্ব দিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করেছে ছাত্রসমাজকে। বলা যায় মেধাবী এই ছাত্রনেতা বীর পটিয়ার সূর্য সন্তান।

ছাত্র জীবনে বিএনপি -জামাত জোট সরকারের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম করতে গিয়ে ততকালীন সরকারের রোষানলে পড়ে ২ তি পিন্ডিং হত্যা মামলা দিয়ে অমানবিক নির্যাতন করেন ও ১ বছরের অধিক কারাভোগ করেছেন।সেই মামলা থেকে রেহাই পাওয়ার জন্য শ্রদ্ধেয় পিতা জনাব নুরুল আলম সওদাগর এর প্রায় ১০ গণ্ডা জমি বিক্রি করেন এমনকি জোট সরকারের আমলে তার পরিবারের উপর অমানবিক নির্যাতনের কারণে তার শ্রদ্ধেয় মাতা মরহুমা রিজিয়া বেগম স্ট্রোক করে মারা যান যা অত্যন্ত দু:খজনক ও বেদনাদায়ক ঘটনা।এছাড়াও তার উপর অনেক জেল জুলুম নির্যাতন হয়েছে তবুও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের উত্তরসুরী ও জননেত্রী শেখ হাসিনার কর্মী হিসাবে আওয়ামী রাজনীতির কঠিন দু:সময়ে মাঠে সার্বক্ষণিক কাজ করেছেন।বিরোধী দলের সময় তার অবদান অনস্বীকার্য ও অতুলনীয়।
মহান মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের আশ্রয় দেওয়ার কারণে পাকিস্তানি সেনাবাহিনী কর্তৃক তসলিম উদ্দীন রানার শ্রদ্ধেয় পিতামরহুম নুরুল আলম সওদাগর এর বাড়ি জ্বালিয়ে দেয় যা ইতিহাসের বর্বরোচিত ঘটনা। যুদ্ধের সময় তার বাড়ি জ্বালিয়ে দেওয়ার কারণে তার পরিবার মা-বাবা, ভাই- বোন নিয়ে অন্যত্র চলে যায়।যুদ্ধ শেষ হওয়ার পরে বাড়িতে আসলে কিছুই পায়নি এমনকি সরকারি সাহায্য সহযোগিতা পায়নি।তবুওবঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ স্বাধীন হয়েছে সেটা তার পরিবারের বড় পাওয়া।

১৯৭৮ সালের ১২ অক্টোবর চট্রগ্রাম জেলার পটিয়া উপজেলা জিরি গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।তার পিতা একজন বঙ্গবন্ধুর আদর্শিক রাজনীতির ধারক মরহুম নুরুল আলম সওদাগর ও মাতা মরহুমা রিজিয়া বেগমও।
তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চট্রগ্রাম সিটি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে বিএ সম্মান,এমএ (ভাষাতত্ত্ব) ও এমবিএ মার্কেটিং ডিগ্রি অর্জন করেন।নজরুল বিষয়ে গবেষণার কাজে জড়িত আছেন।

এছাড়াও সে বিশিষ্ট শিশু সংগঠক,হাজার হাজার নেতা বানানোর কারিগর,ছাত্র রাজনীতির মাঠের পরিক্ষীত বঙ্গবন্ধুর আদর্শের উত্তরসুরী ও জননেত্রী শেখ হাসিনার কর্মী। তাছাড়াও উল্লেখ্য যে সে
পুনরায় বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপকমিটির সদস্য নির্বাচিত হন,ইতিপূর্বে সে বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক তথ্য ও গবেষণা উপকমিটির সদস্য, আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা উপ-কমিটির সদস্য,৭ম যুব কংগ্রেস মঞ্চ ও সাজসজ্জা উপ-কমিটির সাবেক সদস্য,চট্রগ্রাম সিটি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি,চট্রগ্রাম সিটি বিশ্ববিদ্যালয় কলেজ বাঙলা বিভাগের সেমিনার সম্পাদক ও শ্রেণী প্রতিনিধি,চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সদস্য,এস এ নুর স্কুল ছাত্রলীগের সাবেক সভাপতি, চট্টগ্রাম দক্ষিণ জেলা বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সাবেক সহ-সভাপতি ও উপদেষ্টা, মুক্তিযুদ্ধ প্রজন্ম কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক, স্বাধীনতা মেলা পরিষদের সাবেক যুগ্ম সম্পাদক, চট্রগ্রাম বিজয় মেলা উপ-পরিষদের যুগ্ম সচিব, আমরা ক’জন মুজিব সেনা চট্রগ্রাম জেলা শাখার প্রতিষ্ঠাতা প্রচার সম্পাদক, শেখ রাসেল স্মৃতি সংসদ পটিয়া উপজেলার উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করা ছাড়াও পটিয়া জিরি ইউনিয়নসহ, বহু সামাজিক, সাংস্কৃতিক, ক্লাবের উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করেন।
সাবেক ছাত্রনেতা তসলিম উদ্দীন রানা বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্বপ্নের স্মার্ট বাংলাদেশ গঠনে কাজ করার আশা প্রকাশ করে বলেন, আমাকে পুনরায় অর্থ ও পরিকল্পনা উপ-কমিটির সদস্য নির্বাচিত করায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা,আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জননেতা ওবায়দুল কাদের এমপি,অর্থ ও পরিকল্পনা উপকমিটির চেয়ারম্যান ড. মশিউর রহমান স্যার ও সদস্য সচিব জনাবা ওয়াসিকা আয়েশা খান এমপি মহোদয় এর নিকট কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই। আমার উপর আস্থা রেখে যে দায়িত্ব দিয়েছে তা অক্ষরে অক্ষরে পালন করব ও আদর্শিক দিক থেকে শতভাগ পালনের মাধ্যমে রাজনীতির মাঠে পরিক্ষীত সংগঠক ও কর্মী হিসেবে ভুমিকা পালন করে যাব। দলের কঠিন দু:সময়ে কাজ করেছি।শতভাগ বঙ্গবন্ধুর আদর্শের উত্তরসুরী ও জননেত্রী শেখ হাসিনার কর্মী হিসাবে দলের কঠিন দু:সময়ে কাজ করেছি। বিরোধী দলের সময় আন্দোলন সংগ্রামে মাঠে কাজ করেছি। ভবিষ্যতেও জননেত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গঠনে কাজ করে যাব।আবার বীর চট্রলার সূর্য সন্তান বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসিকা আয়েশা খান এমপি মহোদয় এর নিকট কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই।
উল্লেখ্য যে বাংলাদেশ আওয়ামী কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপকমিটির চেয়ারম্যান ড.মশিউর রহমান ও সদস্য সচিব হলেন ওয়াসিকা আয়েশা খান এমপি মহোদয়।এছাড়া ৫৪ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট