1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:২৬ অপরাহ্ন
শিরোনাম :
এপেক্স ক্লাব অব পটিয়ার উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে উপহার সামগ্রী বিতরণ চন্দনাইশে শ্রেষ্ঠ মাদ্রাসা মকবুলিয়া, শ্রেষ্ঠ অধ্যক্ষ নুরুল আলম আনোয়ারার বীর মুক্তিযোদ্ধা পেছু মিয়ার পরিবারের উপর হামলা ও হুমকির প্রতিবাদে সংবাদ সম্মেলন মানসিক রোগী মজিরন বেওয়া’র সন্ধান চান তার পরিবার সরকার উৎখাতে কাজ করছে অতি বাম-অতি ডানরা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিবগঞ্জে বীর মুক্তিযোদ্ধা মনসুর মাস্টারের জানাযা রাষ্ট্রীয় মর্যদায় সম্পন্ন। সোনাইমুড়ীতে হিট স্ট্রোকে দুইজনের মৃত্যু ১০নং সলিমপুর ইউনিয়ন ১নং ওয়ার্ড ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি। চাঁপাইনবাবগঞ্জে নদীতে গোসলে নেমে দুই শিশুর মৃত্যু। কবিতার ছন্দে অনুষ্ঠিত হলো প্রত্যয়ের “অন্তর মম বিকশিত করো” পর্ব ৪

চাঁপাইনবাবগঞ্জে গ্রীষ্মের দাবদাহে বিপর্যস্ত জনজীবন, আম নিয়ে হতাশ কৃষকেরা।

  • প্রকাশিত: শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
  • ৫৯ বার পড়া হয়েছে

শরিফুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ

তীব্র গরম, কাঠফাটা রোদে বিপর্যস্ত হয়ে পড়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলার মানুষের জীবন। গ্রীষ্মের গরমে অস্বস্তিতে মানুষ। সূর্য ওঠার পরপরই চড় চড় করে বাড়তে থাকে তাপমাত্রার পারদ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অসহনীয় তাপদাহে গরম বাড়তে থাকে। সূর্যের প্রখর তাপে মানুষের প্রাণ প্রায় ওষ্ঠাগত। তপ্ত রোদে খাঁ-খাঁ করছে সড়ক জনপদ। গায়ে জ্বালা ধরাচ্ছে।

এই জেলার এখন দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ থেকে ৪১ ডিগ্রি সেলসিয়াসে ওঠা-নামা করছে। তীব্র গরমে অতিষ্ঠ হয়ে এ অঞ্চলের দিনমজুর, রিকশাওয়ালা, শ্রমজীবী মেহনতি মানুষ, কৃষকরা পড়েছেন চরম বিপাকে। সাধারণত ঘরের বাইরেই কাজ করতে হয় তাদের, কিন্তু প্রচণ্ড তাপদাহে রোদের ভেতরে চলাফেরা করতেই কষ্ট হচ্ছে তাদের। দুঃসহ গরমে মানুষের পাশাপাশি পশু-পাখি অস্থির হয়ে পড়েছে।
দাবদাহে প্রাণ ওষ্ঠাগত হওয়ায় স্বস্তি মেলাতে অনেকেই নগরের ইলেক্ট্রনিকসের দোকানগুলোতে ভিড় করছেন। কেউ কেউ সারাদিন শুধু পানির ছোঁয়ায় থাকতে পছন্দ করছেন।
মনাকশা এলাকার রিক্সা চালক অসিম আলি বলেন, তীব্র তাপদাহে এবং ভ্যাপসা গরমে ঘর থেকে বের হওয়া যায় না কিন্তু আমরা গরিব মানুষ রুজিরোজগারের জন্য এই গরমে রিক্সা চালাতে খুব কষ্ট হচ্ছে।
এদিকে মনাকশা ইউনিয়নের আম চাষী এমদাদুল হক বলেন, এ বছরের শুরু থেকেই বৈরী আবহাওয়ার কারণে আমের কাঙ্ক্ষিত ফলন নিয়ে চিন্তায় ছিলাম, চলমান তাপদাহ আমাদের সেই চিন্তাকে আরও বাড়িয়েছে। তীব্র খরা ও তাপদাহের কারণে আমের গুটি বড় হচ্ছে না, বোটা শুকিয়ে ঝরে পড়ছে।
আবহাওয়া অফিসের তথ্যমতে, সারা দেশের মত রাজশাহী বিভাগজুড়ে বইছে তাপদাহ। যার প্রভাব পড়ছে চাঁপাইনবাবগঞ্জ জনপদেও। যা আরও কয়েকদিন দিন থাকবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট