1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
শুক্রবার, ১০ মে ২০২৪, ০৯:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
পটিয়ায় কেন্দ্রীয় কৃষক লীগ নেতা আলহাজ্ব আহমদ নবী সওদাগরের কবরে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী সৈয়দ নুরুল আবছারের শ্রদ্ধাঞ্জলি নিবেদন চাঁপাইনবাবগঞ্জে কবিগুরুর ১৬৩তম জন্মবার্ষিকী পালন। সামাজিক অবক্ষয় -শাহিদা আকতার জাহান কবি মিনার মনসুরের একুশে পদক প্রাপ্তি উপলক্ষে পটিয়ার বড়লিয়া গ্রামে স্বজন ও সুহৃদ সমাবেশ ফেরিঘাটে বেইলি ব্রিজে ফের টেম্পোর ধাক্কায় আহত একজন প্রিমিয়ার শো’র মাধ্যমে মুক্তি পেলো এস.ডি.জীবনের ওয়েব ফিল্ম ‘দুনিয়ার খেলা’ প্রাক্তন শিক্ষার্থী পরিষদের পক্ষ হতে মরহুম মওলানা আবদুস সোবহান (রহ.) এর ১০৬ তম ওফাত বার্ষিকীতে খতমে কুরআন, দোয়া মাহফিল সম্পন্ন পেকুয়া সাংবাদিক সমিতির বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত যৌতুক মামলার আসামী মিরাজ গ্রেফতার। চট্রগ্রাম রাঙ্গামাটি সড়কের পাশে “আই লাভ ফরেস্ট”  স্থাপন। 

তুরস্কে এক ব্যবসায়ীর ১১ হাজার ১৯৬ বছরের জেল

  • প্রকাশিত: রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩
  • ৩২২ বার পড়া হয়েছে

প্রতারণা ও অর্থপাচার মামলায় তুরস্কের শীর্ষ এক ক্রিপ্টোকারেন্সি ব্যবসায়ীকে ১১ হাজার ১৯৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ২৯ বছর বয়সী ফারুক ফাতিহ ওজার নামে ওই ব্যবসায়ী তুরস্কে ক্রিপ্টোকারেন্সির প্রতিষ্ঠাতা। গ্রাহকের দুই বিলিয়ন ডলার প্রতারণার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। গত শুক্রবার (৮ সেপ্টেম্বর) দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি এ তথ্য জানিয়েছে। অর্থপাচার, জালিয়াতি ও অপরাধমূলক কাজে সহায়তার জন্য ফারুকের সঙ্গে তার ভাই গিউভেন ও বোন সেরাপকেও সাজা দেওয়া হয়েছে। ফারুক ২০২১ সালের এপ্রিলে তুরস্ক থেকে আলবেনিয়া পালিয়ে যাওয়ার সময় ক্রিপ্টো কারেন্সি ব্যবহারকারীদের সম্পদের ২৫০ মিলিয়ন লিরা (প্রায় ৩০ মিলিয়ন মার্কিন ডলার) নিজের তিনটি গোপন অ্যাকাউন্টে স্থানান্তর করেছিলেন। আদালতের অভিযোগে বলা হয়েছে, ওজার ও তার ভাই-বোন মিলে ক্লায়েন্টদের ৩৫৬ মিলিয়ন লিরা সরিয়ে ফেলেছেন।

জালিয়াতির দায়ে বিপক্ষের কৌঁসুলি দৃষ্টান্তমূলক শাস্তি হিসেবে ৪০ হাজার ৫৬২ বছরের সাজার আবেদন করেছিলেন। যদিও শেষ পর্যন্ত বিচারক তাকে ১১ হাজার ১৯৬ বছরের কারাদণ্ডের সাজার রায় শোনান।
ফারুক শুনানিতে বলেন, ‘যদি আমি একটি অপরাধমূলক সংগঠন প্রতিষ্ঠা করতাম, তাহলে আমি এতটা অপেশাদার আচরণ করতাম না।’ সাধারণত একজন ৭০-৮০ বছরের মানুষের জীবনে ১১ হাজার বছর ধরে জেল খাটা সম্ভব না। মূলত তার অপরাধের মাত্রা বোঝাতে তাকে ১১ হাজার ১৯৬ বছরের শাস্তি দেওয়া হয়েছে। প্রকৃতপক্ষে যা যাবজ্জীবন কারাদণ্ডে পরিণত হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট