1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
এপেক্স ক্লাব অব পটিয়ার উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে উপহার সামগ্রী বিতরণ চন্দনাইশে শ্রেষ্ঠ মাদ্রাসা মকবুলিয়া, শ্রেষ্ঠ অধ্যক্ষ নুরুল আলম আনোয়ারার বীর মুক্তিযোদ্ধা পেছু মিয়ার পরিবারের উপর হামলা ও হুমকির প্রতিবাদে সংবাদ সম্মেলন মানসিক রোগী মজিরন বেওয়া’র সন্ধান চান তার পরিবার সরকার উৎখাতে কাজ করছে অতি বাম-অতি ডানরা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিবগঞ্জে বীর মুক্তিযোদ্ধা মনসুর মাস্টারের জানাযা রাষ্ট্রীয় মর্যদায় সম্পন্ন। সোনাইমুড়ীতে হিট স্ট্রোকে দুইজনের মৃত্যু ১০নং সলিমপুর ইউনিয়ন ১নং ওয়ার্ড ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি। চাঁপাইনবাবগঞ্জে নদীতে গোসলে নেমে দুই শিশুর মৃত্যু। কবিতার ছন্দে অনুষ্ঠিত হলো প্রত্যয়ের “অন্তর মম বিকশিত করো” পর্ব ৪

এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের উদ্যোগে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালিত

  • প্রকাশিত: শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৪৯ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস ২০২৩ উপলক্ষে এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের উদ্যোগে ৮ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে ঢাকার বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ সেমিনার হলে আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের মহাসচিব মুহাম্মদ আলীর পরিচালনায় এবং ভাইস চেয়ারম্যান লায়ন কাজী মোঃ খালেকুজ্জামান আমির এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি লায়ন গনি মিয়া বাবুল।

প্রধান অতিথির বক্তব্য গনি মিয়া বাবুল বলেন,বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেছেন, স্বাক্ষরতা বাড়াতে সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। স্বাক্ষরতার মাধ্যমে একজন মানুষের ক্ষমতায়ন ঘটে এবং সে স্বাধীনভাবে চিন্তা করার সামর্থ্য অর্জন করে। বর্তমান সময়ে স্বাক্ষরতার গুরুত্ব অপরিসীম। মানুষের জীবনমান বৃদ্ধিতে স্বাক্ষরতা সহায়তা করে। টেকসই উন্নয়নের জন্য স্বাক্ষরতা তথা শিক্ষা অপরিহার্য। শিক্ষা মানুষের মানবিক গুনাবলী বিকশিত ও প্রসারিত করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত ১৯৭২ সালে সংবিধানের ১৭ অনুচ্ছেদে দেশ থেকে নিরক্ষরতা দূরীকরণ এবং শিক্ষাকে অবৈতনিক ও বাধ্যতামূলক হিসেবে ঘোষণা করা হয়। বঙ্গবন্ধু শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সকল প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ এবং কর্মরত শিক্ষকদের চাকুরী সরকারিকরণ করেন। বর্তমান সরকারও শিক্ষাবান্ধব। শিক্ষার উন্নয়ন ও বাস্তবায়নের জন্য বর্তমান সরকার নানামুখী প্রশংসনীয় কার্যক্রম বাস্তবায়ন করছেন। ফলে দেশে শিক্ষিতের হার ও পাশাপাশি স্বাক্ষরতার হার বেড়েছে। স্বাক্ষরতার হার শতভাগে উন্নীত করতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

এই সময় আরো বক্তব্য রাখেন, লায়ন্স ক্লাব অব ঢাকা নর্থ এর প্রেসিডেন্ট ও এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের পরিচালক লায়ন মোহাম্মদ আবুল বাশার, রাইট টক বাংলাদেশের সভাপতি এম হাফিজ, মোঃ মনিরুল ইসলাম মনির,কাজী মাসুদ, মোঃ ফরিদ গাজী, আফরোজা খানম প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট