1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
সার্ক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের উদ্যোগে তীব্র তাপদাহে অসুস্থ হয়ে পড়া সুবিধাবঞ্চিত নারী ও শিশুদের ফ্রি চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত চন্দনাইশে আবু হেনা ফারুকীকে নির্বাচনে দাঁড়াতে অনুমতি দিয়েছে এলাকাবাসী বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলীকে চট্টগ্রাম- দোহাজারী – কক্সবাজার রেলওয়ে যাত্রী কল্যাণ পরিষদের স্মারকলিপি প্রদান। চন্দনাইশে আ’লীগ নেতা জাহেদ হোসেনের পক্ষ থেকে শরবত ও ছাতা বিতরণ চেয়ারম্যান-খন্দকার আছিফুর রহমান, মহাসচিব মো: ছগীর আহমেদ বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি’র কেন্দ্রীয় কমিটি ঘোষণা শিবগঞ্জে বৃষ্টির জন্য একাধিক স্থানে ইস্তিসকার নামাজে কাঁদলেন মুসল্লিরা। চকরিয়ার ডুলাহাজারায় আম পাড়তে গিয়ে শশুর বাড়ির ছাদ থেকে পড়ে গৃহবধূর মৃত্যু পটিয়ায় মেহের আটি ফিরোজা-রউফ ফাউন্ডশনের আয়োজনে বাংলা বর্ষবরন ও ঈদ পুনর্মিলনী শীর্ষক সভা চাঁপাইনবাবগঞ্জে পরিত্যক্ত নলকুপের পাইপে পড়ে মানষিক ভারসাম্যহীন এক তরুণের মৃত্য। চন্দনাইশে আটো-রিক্সা চালক সমবায় সমিতি লিমিটেডের ব্যবস্থাপনা ঈদ-এ-মিলাদুন্নবী সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম সম্পন্ন।

আজ পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস

  • প্রকাশিত: সোমবার, ১ মে, ২০২৩
  • ২২৯ বার পড়া হয়েছে

প্রতি বছর পয়লা মে তারিখে বিশ্বব্যাপী উদযাপিত হয়। এটি আন্তর্জাতিক শ্রমিক আন্দোলনের উদ্‌যাপন দিবস। পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিবসটি পালন করে থাকে।

আমি জিয়াবুল হোসেন তারেক গত সাড়ে ৩ বছর প্রবাস ফেরত থেকে আসে স্বেচ্ছাসেবক হিসেবে চট্টগ্রাম নগর উত্তর- দক্ষিণে কারিতাস বাংলাদেশ নামক আন্তর্জাতিক এনজিও সংস্থার মানবিক ভলেন্টিয়ারের কাজের সুবাদে সরকারি বেসরকারি দপ্তর ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে আনাগোনার উপলব্ধি অনুভূতি তুলে ধরলাম। পহেলা ১ মে দিবস উপলক্ষে। নিন্মে বিষয় বিবরণ এইযে!
বিঃদ্রঃ আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে সরকারি বন্ধ থাকলেও। বাংলাদেশের অধিকাংশ বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা- কর্মচারী ও সাধারণ শ্রমিকের ছুটি হয়না ইহা সত্য। অনেক ক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠানের শ্রমিকদের ন্যায্য মজুরী বিভিন্ন বাতাদি মালিক কতৃপক্ষ থেকে পাওয়ার অধিকার থাকার স্বতন্ত্র স্কেলর ভুমিকাটাও শ শ প্রতিষ্ঠান সকল শ্রমিককে বঞ্চিত করে আসছে যুগ যুগ ধরে। তার পরে আসেন শ্রমিক দিবস উপলক্ষে অধিকার আদায় করতে গেলে, হয় শ্রমিকের উপর মানসিক ও বিভিন্ন মামলা হামলা শিকার। দিন শেষে অধিকাংশ শ্রমিককে হারাতে হয় চাকরি। আপনি আমি ও আমাদের মতো শ্রমিকের আবার কিসের আন্দোলন। শুধুমাত্র ব্যানার ফেস্টুন মিছিল মিটিংয়ে উল্লেখ যুক্ত থাকে দুনিয়ার মজদুর কৃষক শ্রমিক এক হউ লড়াই করো নামে বেনামে সাইনবোর্ড মাত্র? সারাদেশ জুড়ে অধিকাংশ বেসরকারি প্রতিষ্ঠান ও আদা সাহিত্য শাসিত প্রতিষ্ঠানে সরকারি রেগুলেশন অনুযায়ী নিয়মনীতি মালা খুবই জরুরি বলে মনে করি। সেই সাথে বেসরকারি প্রতিষ্ঠানের সকল শ্রমিকের সঠিক বেতন বৃদ্ধি হচ্ছে কি-না যাচাই-বাছাই তদন্ত কমিটি গঠন করার জন্য জোর দাবি করছি। প্রত্যক্ষ মাসে শ শ প্রতিষ্টান নিজ নিজ জেলা প্রশাসন অফিস রিপোর্ট পাঠানো হলে সাধারণ শ্রমিক ও সংগঠন গুলো উপকৃত হবে বলে আশাবাদী। দেশের অধিকাংশ জায়গা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন লিস্ট করে থাকে ২টি। যার একটি সরকারি স্কেল অনুযায়ী নিয়মনীতি দেখায়, অন্যে একটি বেতন স্কেল শ্রমিকে দেখিয়ে বেতন পরিশোধ করে। যাহা কিনা মালিক কতৃপক্ষ একদিকে রাজস্ব ফাঁকি দে। অপর দিকে শ্রমিকে ঠকায় প্রতিমাসের স্যালারি নিতে গেলে।
পরিশেষে দেশ ও জাতীর মঙ্গল কামনার পাশাপাশি সকল শ্রমিকের সু স্বাস্থ্য দীর্ঘয়ুু কামনা করি অবিরাম।

লেখকঃ
জিয়াবুল হোসেন তারেক স্বেচ্ছাসেবক
প্রবাসী ও জনশক্তি বিষয়ক সম্পাদক, আসক ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগীয় কমিটি ও
উপদেষ্টা এলিট রক্তদান ফাউন্ডেশন বাংলাদেশ
পহেলা মে ২০২৩- সোমবার

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট