1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
এপেক্স ক্লাব অব পটিয়ার উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে উপহার সামগ্রী বিতরণ চন্দনাইশে শ্রেষ্ঠ মাদ্রাসা মকবুলিয়া, শ্রেষ্ঠ অধ্যক্ষ নুরুল আলম আনোয়ারার বীর মুক্তিযোদ্ধা পেছু মিয়ার পরিবারের উপর হামলা ও হুমকির প্রতিবাদে সংবাদ সম্মেলন মানসিক রোগী মজিরন বেওয়া’র সন্ধান চান তার পরিবার সরকার উৎখাতে কাজ করছে অতি বাম-অতি ডানরা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিবগঞ্জে বীর মুক্তিযোদ্ধা মনসুর মাস্টারের জানাযা রাষ্ট্রীয় মর্যদায় সম্পন্ন। সোনাইমুড়ীতে হিট স্ট্রোকে দুইজনের মৃত্যু ১০নং সলিমপুর ইউনিয়ন ১নং ওয়ার্ড ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি। চাঁপাইনবাবগঞ্জে নদীতে গোসলে নেমে দুই শিশুর মৃত্যু। কবিতার ছন্দে অনুষ্ঠিত হলো প্রত্যয়ের “অন্তর মম বিকশিত করো” পর্ব ৪

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে রাঙ্গামাটি পার্বত্য জেলার মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান

  • প্রকাশিত: সোমবার, ৩ এপ্রিল, ২০২৩
  • ১৮১ বার পড়া হয়েছে

পার্বত্য অঞ্চলের দুর্গম এলাকার হতদরিদ্র ছাত্র-ছাত্রীরা যাতে তাদের মেধার বিকাশ ঘটাতে পারে তার জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড শিক্ষাবৃত্তি প্রদান করছে বলে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। তিনি বলেন, পার্বত্য দুর্গম এলাকার প্রতিটি মেধাবী ছাত্র ছাত্রী যাতে ঝড়ে না পড়ে তার জন্য উন্নয়ন বোর্ড তাদের পাশে থাকবে। তিনি বলেন, শুধু শিক্ষা বৃত্তি নয়, পার্বত্য এলাকার ছাত্র ছাত্রীদের শিক্ষা গ্রহণের পাশাপাশি নিজেদের আত্ম কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কম্পিউটার প্রশিক্ষণসহ বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করেছে।

সোমবার (৩ এপ্রিল) সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাইনী হল রুমে রাঙ্গামাটি পার্বত্য জেলার মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নিখিল কুমার চাকমার এ কথা বলেন।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরীর সভাপতিত্বে সভায় অতিথি হিসাবে বক্তব্য রাখেন, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের উপাচার্য্য অধ্যাপক ড. সেলিনা আখতার, রাঙ্গামাটি মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ প্রীতি প্রসুন বড়–য়া, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য প্রশাসন ইফতেখার আহমেদ, সদস্য বাস্তবায়ন মোহাম্মদ হারুণ উর রশিদ, সদস্য পরিকল্পনা মোঃ জসিম উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমাসহ অন্যান্য কর্মকর্তা ও শিক্ষার্থী ও অভিভাককরা উপস্থিত ছিলেন।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা আরো বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড জাতির পিতা বঙ্গবন্ধু শেক মুজিবুর রহমানের চিন্তা প্রসূত প্রতিষ্ঠান। তারই ধারাবাহিকতায় বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠানটি আরো শক্তিশালী ও সুদৃঢ় হয়েছে। তিনি পার্বত্য অঞ্চলের টেকসই, জনবান্ধব ও গতিশীল পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে ভিশেষায়িত প্রতিষ্ঠান হিসেবে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।
তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠালগ্ন হতে তিন পার্বত্য জেলায় বসবাসরত বিভিন্ন সম্প্রদায়ের লোকের সামগ্রিক কল্যাণ ও উন্নয়নের লক্ষ্যে যোগাযোগ, শিক্ষা, তথ্য-প্রযুক্তি, শিশু ও মাতৃস্বাস্থ্য, কৃষি ও পানীয় জল ব্যবস্থাপনা, ভৌত অবকাঠামো উন্নয়ন, পর্যটনের উন্নয়ন ও বিকাশ, নারীর ক্ষমতায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক উন্নয়ন ইত্যাদি সেক্টরে কাজ করে যাচ্ছে।
উন্নত সমৃদ্ধ জাতি গঠনে গুণগত শিক্ষা গ্রহণের কোন বিকল্প নেই বলে চেয়ারম্যান বলেন, পার্বত্য চট্টগ্রাম প্রতিষ্ঠালগ্ন হতে এই এলাকার মেধাবী ওঅনগ্রসর নৃ-গোষ্ঠীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করে আসছে। এরই ধারাবাহিকতায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড তিন পার্বত্য জেলায় বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ের ছাত্র-ছাত্রীদের শিক্ষাবৃত্তি প্রদান করা হচ্ছে। যা তাদের উচ্চ শিক্ষা গ্রহণের ক্ষেত্রে কিছুটা হলেও সহায়ক হিসেবে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
এবার রাঙ্গামাটি জেলার বিশ^বিদ্যালয় পর্যায়ে ৪০৬ জন এবং কলেজ পর্যায়ে ৩৪৫ জনসহ মোট ৭৫১ জনকে বৃত্তি প্রদান করা হচ্ছে। বিশ^বিদ্যালয় পর্যায়ে ৪০৬ জনকে প্রতি জনকে ১০ হাজার টাকা করে ৪০ লক্ষ ৬০ হাজার টাকা এবং ৩৪৫ জনকে ৭ হাজার টাকা করে ২৪ লক্ষ ১৫ হাজার টাকা বিতরণ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট