1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:১৮ অপরাহ্ন
শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জে গ্রীষ্মের দাবদাহে বিপর্যস্ত জনজীবন, আম নিয়ে হতাশ কৃষকেরা। চন্দনাইশে “প্রাণিসম্পদ প্রদর্শনী” সম্পন্ন চাঁপাইনবাবগঞ্জে দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ, আহত ১৫। আবাহনী ক্রীড়াচক্রে সভাপতি সাবেক পৌর মেয়র আধ্যাপক মোঃ হারুনুর রশীদ এর শুভ জন্মদিন পালিত। সাবেক যুবনেতা মুজিবুর রহমান ও আব্দুল করিম ইমনের মায়ের কবরে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা তসলিম উদ্দীন রানা পটিয়ায় প্রথমবারের মতো ক্বলবে কুরআনের আলো ফাউন্ডেশনের উদ্যোগে হিফজুল কুরআন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন পটিয়ায় কুরআন ফাউন্ডেশনের উদ্যোগে কুরআন প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন সোনাইমুড়ীতে স্বেচ্ছাসেবক লীগ নেতার সংবাদ সম্মেলন সোনাইমুড়ীর গজারিয়া জনকল্যাণ সংস্থার ঈদ পুনর্মিলনী ও আলোচণা সভা অনুষ্ঠিত শিবগঞ্জে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত।

পায়রা বন্দর রামনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ড্রেজিং সফলভাবে সম্পন্ন।

  • প্রকাশিত: রবিবার, ২৬ মার্চ, ২০২৩
  • ৩২১ বার পড়া হয়েছে

এস আল-আমিন খাঁন পটুয়াখালী।

পায়রা বন্দর নির্মান প্রধানমন্ত্রীর একটি যুগান্তকারী সিদ্ধান্ত উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ তথা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে পায়রা বন্দর বিশেষ ভুমিকা রাখবে।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীনে এবং পায়রা কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়িত বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ ড্রেজিং স্কীম আলোচ্য রামনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ড্রেজিং কাজটি সম্পন্ন করেছেন বেলজিয়াম ভিত্তিক ঠিকাদারি প্রতিষ্ঠান jan De Nul. ২৬’মার্চ ২০২৩ ইং তারিখ মহান স্বাধীনতা দিবসে৷ Jan De Nul কর্তৃক আনুষ্ঠানিক ভাবে পায়রা বন্দর কর্তৃপক্ষের নিকট হস্তান্তর চ্যানেলটি হস্তান্তর করা হয়।

এ উপলক্ষে ২৬’মার্চ সকাল ১১.৩০ মিনিটের সময় পায়রা বন্দর সভাকক্ষে বন্দর কর্তৃক প্রেস ব্রিফিং এ উপস্থিত ছিলেন, পায়রা কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল এডমিরাল মোহাম্মদ সোহায়েল, ওএসপি,এনইউপি,পিপিএম,বিএন, স্কীম পরিচালক কমডোর রাজীব ত্রিপুরা, (ই), এনডিসি,পিএসসি,বিএন, বন্দরের সদস্যবৃন্দ এবং Jan De Nul এর প্রকল্প পরিচালক Jan Moens, স্থানীয় সংসদ সদস্য মুজিবুর রহমান
মুহিব সহ Jan De Nul এর অন্যান্য কর্মকর্তাগন।

রামবাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইনটেনেন্স ড্রেজিং প্রকল্প বাংলাদেশের ইতিহাসে এককভাবে সবচেয়ে বড় প্রকল্প এর মাধ্যমে পায়রা বন্দর চ্যানেলের গভীরতা ১০.৫ মিটারে উন্নতি হয়ে যা গভীরতম বন্দরে রুপান্তরিত হয়েছে। এর ফলে ২২৫ মিটার দৈর্ঘ্য ৩২ মিটার প্রস্থ PANAMAX আকৃতির বড় জাহাজ ৪০,০০০-৫০,০০০ মে.টন/৩০০০-৩৫০০ TEUS পন্য নিয়ে সরাসরি পায়রা বন্দরে ভিড়তে পারবে। বন্দরের এই সক্ষমতার মাধ্যমে দেশে বৈদেশিক বানিজ্যের ক্ষেত্রে ব্যাপক প্রসার ঘটবে এবং অর্থনীতিতে নতুন দিগন্তের সুচনা হবে। আগামী মে মাসে প্রধানমন্ত্রী কর্তৃক পায়রা বন্দরের প্রথম টার্মিনালের শুভ উদ্বোধন করা হবে। টার্মিনালটি চালু হলে বন্দরের আমদানি-রপ্তানী বহুগুণে বৃদ্ধি পাবে, বন্দরের রাজস্ব আয় বাড়বে। এছাড়াও ট্রান্সশিপমেন্ট এর মাধ্যমে খাদ্যশস্য, সার, আমদানিকৃত গাড়ি ও অন্যান্য বানিজ্যিক পন্য রাজধানী ঢাকা সহ গুরুত্বপূর্ণ নগরী ও পার্শ্ববর্তী দেশসমূহে পন্য পরিবহনে সময় ও খরচ উভয়ই সাশ্রয় হবে।বানিজ্যিক জাহাজ বন্দরে আনয়নপূর্বক আমদানি-রপ্তানী করা সহ দক্ষিনাঞ্চলকে অর্থনীতির মুলধারার সাথে সম্পৃক্ত করে ব্যাবসা বানিজ্যে ব্যাপক প্রসার এবং দেশের জিডিপি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে। পায়রা বন্দরের ট্যারিফ রেইট চট্টগ্রাম ও মোংলা বন্দরের চেয়ে ২০%-৩০% কম যা বন্দর ব্যবহারকারীদের বিশেষ ভাবে আকৃষ্ট করবে। নৌ-পরিবহন প্রতিমন্ত্রী, নৌ-পরিবহন সচিব সহ বন্দরের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা জানান পায়রা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল।

মোট ৬,৫০০ একর জমি অধিগ্রহন করেছে পায়রা বন্দর। আগামীতে বন্দরের প্রথম টার্মিনালের সাথে যুক্ত হচ্ছে ১২০০ মিটার মাল্টিপারপাস টার্মিনাল, কন্টেইনার টার্মিনাল-১ (১৪০০) মি. কন্টেইনার টার্মিনাল-২ (১৪০০) মিটার, লিকুইড বাল্ক টার্মিনাল, কোল টার্মিনাল ও এলএনজি টার্মিনাল।

দীর্ঘ ৭৫ কিলোমিটার চ্যানেলের ক্যাপিটাল ড্রেজিং বাস্তবায়নে কয়েক বছর স্টাডি ও সমীক্ষা করা হয়েছে, নেদারল্যান্ডের আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান, Royal Huskuning এবং Cdr কর্তৃক বিশ্লেষন ও পরবর্তীতে যুক্তরাজ্যের প্রতিষ্ঠান, HR Wallinggford এবং সিম্যুলেটরে Reyal Time Simulation এবং Underside Keel Clearance পরীক্ষা করে চুড়ান্তভাবে আন্তর্জাতিক মানের চ্যানেল ডিজাইন করে ক্যাপিটাল ড্রেজিং করা হয়েছে।

ইতিমধ্যে দেশ বিদেশী ব্যাবসায়ী ও বিনিয়োগ কারীরা পায়রা বন্দর কর্তৃপক্ষের সাথে যোগাযোগ শুরু করেছেন। তারা বিভিন্ন ভাবে বন্দর কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করছেন উপযুক্ত বিনিয়োগের সুযোগ খুজছেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট