1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০২:০৯ অপরাহ্ন
শিরোনাম :
পটিয়ায় চেয়ারম্যান প্রার্থীর আনারস প্রতীকের সমর্থনে বড়লিয়া ইউনিয়নের প্রধান নির্বাচন কার্যালয় উদ্ভোধন ও সভা কাতারে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ ট্রেড ফেয়ার ২০২৪ জৈষ্ঠ্যপুরা রমনি মোহন উচ্চ বিদ্যালয়ে  চলছে ক্ষুদে ‘শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা’ কার্যক্রম পটিয়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর আনারস মার্কার সমর্থনে জিরি ইউনিয়ন নির্বাচনী প্রধান কার্যালয় উদ্ভোধন ও সভা চন্দনাইশে বৌদ্ধ পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক বাবু নিবু কান্তি বড়ুয়ার উপর হামলার প্রতিবাদে মানববন্ধন পটিয়া বিএনপির প্রস্তুতি সভায় এনামুল হক এনাম কারচুপি ও প্রহসনের নির্বাচনে জনগণের অংশগ্রহণ নেই। শ্রেষ্ঠত্বের স্বাক্ষর রেখে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান গৌরব অর্জনে সারোয়াতলী পূর্ণ চন্দ্র সেন উচ্চ বিদ্যালয় ভাইস চেয়ারম্যান প্রার্থী মাও.সোলাইমান ফারুকীর গণসংযোগ চট্টগ্রামে ভুয়া জন্মসনদ নিয়ে কাউন্সিলর কার্যালয়ে, গ্রেপ্তার ২ রেজাউল করিম রাজার সমর্থনে বোয়ালখালীতে মতাবিনিময় সভা

৯ বার পেছালো সেই দুর্নীতিবাজ পিআইও নুরুন্নবীর করা মানহানি মামলার অভিযোগ গঠনের আদেশ

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩
  • ৩১৮ বার পড়া হয়েছে

আমিরুল ইসলাম কবিরঃ

আবারও পিছিয়েছে গাইবান্ধার পাঁচ সাংবাদিকের বিরুদ্ধে সাবেক প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) নুরুন্নবী সরকারের করা মানহানির মামলার অভিযোগ গঠন বিষয়ের আদেশ শুনানি। বিচারকের অসুস্থতার কারণে দুই মামলার একটিরও আদেশ হয়নি আদালতে।

বুধবার (২৬ জুলাই) দুপুরে রংপুর অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রাজু আহাম্মেদের আদালতে আদেশের এই দিন ধার্য ছিলো। তবে এদিন আদালতে বাদী নুরুন্নবী সরকার ও জিল্লুর রহমান পলাশসহ বিবাদি ৫ সাংবাদিক উপস্থিত ছিলেন।

এরআগে,সর্বশেষ গত ১৭ জুলাই মামলা দুটির অভিযোগ গঠনের বিষয়ে আদেশের দিন থাকলেও আদালত ২৬ জুলাই নতুন করে দিন ধার্য করেন। এনিয়ে এই দুই মামলায় আদেশ শুনানির জন্য ৯ কার্যদিবস পার হয়েছে গেল এক বছরে। গত বছরের ১৬ জানুয়ারী মামলা দুটির অভিযোগ গঠন ও বিবাদি সাংবাদিকদের অব্যাহতির (ডিসচার্জ) বিষয়ে উভয় পক্ষের আইনজীবি শুনানি শেষ করেন।

বিষয়টি নিশ্চিত করে সাংবাদিকদের পক্ষের আইনজীবী এ্যাডভোকেট মো. ফরহাদ হোসেন লিটু বলেন, ‘সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানির উদ্দেশ্যে করা দুই মামলা অভিযোগ গঠন বাতিল ও অব্যাহতি চেয়ে শুনানি করা হয়। আদালত উভয় পক্ষের শুনানিন্তে আদেশের জন্য প্রথম ১৯ ফেব্রুয়ারী দিন ধার্য করলেও কোন আদেশ দেয়নি। এরপর কখনো বাদির সময় আবেদন আবার কখনো বিচারক না থাকাসহ নানা কারণে চাঞ্চল্যকর মামলা দুটির অভিযোগ গঠনের আদেশ শুনানিতেই এক বছর পার হয়েছে। সর্বশেষ আদেশের জন্য ২৬ জুলাই দিন নির্ধারণ থাকলেও বিচারক অসুস্থ থাকার কারণে কোন আদেশ হয়নি। এছাড়া নতুন করে আদেশের জন্য পরবর্তী দিনও ধার্য করেনি আদালত।

তিনি আরও বলেন,এই মামলা দুটি দায়ের করা এবং পুলিশ প্রতিবেদন আদালতে জমার পর কেটে গেছে প্রায় চার বছর। অথচ দীর্ঘ সময়েও মামলা দুটির আনুষ্ঠানিক বিচার কাজ শুরু করা সম্ভব হয়নি। মূলতঃ বাদী একজন দুর্নীতিবাজ ও প্রভাবশালী। এ কারণে বারবার সময় আবেদন করে বিচার কাজ বিলম্বিত করছেন। এতে আদালতে হাজিরা দিতে এসে বিবাদি সাংবাদিকরা হয়রানির শিকার হচ্ছেন। তবে আমরা এই মিথ্যা মামলা থেকে সাংবাদিকদের অব্যাহতি দেয়াসহ দ্রুতই আদালতের কাছে ন্যায় বিচার প্রত্যাশা করছি।

উল্লেখ্য,ঘুষ ও দুর্নীতির একাধিক সংবাদ প্রকাশের জেরে ২০১৯ সালে ১৫ অক্টোবর রংপুরের আদালতে মানহানির দুটি মামলা দায়ের করেন পিআইও নুরুন্নবী সরকার। এতে যমুনা টিভি ও কালের কণ্ঠের সম্পাদক-প্রকাশক এবং স্থানীয় প্রতিনিধিসহ ১২ সাংবাদিককে বিবাদী করা হয়। পরে আদালতের নির্দেশে তদন্ত শেষে সাংবাদিক জিল্লুর রহমান পলাশ ও শেখ মামুন-উর রশিদসহ ৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পিবিআই কর্মকর্তা।

এদিকে,গণমাধ্যমে একাধিক সংবাদ প্রকাশের পর নড়েচড়ে বসে স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্ট ত্রাণ ও দুর্যোগ মন্ত্রনালয়। পরে তদন্ত করে আর্থিক দুর্নীতি ও অসদাচরণসহ একাধিক অনিয়মের প্রমাণ মেলে নুরুন্নবী সরকারের বিরুদ্ধে। এনিয়ে বেতনগ্রেড পদাবনতিসহ তার বিরুদ্ধে বিভাগীয় দুটি মামলাসহ সাময়িক বরখাস্ত করা হয়। শুধু তাই নয় শাস্তি হিসেবে তাকে প্রথমে চট্টগ্রামের সন্দীপ উপজেলা,পরে রাঙ্গামাটির বাঘাইছড়ি ও পরবর্বতীতে বান্দরবান সদর উপজেলায় বদলি করা হয়। সর্বশেষ নাটোরের বাগাতিপাড়ায় যোগদানেরর এক বছর না যেতেই তাকে বদলি করা হয় রংপুরের গঙ্গাচড়া উপজেলায়। কিন্তু দুর্নীতিমূলক কর্মকান্ডে আলোচিত হওয়ায় পিআইও নুরুন্নবীকে যোগদানে বাঁধা দেয় স্থানীয় জনপ্রতিনিধি ও সচেতন মহল। বর্তমানে নুরুন্নবী সরকার দিনাজপুরের হাকিমপুর উপজেলায় পিআইও হিসেবে কর্মরত।।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট