1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
সোমবার, ২০ মে ২০২৪, ১১:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
কাতারে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ ট্রেড ফেয়ার ২০২৪ জৈষ্ঠ্যপুরা রমনি মোহন উচ্চ বিদ্যালয়ে  চলছে ক্ষুদে ‘শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা’ কার্যক্রম পটিয়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর আনারস মার্কার সমর্থনে জিরি ইউনিয়ন নির্বাচনী প্রধান কার্যালয় উদ্ভোধন ও সভা চন্দনাইশে বৌদ্ধ পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক বাবু নিবু কান্তি বড়ুয়ার উপর হামলার প্রতিবাদে মানববন্ধন পটিয়া বিএনপির প্রস্তুতি সভায় এনামুল হক এনাম কারচুপি ও প্রহসনের নির্বাচনে জনগণের অংশগ্রহণ নেই। শ্রেষ্ঠত্বের স্বাক্ষর রেখে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান গৌরব অর্জনে সারোয়াতলী পূর্ণ চন্দ্র সেন উচ্চ বিদ্যালয় ভাইস চেয়ারম্যান প্রার্থী মাও.সোলাইমান ফারুকীর গণসংযোগ চট্টগ্রামে ভুয়া জন্মসনদ নিয়ে কাউন্সিলর কার্যালয়ে, গ্রেপ্তার ২ রেজাউল করিম রাজার সমর্থনে বোয়ালখালীতে মতাবিনিময় সভা অটোরিকশার ধাক্কায় বোয়ালখালীতে আহত কিশোরের মৃত্যু

হিজাব ছাড়া নারীরা প্রবেশ করায় বিনোদনকেন্দ্র বন্ধ করল ইরান

  • প্রকাশিত: বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ২২৬ বার পড়া হয়েছে

ইরানে হিজাব ছাড়া নারীদের প্রবেশের অনুমতি দেওয়ায় একটি ওয়াটার পার্ক বন্ধ করে দেওয়া হয়েছে বলে স্থানীয় গণমাধ্যম সোমবার জানিয়েছে। সিদ্ধান্তটি ইসলামী প্রজাতন্ত্রের কঠোর পোশাক নীতি পালনে ব্যর্থ নারী ও ব্যবসার বিরুদ্ধে কয়েক মাস ধরে চলা কর্তৃপক্ষের পদক্ষেপের অংশ। কমপ্লেক্স ম্যানেজার মোহাম্মদ বাবাইয়ের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা ফার্স জানিয়েছে, রবিবার সন্ধ্যা থেকে ‘মোজায়ে খোরোশান ওয়াটার পার্ক বন্ধ করে দেওয়া হয়েছে’। বাবাই বলেছেন, কর্তৃপক্ষ পার্কটি বন্ধ ঘোষণা করেছে, কারণ দর্শনার্থীরা ‘সতীত্ব ও হিজাব নীতি উপেক্ষা করেছে’।তিনি জোর দিয়ে বলেন, পার্কটি ‘আইন মেনে চলে’ এবং নিয়মিত নারী দর্শনার্থীদের হিজাবের নিয়মগুলোকে সম্মান করার জন্য সতর্ক করে। ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর ১৯৮৩ সাল থেকে ইরানে নারীদের জন্য মাথা ও ঘাড় ঢেকে রাখা বাধ্যতামূলক।

এদিকে পার্কে কর্মরত প্রায় এক হাজার লোক তাদের চাকরি হারানোর বিষয়ে উদ্বিগ্ন বলে বাবাই ফার্সকে বলেছেন। মোজায়ে খোরোশান কমপ্লেক্স ৬০ হাজার বর্গমিটার জায়গাজুড়ে বিস্তৃত। এটি বিশ্বের বৃহত্তম ইনডোর ওয়াটার পার্কগুলোর মধ্যেও একটি। পার্কটি ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় পবিত্র শহর মাশহাদের উপকণ্ঠে অবস্থিত, যেখানে শিয়াদের অষ্টম ইমামের মাজারও অবস্থিত। গত বছর ১৬ সেপ্টেম্বর ২২ বছর বয়সী এক তরুণীর পুলিশ হেফাজতে মৃত্যুর কারণে ব্যাপক বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে ইরানে নারীরা ক্রমবর্ধমানভাবে পোশাক নীতি লঙ্ঘন করেছে। মাহসা আমিনি নামের ওই তরুণী একজন ইরানি কুর্দি, তিনিও পোশাকের নিয়ম লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন। কয়েক মাস ধরে নিষেধাজ্ঞা কার্যকর করার প্রচেষ্টার অংশ হিসেবে নিয়মগুলো না মানায় অনেক ব্যবসা বন্ধ করে দেওয়া হয়েছে এবং লঙ্ঘনগুলো নিরীক্ষণের জন্য সর্বজনীন স্থানে ক্যামেরা স্থাপন করা হয়েছে। আইন উপেক্ষাকারীদের ধরার লক্ষ্যে পুলিশের টহল বৃদ্ধি করা হলে জুলাই মাসে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট