1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
চন্দনাইশে “প্রাণিসম্পদ প্রদর্শনী” সম্পন্ন চাঁপাইনবাবগঞ্জে দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ, আহত ১৫। আবাহনী ক্রীড়াচক্রে সভাপতি সাবেক পৌর মেয়র আধ্যাপক মোঃ হারুনুর রশীদ এর শুভ জন্মদিন পালিত। সাবেক যুবনেতা মুজিবুর রহমান ও আব্দুল করিম ইমনের মায়ের কবরে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা তসলিম উদ্দীন রানা পটিয়ায় প্রথমবারের মতো ক্বলবে কুরআনের আলো ফাউন্ডেশনের উদ্যোগে হিফজুল কুরআন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন পটিয়ায় কুরআন ফাউন্ডেশনের উদ্যোগে কুরআন প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন সোনাইমুড়ীতে স্বেচ্ছাসেবক লীগ নেতার সংবাদ সম্মেলন সোনাইমুড়ীর গজারিয়া জনকল্যাণ সংস্থার ঈদ পুনর্মিলনী ও আলোচণা সভা অনুষ্ঠিত শিবগঞ্জে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত। পটিয়ায় এস.এ.নুর উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত ভবন উদ্ভোধন করেন বিচারপতি-শেখ আরিফ হাসান

সবকিছুর আগে আমাদের সবাইকে নিজের মাতৃভাষার চর্চার ওপর গুরুত্ব দিতে হবে -এ কে এম মকছুদ আহমেদ

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১০৪ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক ॥ মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন রাঙ্গামাটি জেলা কার্যালয়ের উদ্যোগে মাতৃভাষার গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা, খতমে কুরআন, মীলাদ-ক্বিয়াম ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে ইসলামিক ফাউন্ডেশন রাঙ্গামাটি পার্বত্য জেলা কার্যালয়ের মিলনায়তনে তা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ইফা রাঙ্গামাটি জেলা’র উপ-পরিচালক মুহাম্মদ ইকবাল বাহার চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দৈনিক গিরিদর্পণ পত্রিকার সম্পাদক আলহাজ¦ এ কে এম মকছুদ আহমেদ। আলোচনা সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন ইফা সদর উপজেলার ফিল্ড সুপারভাইজার মুহাম্মদ জয়নুল আবেদীন। অনুষ্ঠান পরিচালনা করেন ভেদভেদি রিসোর্স সেন্টারের সাধারন কেয়ারটেকার মোঃ মিরাজ উদ্দিন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দৈনিক গিরিদর্পন পত্রিকার সম্পাদক আলহাজ¦ এ কে এম মকছুদ আহমেদ বলেন, আজকের এই দিনটি আমাদের জন্য একই সঙ্গে আনন্দ ও বেদনার দিন। মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠায় বাঙালিকে আত্মহুতি দিতে হয়েছে। আজকে এটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। এটা আমাদের জন্য গৌরবের। কিন্তু স্বাধীনতার ৫৩ বছর পর আমরা বাংলা ভাষাকে পুরোপুরি গ্রহণ করতে পারি নাই। এখনো দেশের সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন হয়নি। তরুণ প্রজন্ম মনেপ্রাণে মাতৃভাষাকে লালন করতে পারছে না। মনে রাখতে হবে-বিদেশি ভাষার দাপটে আমাদে রক্তের বিনিময়ে পাওয়া ভাষা যেন ম্লান না হয়ে যায়। অফিস-আদালত বা সবক্ষেত্রে যেন চলে বাংলা, যাতে অক্ষুণ্ন থাকে নিজেদের ভাষার মর্যাদা। তাই সবকিছুর আগে আমাদের সবাইকে নিজের মাতৃভাষার চর্চার ওপর গুরুত্ব দিতে হবে।
তিনি আরো বলেন, ভাষার জন্য বাঙালির আত্মত্যাগের দিনটি প্রতি বছর রাষ্ট্রীয়ভাবে পালন করা হয় মর্যাদার সঙ্গে। শুধু আনুষ্ঠানিকতায় সীমাবদ্ধ না রেখে বাস্তব জীবনের সব পদক্ষেপে বাংলা ভাষার চর্চা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন তিনি।
অনুষ্ঠানে মিলাদ পরিচালনা করেন, মুসলিম পাড়া বায়তুন নুর জামে মসজিদের ইমাম হেছাম উদ্দিন, মোনাজাত পরিচালনা করেন বায়তুল আমান জামে মসজিদের ইমাম ও খতিব মোঃ আশহাদুল ইসলাম, সদর উপজেলার মডেল কেয়ারটেকার মোঃ মাহবুব আলম প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট