1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৫:০৫ পূর্বাহ্ন
শিরোনাম :
প্রবীণ আ’লীগ নেতা মোহাম্মদ নুর আলমের ইন্তেকাল পটিয়ায় বিভিন্ন অভিযোগে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী হারুন এর সংবাদ সম্মেলন চাঁপাইনবাবগঞ্জে শুল্ক ফাঁকি দেয়া ১৫৬টি স্মার্ট মোবাইল ফোন জব্দ, আটক এক। প্রবল ঘূর্ণিঝড় রেমাল ১৮০ কিলোমিটারের মধ্যে। গার্মেন্টসে ঝুট ব্যবসা নিয়ন্ত্রণ নিয়ে সরকারদলীয় দুই পক্ষের সংঘর্ষ বোয়ালখালীতে জাতীয় ভিটামিন এ’ প্লাস ক্যাম্পেইন অবহিত করণ সভা অনুষ্ঠিত মৎস্যসম্পদ সংরক্ষণে  জেলেদের প্রশিক্ষণ অনুষ্ঠিত ক্ষয়ক্ষতি এড়াতে আগেই বন্ধ করে দেওয়া হলো বঙ্গবন্ধু টানেল’ চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে গ্রেফতারের নির্দেশ চন্দনাইশে ধোপাছড়িতে বৈদ্যুতিক বাল্ব প্রতীকের গনসংযোগ

রাঙ্গামাটিতে ৫ টাকায় ব্যাগ ভর্তি বাজার করতে পেরে খুশি সুবিধা বঞ্চিতরা

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৬২ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক ॥ রাঙ্গামাটিতে পাহাড় ধস ও বন্যায় ক্ষতিগ্রস্থ নিম্ন আয়ের মানুষের জন্য পাঁচ টাকায় বাজারের আয়োজন করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। যেই বাজারে ১০ টাকা দিয়ে মুরগি, মাছ, চাল, তেল, ডাল, আটা, সুজি, লুঙ্গি, আলু, পেয়াঁজ, খাতা ব্যাগ, ছাতাসহ প্রায় ১৯ রকমের প্রয়োজনীয় পণ্য কিনতে পারছে। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকালে রাঙ্গামাটি শহরের সাবরাঙ কমিউনিটি সেন্টারের মাঠে পাঁচ টাকার এ ভিন্নধর্মী বাজারের আয়োজন করে তারা। আর মাত্র ১০ টাকায় প্রয়োজনীয় বাজার ক্রয় করতে পেরে খুশি নিম্ন আয়ের ক্রেতারা। ভবিষ্যতেও এই ধরনের আরো নানান উদ্যোগ গ্রহণের কথা জানালেন উদ্যোক্তারা। আয়োজকরা জানান, নিত্যপণ্যের ঊর্ধ্বগতিতে স্বল্প আয়ের মানুষের খুব কষ্ট হচ্ছে। তাছাড়া রাঙ্গামাটিতে বন্যা ও পাহাড় ধসের কারণে অনেকে ক্ষতিগ্রস্ত হয়েছেন। এইসব মানুষের মুখে হাসি ফুটাতে বিদ্যানন্দ ফাউন্ডেশনের পাঁচ টাকার বাজারের কার্যক্রম। বিদ্যানন্দ ফাউন্ডেশনের তালিকা ভুক্ত ৩০০ জন নিম্ন আয়ের মানুষ ১০ টাকার বিনিময়ে এসব পণ্য ক্রয় করছেন।

ক্রেতা সুকুমার চাকমা বলেন, অতিবৃষ্টির ফলে পাহাড় ধস ও বন্যায় ক্ষতিগ্রস্থ নিন্ম আয়ের মানুষের ক্রয়ক্ষমতা সীমিত হয়ে পড়েছে। ঠিক এই সময়ে ৫ টাকার বাজার তাদের কাছে যেন এক অবিশ্বাস্য ব্যাপার। এক টাকা করে ১ কেজি চাল, ১ কেজি পেঁয়াজ, ১ কেজি ডাল, আলু, লবণ, ৩ টাকা দিয়ে লুঙ্গি এবং ২ টাকা দিয়ে এক প্যাকেট নুডলস কিনলাম। আমাদের মতো গরীব মানুষের এমন বাজার অনেক উপকার করছে।
ক্রেতা সমিতা তঞ্চঙ্গ্যা বলেন, নিয়মিত যা আয় করি তা দ্রুত শেষ হয়ে যায়। এখানে এসে ১০ টাকা দিয়ে অনেক পণ্য কিনতে পেরে আমি খুব খুশি। এমন বাজারের আয়োজন নিয়মিত করলে আমাদের জন্য অনেক উপকার হবে।
বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড সদস্য মোহাম্মদ জামাল উদ্দিন বলেন, নিম্ন আয়ের মানুষ এবং বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষগুলো যেন স্বল্পদামে উৎসবমুখর পরিবেশে পণ্য ক্রয় করতে পারে এজন্য আমাদের পাঁচ টাকার বাজারের আয়োজন। এখানে পণ্যের সর্বোচ্চ মূল্য পাঁচ টাকা। এতে সুবিধাভোগীরা ১০ টাকা দিয়ে ৭০০ টাকার মতো পণ্যে পাচ্ছেন। সমাজের নিম্ন আয়ের মানুষের মুখে হাসি ফোটাতে নিয়মিত এমন আয়োজন চলমান থাকবে বলে জানান বিদ্যানন্দের এই বোর্ড সদস্যের। আর রাঙ্গামাটি জেলা শহরের বাইরে দুর্গম বিভিন্ন উপজেলায় ধারাবাহিকভাবে বসবে ৫ টাকার এই হাট।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট