1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
নবাগত ইউএনওর সাথে বোয়ালখালী প্রেস ক্লাবের সৌজন্য সাক্ষাৎ টেকনাফের কলেজছাত্র মুরাদ হত্যা মামলার আসামি রহিম কারাগারে কক্সবাজার সমুদ্রে গোসল করতে নেমে ডুবে গেলেন ৪ পর্যটক, নিখোঁজ ১  পটিয়া পৌরসভা সড়কের নবনির্মিত ডিভাইডারে বৃক্ষ রোপন উদ্ভোধন করলেন মেয়র আইয়ুব বাবুল। আন্তর্জাতিক মানবাধিকার কমিশন চট্টগ্রাম উত্তর জেলার সম্মেলন প্রস্তুতি সভা অনুষ্ঠিত পলাশবাড়ীতে অটো গ্যারেজের নৈশ প্রহরীকে হত্যা করে ৫টি আটো চুরি বোয়ালখালীতে নবনিযুক্ত স্বাস্থ্য সহকারীদের বরণ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত চন্দনাইশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গোল্ডকাপ ফুটবল বালক (অনূর্ধ্ব১৭) টুর্নামেন্টের উদ্বোধন সার্ক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের মা সম্মেলনে বক্তারা : শিশুদের স্মার্ট ফোন ব্যবহার আমাদেরকে মেধা শূন্য জাতিতে পরিণত করবে নিখোঁজ সংবাদঃ মো:খায়রুল ইসলাম আবির(১৪)

বিশ্বসেরার তালিকায় বাংলাদেশের পাঁচ সরকারি বিশ্ববিদ্যালয়

  • প্রকাশিত: সোমবার, ৮ জুলাই, ২০২৪
  • ৪৩ বার পড়া হয়েছে

বিশ্বসেরার তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের সরকারি পাঁচ বিশ্ববিদ্যালয়। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ‘ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট’-এর ২০২৪-২৫ বছরের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিংয়ে এ তথ্য উঠে এসেছে। তালিকায় বাংলাদেশের সেরা পাঁচটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবার ওপরে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এরপরের চারটি হলো- রাজশাহী, বুয়েট, জাহাঙ্গীরনগর ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট গত ২৫ জুন নিজেদের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করেছে।

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫৬০ তম, এশিয়ার মধ্যে ১৪৬। রাজশাহী বিশ্ববিদ্যালয় ১০৭৬ এবং এশিয়াতে অবস্থান ৩৪২। বৈশ্বিক তালিকায় বুয়েটের ১৩৯৬ তম অবস্থানে এবং এশিয়ায় ৪৮৮। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বৈশ্বিক অবস্থান ১৪১৪ এবং এশিয়াতে ৫০০। আর কৃষি বিশ্ববিদ্যালয়ের অবস্থান বিশ্বে ১৭৭৫ তম এবং এশিয়ায় ৬৮৯।এবার বিশ্বের ১০০টি দেশের দুই হাজার ২৫০টি বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। গতবছর এই তালিকায় স্থান পেয়েছিলো ৯০ দেশের দুই হাজার বিশ্ববিদ্যালয়।

ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট ২০১৪ সাল থেকে বৈশ্বিক সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিং প্রকাশ করছে। এই তালিকায় বিশ্বের সেরা তিনটি বিশ্ববিদ্যালয়ই মার্কিন যুক্তরাষ্ট্রের। এগুলোর মধ্যে রয়েছে- হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, এমআইটি বা ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি ও স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়। চতুর্থ স্থানে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং পঞ্চম স্থানে যুক্তরাষ্ট্রের বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়। শীর্ষ তালিকার চীনের ৪২২, ভারতের ১৪০ ও পাকিস্তানের ৩২টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

সেরা বিশ্ববিদ্যালয়ে তালিকা নিয়ে কাজ করা অন্য সংস্থাগুলোর সঙ্গে ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট র‍্যাঙ্কিংয়ের পার্থক্য রয়েছে। অন্য প্রতিষ্ঠানগুলো র‍্যাঙ্কিংয়ের ক্ষেত্রে একটি বিশ্ববিদ্যালয়ের গবেষণার পাশাপাশি আরও কিছু বিষয় বিবেচনায় নেওয়া হয়। যেমন শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, আন্তর্জাতিক শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, শিল্পের সঙ্গে জ্ঞানের বিনিময়, চাকরির বাজারে সুনাম, কর্মসংস্থান প্রভৃতি। ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট ১৩টি মানদণ্ডের আলোকে র‍্যাঙ্কিং তৈরি করে। তবে মূলত গবেষণা ও প্রকাশনার নৈপুণ্যকে প্রধান উপজীব্য হিসেবে বিবেচনায় নেয়া হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট