1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৩:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
প্রবীণ আ’লীগ নেতা মোহাম্মদ নুর আলমের ইন্তেকাল পটিয়ায় বিভিন্ন অভিযোগে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী হারুন এর সংবাদ সম্মেলন চাঁপাইনবাবগঞ্জে শুল্ক ফাঁকি দেয়া ১৫৬টি স্মার্ট মোবাইল ফোন জব্দ, আটক এক। প্রবল ঘূর্ণিঝড় রেমাল ১৮০ কিলোমিটারের মধ্যে। গার্মেন্টসে ঝুট ব্যবসা নিয়ন্ত্রণ নিয়ে সরকারদলীয় দুই পক্ষের সংঘর্ষ বোয়ালখালীতে জাতীয় ভিটামিন এ’ প্লাস ক্যাম্পেইন অবহিত করণ সভা অনুষ্ঠিত মৎস্যসম্পদ সংরক্ষণে  জেলেদের প্রশিক্ষণ অনুষ্ঠিত ক্ষয়ক্ষতি এড়াতে আগেই বন্ধ করে দেওয়া হলো বঙ্গবন্ধু টানেল’ চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে গ্রেফতারের নির্দেশ চন্দনাইশে ধোপাছড়িতে বৈদ্যুতিক বাল্ব প্রতীকের গনসংযোগ

বিতর্কচর্চার মাধ্যমে সৃজনশীল ও মেধাবী সমাজ নির্মাণ সম্ভব’

  • প্রকাশিত: সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ৩৩৯ বার পড়া হয়েছে

বিতর্কচর্চার মাধ্যমে যুক্তিবাদী, সৃজনশীল ও মেধাবী নেতৃত্ব তৈরি হয়। যার মাধ্যমে সুষ্ঠু ও মেধাবী সমাজ নির্মাণ সম্ভব। প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির আয়োজিত এক মাসব্যাপী বিতর্ক কর্মশালার সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন পটিয়া পৌরসভার সাবেক মেয়র অধ্যাপক হারুনুর রশীদ। তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, পড়ালেখার পাশাপাশি শিক্ষা সহায়ক কার্যক্রম হিসেবে বিতর্কচর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যার মাধ্যমে মেধার সঠিক বিকাশ ঘটে। ছাত্র ছাত্রীদের মুক্তি যুদ্ধের চেতনা ধারণ করে দেশ গড়ার জন্য যুক্তিবাদী হওয়ার সময়ের দাবী।

গতকাল ২ সেপ্টেম্বর প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির মিলনায়তনে আয়োজিত বিতর্ক কর্মশালার ৮ম ব্যাচের সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি। একাডেমির সদস্য সুকান্ত দাশ এর সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন দৃষ্টি চট্টগ্রামের সভাপতি সাইফ চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী আরফাত। বক্তব্য রাখেন একাডেমির সমন্বয়ক এমরান হোসেন রাসেল, সিনিয়র সদস্য শিবু মল্লিক। দৃষ্টি চট্টগ্রামের সভাপতি সাইফ চৌধুরী বলেন, অন্যের দৃষ্টিভঙ্গি জানা ও সম্মান করা বিতর্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক। বর্তমান সময়ে মানুষ একে অন্যের মতামতকে সম্মান করতে ভুলে যাচ্ছে, যেকোন উপায়ে নিজের মতামতকে চাপিয়ে দেয়ার প্রবণতা সৃষ্টি হচ্ছে। কিন্তু বিতার্কিকরা প্রতিপক্ষের যুক্তি শুনে, চিন্তা করে দেখে। ভালো মন্দ উপলব্ধি করে সামনে এগিয়ে যায়। প্রত্যয়ের নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি বলেন, প্রত্যয় দীর্ঘ ১৪ বছর ধরে পটিয়াতে শিক্ষা ও সাংস্কৃতিক বিভিন্ন বিষয় নিয়ে কাজ করে যাচ্ছে। এই পর্যন্ত ৮টি বিতর্ক কর্মশালায় প্রায় ৪৭০ ছাত্র ছাত্রী অংশগ্রহণ করেছে। এক মাসব্যাপী বিতর্ক কর্মশালায় পটিয়ার ৮টি স্কুলের ৩২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। সমাবর্তন অনুষ্ঠানে অতিথিরা সবাইকে সনদপত্র তুলে দেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট