1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
সোমবার, ২০ মে ২০২৪, ১১:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
কাতারে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ ট্রেড ফেয়ার ২০২৪ জৈষ্ঠ্যপুরা রমনি মোহন উচ্চ বিদ্যালয়ে  চলছে ক্ষুদে ‘শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা’ কার্যক্রম পটিয়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর আনারস মার্কার সমর্থনে জিরি ইউনিয়ন নির্বাচনী প্রধান কার্যালয় উদ্ভোধন ও সভা চন্দনাইশে বৌদ্ধ পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক বাবু নিবু কান্তি বড়ুয়ার উপর হামলার প্রতিবাদে মানববন্ধন পটিয়া বিএনপির প্রস্তুতি সভায় এনামুল হক এনাম কারচুপি ও প্রহসনের নির্বাচনে জনগণের অংশগ্রহণ নেই। শ্রেষ্ঠত্বের স্বাক্ষর রেখে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান গৌরব অর্জনে সারোয়াতলী পূর্ণ চন্দ্র সেন উচ্চ বিদ্যালয় ভাইস চেয়ারম্যান প্রার্থী মাও.সোলাইমান ফারুকীর গণসংযোগ চট্টগ্রামে ভুয়া জন্মসনদ নিয়ে কাউন্সিলর কার্যালয়ে, গ্রেপ্তার ২ রেজাউল করিম রাজার সমর্থনে বোয়ালখালীতে মতাবিনিময় সভা অটোরিকশার ধাক্কায় বোয়ালখালীতে আহত কিশোরের মৃত্যু

বাংলাদেশে নতুন ইতিহাস গড়লো পায়রা বন্দর, ৯’শ ৫০ মেট্রিক টন কয়লা নিয়ে জাহাজ ভিড়ছে পায়রা ঘাটে।

  • প্রকাশিত: মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩
  • ১৯৭ বার পড়া হয়েছে

এস আল-আমিন খাঁন, বরিশাল ব্যুরো।

পায়রা বন্দরের ইনার আনকোরেজে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের সবচেয়ে বেশি পরিমান কয়লা নিয়ে ৯’এপ্রিল সোমবার শেষ বিকেলের দিকে ‘মেসিনিয়ান স্পায়ার’ নামের একটি জাহাজ ভিড়ছে। বাহামস এর পতাকাবাহী এ জাহাজটি ৪০ হাজার ৯শ‘ ৫০ মেট্রিক টন কয়লা নিয়ে বন্দরের ইনার আনকোরেজ এসে পৌছায় যা বাংলাদেশের ইতিহাসের এই প্রথম রেকর্ড করলেন স্বপ্নের পায়রা বন্দরের।পায়রা বন্দরের পাইলট গোলাম রব্বানী বলেন, ১০.২০ মিটার গভীরতা এ জাহাজটির দৈর্ঘ্য ১৯০ মিটার ও প্রস্থ ৩২ মিটার।

পায়রা বন্দর সূত্রে আরও জানাগেছে, ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে ১ সপ্তাহ আগে পায়রা বন্দরের উদ্দেশ্যে কয়লা নিয়ে যাত্রা শুরু করে জাহাজটি।পায়রা বন্দরের পাইলট আলী ইয়াকুব আলম সোমবার বিকেলে বন্দরের আউটার থেকে ইনার আনকোরেজে জাহাজটি নিয়ে আসেন।

বাংলাদেশের যে কোন বন্দরের থেকে পায়রা বন্দরের গভীরতা এখন সবচেয়ে বেশি। দেশের ইতিহাসে এর আগে কোন বন্দরের ইনার আনকোরেজে ৪০ হাজার ৯শ‘ ৫০ মেট্রিক টন মাল নিয়ে জাহাজ ঢুকতে পারেনি। এই প্রথম পায়রা বন্দরের ইনারে বাহামস এর পতাকাবাহী জাহাজটি ভিড়েছে। আগামী মঙ্গলবার থেকেই মাল খালাস কার্যক্রম শুরু হবে। এছাড়াও চলতি সপ্তাহে ৬০ হাজার মেট্রিক টনের আরও একটি বড় জাহাজ পায়রা বন্দরে আসার কথা রয়েছে বলে জানান পায়রা বন্দরের মিডিয়া ইউংস ও ট্রাফিক বিভাগের উপ-পরিচালক আজিজুর রহমান।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট