1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৩:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
প্রবীণ আ’লীগ নেতা মোহাম্মদ নুর আলমের ইন্তেকাল পটিয়ায় বিভিন্ন অভিযোগে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী হারুন এর সংবাদ সম্মেলন চাঁপাইনবাবগঞ্জে শুল্ক ফাঁকি দেয়া ১৫৬টি স্মার্ট মোবাইল ফোন জব্দ, আটক এক। প্রবল ঘূর্ণিঝড় রেমাল ১৮০ কিলোমিটারের মধ্যে। গার্মেন্টসে ঝুট ব্যবসা নিয়ন্ত্রণ নিয়ে সরকারদলীয় দুই পক্ষের সংঘর্ষ বোয়ালখালীতে জাতীয় ভিটামিন এ’ প্লাস ক্যাম্পেইন অবহিত করণ সভা অনুষ্ঠিত মৎস্যসম্পদ সংরক্ষণে  জেলেদের প্রশিক্ষণ অনুষ্ঠিত ক্ষয়ক্ষতি এড়াতে আগেই বন্ধ করে দেওয়া হলো বঙ্গবন্ধু টানেল’ চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে গ্রেফতারের নির্দেশ চন্দনাইশে ধোপাছড়িতে বৈদ্যুতিক বাল্ব প্রতীকের গনসংযোগ

প্রশান্ত মহাসাগরে বিমানবাহী রণতরী ফেরত পাঠাবে যুক্তরাজ্য

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩
  • ৩২২ বার পড়া হয়েছে

২০২৫ সালে ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপের অংশ হিসেবে ব্রিটেন একটি বিমানবাহী রণতরী প্রশান্ত মহাসাগরে ফেরত পাঠাবে। প্রধানমন্ত্রী ঋষি সুনাকের জাপান সফরকালে ডাউনিং স্ট্রিট বৃহস্পতিবার (১৮ মে) এ কথা বলেছে। পশ্চিমা মিত্ররা এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান সামরিক শক্তির বিরুদ্ধে পিছু হটছে। এ জন্য এইচএমএস কুইন এলিজাবেথ ২০২১ সালে এশিয়ার মধ্য দিয়ে পাড়ি দিয়ে প্রশান্ত মহাসাগরে অবস্থান নিয়েছিল। হিরোশিমায় জি-৭ শীর্ষ সম্মেলনের জন্য জাপান সফরে থাকা ঋষি সুনাক প্রথমে টোকিওতে একটি নৌ ঘাঁটি পরিদর্শন করতে থামেন। সেখানে তিনি ঘোষণা করেন, ব্রিটেন আসন্ন যৌথ মহড়ায় যুক্তরাজ্যের সৈন্য সংখ্যা দ্বিগুণ করবে। লন্ডন এবং টোকিও একটি আনুষ্ঠানিক ‘পরামর্শ বিনিময়’ কার্যক্রমে সম্মত হবে, তাদের আঞ্চলিক এবং বৈশ্বিক নিরাপত্তা সমস্যা এবং প্রতিক্রিয়া হিসেবে ব্যবস্থা নিয়ে আলোচনা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। খবর সংবাদ সংস্থা বাসসের।

সুনাক বলেছেন, প্রত্যাবর্তনকারী ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ ‘ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় সহায়তা করতে জাপানি প্রতিরক্ষা বাহিনী এবং অন্যান্য আঞ্চলিক অংশীদারদের সাথে কাজ করবে।’তিনি পরে হিরোশিমাতে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে দেখা করবেন। এই জুটি ‘হিরোশিমা চুক্তি’ ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। ডাউনিং স্ট্রিট বিশদ বিবরণ না দিয়ে বলেছে, চুক্তিটি প্রতিরক্ষা, বাণিজ্য, বিজ্ঞান ও প্রযুক্তি এবং জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলো কভার করবে। জাপানে রওনা হওয়ার আগে সুনাক বলেছেন, শীর্ষ সম্মেলনটি জোটের জন্য ‘একটি গুরুত্বপূর্ণ মুহূর্তে’ হচ্ছে। বিশ্ব এখন শান্তি ও সমৃদ্ধির ক্ষেত্রে জটিল হুমকির সম্মুখীন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট