1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০১:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
বৃষ্টিই তুলে দিলেন সুপার এইটে, যুক্তরাষ্ট্রকে পাকিস্তানের বিদায়। ব্রিটিশ বিরোধী আন্দোলনে পটিয়ার ধলঘাট যুদ্ধ দিবসের আলোচনা সভা টাকা উড়ানো সহজ উপার্জন নয়! শিল্পপতি লোহানী সাহেবের ছেলের বাস্তব জীবনের গল্প আবারো চালু হলো চট্টগ্রাম-কক্সবাজার ‘স্পেশাল ট্রেন’ এম এ রহিম দ্বিতীয় বারের মতো আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয় কেন্দ্রীয় উপ কমিটির সদস্য মনোনীত। ভেজাল খাদ্য প্রতিরোধে অন দ্য স্পট স্ক্রিনিং, মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে : কক্সবাজারে খাদ্যমন্ত্রী সোনাইমুড়ীতে দুর্গন্ধের সূত্রে মিল্ল মান্নানের লাশ। আপনারা আমার উপর ভরসা রাখুন ক্ষতিগ্রস্ত বাড়ী-ঘর, বেড়িবাঁধ, রাস্তা ঘাট, পুল, ব্রীজ দ্রুত মেরামত করে দেবাে’ -প্রধান মন্ত্রী শেখ হাসিনা কলাপাড়ায় ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। শিশুশ্রমের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে

প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি উদ্যোগে কীর্তিমান স্মরণ অনুষ্ঠান।

  • প্রকাশিত: রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩
  • ৩২৯ বার পড়া হয়েছে

পটিয়ার শিক্ষা ও সাংস্কৃতিক চর্চার বিশেষায়িত প্রতিষ্ঠান প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে পটিয়ার দুই কীর্তিমান বীরকন্যা প্রীতিলতা ও মুন্সি আবদুল করিম সাহিত্য বিশারদ এর কর্ম ও কীর্তিগাথা নিয়ে গতকাল শনিবার বিকাল ৪টায় “কীর্তিমান স্মরণে” অনুষ্ঠান আয়োজন করা হয়। আয়োজনের মধ্যে ছিল চিত্রাঙ্কন প্রতিযোগিতা, তাঁদের কর্ম ও জীবনী নিয়ে আলোচনা, চিত্রপ্রদর্শনী, পুরষ্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির মিলনায়তনে অনুষ্ঠিত কীর্তিমান স্মরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা। আলোচনা ও কথামালায় অংশ নেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান ক্যাপ্টেন মোহাম্মদ জাকারিয়া, বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার শহিদুল হক, বিশিষ্ট চিকিৎসক ডা. জেসমিন হক, প্রীতিলতা সাংস্কৃতিক কমপ্লেক্স এর সভাপতি পংকজ চক্রবর্তী, প্রত্যয়ের সমন্বয়ক এমরান হোসেন রাসেল। একাডেমির সিনিয়র সদস্য শিবু মল্লিক এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি।

প্রধান অতিথি প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা বলেন, বীরকন্যা প্রীতিলতা ও মুন্সি আবদুল করিম সাহিত্য বিশারদ ক্ষণজন্মা কীর্তিমান। তাঁদের অবদান দেশ ছাড়িয়ে বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত। পটিয়ার মেয়ে বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার বৃটিশ বিরোধী আন্দোলনে নিজেকে আন্তবিসর্জন দিয়ে প্রমান করেছেন দেশপ্রেমের উর্ধে কিছু নাই। দেশের মুক্তি সংগ্রাম ও দেশ গড়ার কাজে নারী-পুরুষের মধ্যে কোন পার্থক্য থাকা চলবেনা। পটিয়ার আরেক কৃতি সন্তান আবদুল করিম সাহিত্যবিশারদ আড়াই সহস্রাধিক পুঁথির পান্ডুলিপি সংগ্রহ করেন এবং ছয় শতাধিক গবেষণামূলক মেীলিক প্রবন্ধ রচনা করেন। প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির কার্যক্রমও দেশের জন্য। তাঁরা সাংস্কৃতিক চর্চার মাধ্যমে শিশুদের গড়ে তুলতে সাহায্য করছে। ক্যাপ্টেন মোহাম্মদ জাকারিয়া বলেন, বীরকন্যা প্রীতিলতার দেশপ্রেমিক বর্তমান সমাজে বিরল। বাংলা সাহিত্যের প্রখ্যাত পুঁথি গবেষক ও সংগ্রাহক মুন্সি আবদুল করিম সাহিত্যবিশারদ এর হাত ধরেই বাংলার পুঁথি সাহিত্য নবজীবন লাভ করে। পংকজ চক্রবর্তী বলেন, অত্যন্ত মেধাবী ও বিচক্ষণ প্রীতিলতা ছাত্রাবস্থাতেই বিপ্লবী রাজনীতির সাথে যুক্ত হন। তিনিই ব্রিটিশ বিরোধী আন্দোলনের প্রথম মহিলা শহীদ হিসেবে খ্যাত। একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি বলেন, প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি শুরু থেকেই শিক্ষা ও সাংস্কৃতিক বিভিন্ন বিষয় নিয়ে কাজ করে যাচ্ছে। ১৩ বছর ধরে পটিয়া ইতিহাস ও ঐতিহ্য সবার মাঝে তুলে ধরার জন্য কাজ করছে। আজকের কীর্তিমান স্মরণ অনুষ্ঠানের মাধ্যমে ছাত্র ছাত্রীরা পটিয়ার এই দুই কিংবদন্তি সম্পর্কে জানতে পারবে। বক্তারা সকলেই আবদুল করিম সাহিত্য বিশারদ ও বীরকন্যা প্রীতিলতা এর স্মৃতি সংরক্ষণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জোর দাবী জানান। পরে অতিথিরা চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী ৭ জন প্রতিযোগীকে পুরষ্কার প্রদান করেন। সেই সাথে অংশগ্রহণকারী সবাইকে সনদপত্র প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির আবৃত্তি বিভাগের শিক্ষার্থীরা দলীয় আবৃত্তি পরিবেশন করেন। আগত দর্শক ও অতিথিরা প্রতিযোগীদের আঁকা ছবির প্রদর্শনী দেখেন।

 

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট