1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১০:১৮ অপরাহ্ন
শিরোনাম :
দুবাইয়ে পুরস্কৃত হলেন ৫১ বাংলাদেশি সিআইপি প্রবীণ আ’লীগ নেতা মোহাম্মদ নুর আলমের ইন্তেকাল পটিয়ায় বিভিন্ন অভিযোগে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী হারুন এর সংবাদ সম্মেলন চাঁপাইনবাবগঞ্জে শুল্ক ফাঁকি দেয়া ১৫৬টি স্মার্ট মোবাইল ফোন জব্দ, আটক এক। প্রবল ঘূর্ণিঝড় রেমাল ১৮০ কিলোমিটারের মধ্যে। গার্মেন্টসে ঝুট ব্যবসা নিয়ন্ত্রণ নিয়ে সরকারদলীয় দুই পক্ষের সংঘর্ষ বোয়ালখালীতে জাতীয় ভিটামিন এ’ প্লাস ক্যাম্পেইন অবহিত করণ সভা অনুষ্ঠিত মৎস্যসম্পদ সংরক্ষণে  জেলেদের প্রশিক্ষণ অনুষ্ঠিত ক্ষয়ক্ষতি এড়াতে আগেই বন্ধ করে দেওয়া হলো বঙ্গবন্ধু টানেল’ চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে গ্রেফতারের নির্দেশ

পটুয়াখালী ভবন নির্মানে সুরক্ষা ব্যবস্থা না থাকায় শ্রমিকের মৃত্যুর ঘটনায় কর্মবিরতি ঘোষনা।

  • প্রকাশিত: মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৮৯ বার পড়া হয়েছে

বরিশাল ব্যুরো।

শ্রমিক আইনের নিয়মনীতি অনুযায়ী শ্রমিকের জানের নিরাপত্তার জন্য সুরক্ষা ব্যবস্থা না করেই বহুতলা ভবন নির্মানকালে পৌরশহরের পিটিআই রোডে নির্মাণাধীন ভবনের ৮ তলা থেকে পরে গিয়ে শামীম (১৬) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। নিহত শামীমের বাড়ি গাইবান্ধা।

স্থানীয় ভাবে জানাগেছে, সোমবার বিকেল আনুমানিক সাড়ে পাঁচটার সময় পৌর শহরের ৫ নং ওয়ার্ড পিটিআই রোডে ১০ তলা ভবন নির্মানাধীন কাজ চলাকালে ভবনের ৮ তলা থেকে শামীম নামের ঐ শ্রমিক নিচে পরে যায়৷ অন্যান্য শ্রমিকরা শামীমকে উদ্ধার করে পটুয়াখালী ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন।

সরেজমিনে গিয়ে, দেখা যায় বহুতলা ভবন নির্মান কাজ চলছে কিন্তুু সুরক্ষা ব্যবস্থা নেই। এনিয়ে স্থানীয় সচেতন লোকজন বলেন, এতো বড় ভবন নির্মানে সুরক্ষা ব্যবস্থা না থাকায় শ্রমিকের মৃত্যু হয়েছে। যদি সুরক্ষা ব্যবস্থা থাকতো তাহলে হয়তো ছেলেটি বেচে যেত কিংবা আহত হতো। এই নিরাপত্তা না থাকায় সরাসরি মৃত্যু হয়েছে শ্রমিকের এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া উচিত। এছাড়াও ভবনের প্লান্ট পাশ করে পৌরসভা, নিয়ম অনিয়মের তদারকি করার দায়িত্ব রয়েছে। পৌরসভা ও এই মৃত্যুর দায় এরাতে পারে না।এ ঘটনায় ভবন নির্মানের মালিক পক্ষ সাংবাদিকদের সঙ্গে কথা বলতে চায় না গা ঢাকা দিয়েছে তারা।

এ বিষয়ে জেলা ইমারত নির্মান শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ হারুন আর রশিদ ও সাধারন সম্পাদক শাহীন শরিফ পলাশ বলেন, ভবনে সুরক্ষা ব্যবস্থা না থাকায় শ্রমিকের মৃত্যু হয়েছে। আগামীকাল ৫’সেপ্টম্বর সকালে নিহত শামীম শ্রমিকের মৃত্যুর বিচার ও শ্রমিকের নিরাপত্তা সুরক্ষা নিশ্চিত করার দাবিতে কর্মবিরতি ও বিক্ষোভের ঘোষণা দিয়েছে জেলা ইমারত নির্মান শ্রমিক ইউনিয়ন।

এ ব্যাপারে সদর থানার অফিসার ইনচার্জ জসিম উদ্দিন বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট