1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৪:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :
প্রবীণ আ’লীগ নেতা মোহাম্মদ নুর আলমের ইন্তেকাল পটিয়ায় বিভিন্ন অভিযোগে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী হারুন এর সংবাদ সম্মেলন চাঁপাইনবাবগঞ্জে শুল্ক ফাঁকি দেয়া ১৫৬টি স্মার্ট মোবাইল ফোন জব্দ, আটক এক। প্রবল ঘূর্ণিঝড় রেমাল ১৮০ কিলোমিটারের মধ্যে। গার্মেন্টসে ঝুট ব্যবসা নিয়ন্ত্রণ নিয়ে সরকারদলীয় দুই পক্ষের সংঘর্ষ বোয়ালখালীতে জাতীয় ভিটামিন এ’ প্লাস ক্যাম্পেইন অবহিত করণ সভা অনুষ্ঠিত মৎস্যসম্পদ সংরক্ষণে  জেলেদের প্রশিক্ষণ অনুষ্ঠিত ক্ষয়ক্ষতি এড়াতে আগেই বন্ধ করে দেওয়া হলো বঙ্গবন্ধু টানেল’ চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে গ্রেফতারের নির্দেশ চন্দনাইশে ধোপাছড়িতে বৈদ্যুতিক বাল্ব প্রতীকের গনসংযোগ

পটিয়ার সাবেক এমপি গাজী মোহাম্মদ শাহজাহান জুয়েল এর পরিচিতি

  • প্রকাশিত: বুধবার, ২৯ মার্চ, ২০২৩
  • ৬২৯ বার পড়া হয়েছে

তিনি চট্টগ্রাম সরকারী কমার্স কলেজ থেকে বি-কম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এম.কম (ম্যানেজমেন্ট) ডিগ্রি অর্জন করেন তিনি এম-কম প্রিলিমিনারী ডিগ্রি পরীক্ষায় ১ম স্থান অধিকার করেন।

চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার এয়াকুবদন্ডী গ্রামে ১৯৬১ সালে জন্মগ্রহণ করেন, পিতা আলহাজ্ব আহমদ নবী ও মাতা আমেনা বেগম। তার স্ত্রী শামীম আক্তার গাজী ।

তিনি এক পুত্র ও দুই মেয়ের জনক।তার পুত্র গাজী সাদমান সিজান কানাডার ইউনিভারসিটি অব টরেন্টো থেকে হিউম্যান রিসোর্স এন্ড ইনটারন্যাশনাল রিলেশনে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তার বড় মেয়ে গাজী সাদমান জেবিন ইংল্যন্ডের লাংকেস্টার ইউনিভারসিটি থেকে এল-এল-বি ডিগ্রি অর্জন করেন। এখন বার-এট-ল ডিগ্রি অর্জনে অধ্যায়ন রত । তার ছোট মেয়ে গাজী সাদমান জেরিন কানাডার ইউনিভারসিটি অব টরেন্টো এ সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এ অধ্যায়ন রত ।

গাজী মোহাম্মদ শাহজাহান জুয়েল চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার সংসদীয় আসন [ চট্টগ্রাম-১১ ] বাংলাদেশ জাতীয়তাবাদী দল এর মনোনয়ন নিয়ে। ১৯৯৬ সালে ১ম ও ২০০১ সালে ২য় বারের মতো জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন ।

গাজী মোহাম্মদ শাহজাহান জুয়েল জাতীয়তাবাদী ছাত্রদল এর প্রতিষ্ঠালগ্ন থেকে জাতীয়তাবাদী ছাত্রদলকে সাধারণ ছাত্রছাত্রীদের মাঝে সংগঠিত করার জন্য ছুটে যেতেন চট্টগ্রামের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ।

তিনি ১৯৭৯ জাতীয়তাবাদী ছাত্রদল চট্টগ্রাম মহানগর শাখার প্রতিষ্টাতা যুগ্ন-আহবায়ক হিসেবে রাজনৈতিক জীবন শুরু করেন। সে থেকে একের পর একচট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক, চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবদলের আহবায়ক, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির দপ্তর সম্পাদক ও চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন ।

বর্তমানে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল জাতীয় নির্বাহী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

এরশাদ বিরোধী আন্দোলন করতে গিয়ে মিছিল থেকে গ্রেফতার হয়েছিলেন তিনি তৃণমূল পর্যায় থেকে উঠে এসে জাতীয় সংসদ সদস্য হয়েছেন ।

রাজনৈতিক সভা, সংসদে এবং টকশো তে ভালো বক্তা হিসেবে তার অনেক সুনাম রয়েছে।

তিনি ছাত্রজীবন থেকে সাংস্কৃতিক কর্মকান্ডে জড়িত ছিলেন, ঢাকা থিয়েটার আর্ট এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন,

তিনি টিভি নাটকে ও অভিনয় করেন, সুখেরঠিকানা & নিখোঁজ সংবাদ এর মধ্যে অন্যতম।

এছাড়াও তিনি নিয়মিত কবিতা ও লিরিক লিখেন

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট