1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১০:১৩ অপরাহ্ন
শিরোনাম :
দুবাইয়ে পুরস্কৃত হলেন ৫১ বাংলাদেশি সিআইপি প্রবীণ আ’লীগ নেতা মোহাম্মদ নুর আলমের ইন্তেকাল পটিয়ায় বিভিন্ন অভিযোগে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী হারুন এর সংবাদ সম্মেলন চাঁপাইনবাবগঞ্জে শুল্ক ফাঁকি দেয়া ১৫৬টি স্মার্ট মোবাইল ফোন জব্দ, আটক এক। প্রবল ঘূর্ণিঝড় রেমাল ১৮০ কিলোমিটারের মধ্যে। গার্মেন্টসে ঝুট ব্যবসা নিয়ন্ত্রণ নিয়ে সরকারদলীয় দুই পক্ষের সংঘর্ষ বোয়ালখালীতে জাতীয় ভিটামিন এ’ প্লাস ক্যাম্পেইন অবহিত করণ সভা অনুষ্ঠিত মৎস্যসম্পদ সংরক্ষণে  জেলেদের প্রশিক্ষণ অনুষ্ঠিত ক্ষয়ক্ষতি এড়াতে আগেই বন্ধ করে দেওয়া হলো বঙ্গবন্ধু টানেল’ চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে গ্রেফতারের নির্দেশ

নেত্রজল সাহিত্য ম্যাগাজিন -এর ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত

  • প্রকাশিত: শনিবার, ২৮ অক্টোবর, ২০২৩
  • ২৩৭ বার পড়া হয়েছে

মোঃ শফিকুল ইসলাম

ষ্টাফ রিপোর্টার

“সাহিত্যকে ভালোবেসে এই পথচলা,
তাইতো আমরা হয়েছি সাহিত্যের ফেরিওয়ালা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নেত্রজল সাহিত্য ম্যাগাজিন এর ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত হয়।

নেত্রজল সাহিত্য ম্যাগাজিন -এর ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী, সাহিত্যের ফেরিওয়ালা যৌথ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন ও গুণিজন সংবর্ধনা ২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

২৭ অক্টোবর ২০২৩ খ্রি. রোজ শুক্রবার বেলা ০২.৩০ ঘটিকা থেকে রাত ০৮.৩০ ঘটিকা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় সিরাজুল ইসলাম লেকচার হলরুম, ইতিহাস বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে নেত্রজল সাহিত্য ম্যাগাজিন অনুষ্ঠানের ফিতা কেটে অনুষ্ঠান উদ্বোধন ঘোষণা করা হয়। চমৎকার পরিবেশে মনোমুগ্ধকর আবহে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব জাহিদ ইকবাল সোহরাওয়ার্দী (বাপ্পী), চেয়ারম্যান, উপজেলা পরিষদ, রাজারহাট, কুড়িগ্রাম উল্লেখ্য তিনি সাবেক সাংসদ আবদুল্লাহ সোহরাওয়ার্দর কনিষ্ঠ পুত্র, সাহিত্য সঙ্গীত ও সংস্কৃতি মনা ব্যাক্তিত্বের অধিকারী । উক্ত অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জনাব মাহমুদুল হাসান নিজামী, কবি, গবেষক, সংগঠক, বহু গ্রন্থ প্রণেতা, বহু ভাষাবিদ ও সম্পাদক, দৈনিক দেশজগত। উক্ত অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন সোহাগ কাজী, নাট্য নির্মাতা। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পূর্ণিমা যোদ্দার, কবি, শিক্ষক ও সংগঠক, এস এম আবদুচ ছালাম আজাদ, কবি ও সংগঠক, মঈনুল ইসলাম রনি
কবি, ছড়াকার ও গীতিকার, উপ-কর কমিশনার, কর অঞ্চল-১৪, ঢাকা, শ ম দেলোয়ার জাহান, কবি, গবেষক ও সংগঠক, ড. আ ন ম এহছানুল মালিকী, কবি ও কথাসাহিত্যিক, সেকশন অফিসার, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা, সাইফুর মিনা, কবি ও সংগঠক, প্রতিষ্ঠাতা ও মহাপরিচালক, নতুনতারা, খাঁন মোঃ রফিকুল ইসলাম, কবি ও সংগঠক, মহসীন আহমেদ, কবি ও সংগঠক, কবির আহম্মেদ, কবি ও সংগঠক, আবু ছায়েদ, কবি ও সমাজ সেবক, মোঃ জাবেদ হোসেন শাওন, অভিনেতা, নুরুল শিপার খান, কবি, সংগঠক ও সমাজ সেবক, শ্যামলী ইসলাম, কবি, শিক্ষক ও সংগঠক, প্রতিষ্ঠাতা ও সভানেত্রী, জয় বাংলা সাহিত্য পরিষদ, কাজী নাছিমা সাথী, কবি, লেখিকা ও সমাজ সেবক প্রমুখ। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোহাম্মদ জিয়াউল হক, কবি ও সংগঠক, মোঃ শফিকুল ইসলাম, তথ্য ও মিডিয়া বিষয়ক সম্পাদক, নেত্রজল সাহিত্য ম্যাগাজিন,কবি ও সাংবাদিক, কুড়িগ্রাম কে বর্ষসেরা সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার সাহিত্য বিষয়ক মূল্যবান বক্তব্যে সাহিত্যের নানাদিক আলোচনার পাশাপাশি নেত্রজল সাহিত্য ম্যাগাজিনের ভূয়সী প্রশংসা করেন। এ রকম আয়োজন ম্যাগাজিন অনুষ্ঠানের বিস্তারে ভূমিকা রাখবে, কবি ও সাহিত্যিকদের নতুন সৃষ্টিশীলতার ক্ষেত্রে উৎসাহ প্রদান করবে। এ রকম ম্যাগাজিন অনুষ্ঠান আয়োজনের জন্য ম্যাগাজিনের কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এবং আগামীতে এ প্রক্রিয়া অব্যাহত রাখার জন্য আহ্বান জানান। পুরো অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন মুহাঃ বজলুল করিম, কবি ও উপস্থাপক, চেয়ারম্যান, বিকেটিভি এবং মিস লাবনী, কবি ও কন্ঠশিল্পী। এছাড়া স্বাগত বক্তব্য রাখেন জয়নুল আবেদীন বিজয়, কবি ও সংগঠক, প্রতিষ্ঠাতা পরিচালক, নেত্রজল সাহিত্য ম্যাগাজিন। পুরো অনুষ্ঠান সার্বিক তত্ত্বাবধানে ছিলেন নেত্রজল সাহিত্য ম্যাগাজিনের সদস্যবৃন্দ। অনুষ্ঠানে প্রধান আলোচক, উদ্বোধক, বিশেষ অতিথি, সাংবাদিক, কলকাতা এবং বিভিন্ন জেলা থেকে আগত কবি ও সাহিত্যিকগণেরা কবিতা আবৃত্তি, বক্তব্য ও গান পরিবেশন করেন। নেত্রজল সাহিত্য ম্যাগাজিনের ব্যবস্থাপনায় প্রতিষ্ঠাতা পরিচালক জয়নুল আবেদীন বিজয় এবং মোঃ মোশাররফ হোসেন মাসুদ এর সম্পাদনায় “সাহিত্যের ফেরিওয়ালা” যৌথ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। সবশেষে আমন্ত্রিত কবি, সংগঠক, সাহিত্যিক ও সাহিত্যানুরাগীদের ভোজন বিলাসের মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরিতে বিশেষ অবদান রাখার জন্য সম্মাননা স্মারক ও সম্মাননা সনদপত্র প্রদান করা হয়। উল্লেখ্য যে সাহিত্যের ফেরিওয়ালা, বিশিষ্ট কবি, অভিনেতা, পরিচ্ছন্ন ব্যক্তিত্বের অধিকারী নেত্রজল সাহিত্য ম্যাগাজিন এর প্রতিষ্ঠাতা সম্পাদক মোঃ জয়নুল আবেদিন বিজয়ের অক্লান্ত পরিশ্রম ও নিরলস প্রচেষ্টায় অনুষ্ঠানটি সফল ও সার্থক হয়। সবশেষে অনুষ্ঠানের সভাপতি সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট