1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:৫৬ অপরাহ্ন
শিরোনাম :
সোনাইমুড়ীর গজারিয়া জনকল্যাণ সংস্থার ঈদ পুনর্মিলনী ও আলোচণা সভা অনুষ্ঠিত শিবগঞ্জে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত। পটিয়ায় এস.এ.নুর উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত ভবন উদ্ভোধন করেন বিচারপতি-শেখ আরিফ হাসান সোনাইমুড়ী থানার আয়োজনে সাংবাদিকদের মধ্যাহ্নভোজ সোনাইমুড়ী প্রেসক্লাবে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত শিবগঞ্জে অগ্নিকান্ডে ৪টি গরুর মৃত্যু, প্রায় ৭ লাখ টাকার ক্ষতি। চট্টগ্রাম জেলা পরিষদের নব-নির্বাচিত প্যানেল চেয়ারম্যান ফারহানা আফরিন  পটিয়ায় সংবর্ধিত  বেতছড়ি জামে মসজিদের খতিবের বিদায়ী সংবর্ধনা। গ্রীন মোহনগঞ্জ” এর সার্বিক সফলতা ও পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন জনাব সাজ্জাদুল হাসান এমপি। চাঁপাইনবাবগঞ্জে শান্তিপূর্ণভাবে ঈদের জামাত অনুষ্ঠিত।

দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশে পরিবেশ বান্ধব ব্রীক ফিল্ডের উদ্বোধন

  • প্রকাশিত: শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ২৩৩ বার পড়া হয়েছে

জাহাঙ্গীর আলম চৌধুরী,চন্দনাইশ প্রতিনিধি:-
দক্ষিণ চট্টগ্রামে ১ম বারের মত চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আবদুল জব্বার চৌধুরীর অর্থায়নে পরিবেশ বান্ধব ইট তৈরির ব্রীক ফিল্ডের উদ্বোধন করেন, চন্দনাইশ উপজেলা আ‘লীগের সভাপতি আলহাজ্ব জাহিদুল ইসলাম জাহাঙ্গীর।
১৫ সেপ্টেম্বর (শুক্রবার) দুপুরে উপজেলার গাছবাড়িয়া এলাকায় ৩ একর জায়গার উপর প্রায় ২০ লক্ষ টাকা ব্যয়ে ইট নির্মাণ প্রতিষ্ঠান জেএইচবি ব্রীক ফিল্ডের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আবদুল জব্বার চৌধুরী।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা সোলাইমান ফারুকী, রিহ্যাব চট্টগ্রাম চ্যাপ্টারের প্রেসিডেন্ট ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আ’লীগের সদস্য আলহাজ্ব আবদুল কৈয়ুম চৌধুরী, শিক্ষক আবদুস ছাত্তার চৌধুরী, মুক্তিযোদ্ধা ফেরদৌসুল ইসলাম খাঁন, অন্যান্য গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো.হাবিবুর রহমান, আ‘লীগ নেতা বাবর আলী ইনু, হেলাল উদ্দীন চৌধুরী, আবু ছৈয়দ চৌধুরী, জাকের হোসেন কমরু, শওকত হোসেন ফিরোজ, মাষ্টার হুমায়ুন কবির, চন্দনাইশ প্রেস ক্লাবের সভাপতি এড. মো. দেলোয়ার হোসেন, চেয়ারম্যান যথাক্রমে, এড. খোরশেদ বিন ইছহাক, আহমদুর রহমান, খোরশেদ আলম টিটু, এস এম সায়েম, আমিন আহমদ চৌধুরী রোকন, আবদুর রহিম চৌধুরী, কাউন্সিলর মোজাম্মেল হক চৌধুরী, ব্যবসায়ী আফনান ইসলাম, নবী খান, ইয়াছিন চৌধুরী দুলাল, শরফুদ্দীন চৌধুরী কাজল প্রমুখ।
জানা যায়, দক্ষিণ চট্টগ্রামে এই প্রথম মেশিনের মাধ্যমে পরিবেশ বান্ধব ইট তৈরি করা হচ্ছে, কংকিট ব্লক মেশিনের মাধ্যমে পরিমাণ মত বালি, সিমেন্টের ডাস, সিমেন্ট ব্যবহার করে পরিবেশ বান্ধব ইট তৈরি করা হয়। যা আগুনে পোড়াতে হয় না। তৈরি করার ৬ ঘণ্টা পর সারি সারি করে রেখে ১৫ দিন পর বিক্রি উপযোগী করে গ্রাহকদের নিকট ১২-১৪ টাকা প্রতিটি ইট বিক্রি করা যাবে। একটি কারখানা তৈরি করতে ২০ লক্ষ টাকা থেকে ৩ কোটি টাকা পর্যন্ত ব্যয় করে ফিল্ড স্থাপন করা যায়। প্রতি ঘণ্টায় একটি মেশিনে প্রকারভেদে ৫ হাজার থেকে ৫০ হাজার ইট তৈরি করা যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। বর্তমান সরকার প্রতিটি সরকারি কাজে ৪০ শতাংশ পরিবেশ বান্ধব ইট ব্যবহারের লক্ষমাত্রা নিয়ে ২০২৫ সালে শতভাগ উন্নয়নমূলক কাজে পরিবেশ বান্ধব ইট ব্যবহারের বাধ্যবাধকতা নিয়ে এগিয়ে যাচ্ছেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট