1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:১৪ অপরাহ্ন
শিরোনাম :
সোনাইমুড়ীর গজারিয়া জনকল্যাণ সংস্থার ঈদ পুনর্মিলনী ও আলোচণা সভা অনুষ্ঠিত শিবগঞ্জে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত। পটিয়ায় এস.এ.নুর উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত ভবন উদ্ভোধন করেন বিচারপতি-শেখ আরিফ হাসান সোনাইমুড়ী থানার আয়োজনে সাংবাদিকদের মধ্যাহ্নভোজ সোনাইমুড়ী প্রেসক্লাবে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত শিবগঞ্জে অগ্নিকান্ডে ৪টি গরুর মৃত্যু, প্রায় ৭ লাখ টাকার ক্ষতি। চট্টগ্রাম জেলা পরিষদের নব-নির্বাচিত প্যানেল চেয়ারম্যান ফারহানা আফরিন  পটিয়ায় সংবর্ধিত  বেতছড়ি জামে মসজিদের খতিবের বিদায়ী সংবর্ধনা। গ্রীন মোহনগঞ্জ” এর সার্বিক সফলতা ও পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন জনাব সাজ্জাদুল হাসান এমপি। চাঁপাইনবাবগঞ্জে শান্তিপূর্ণভাবে ঈদের জামাত অনুষ্ঠিত।

তরুণ প্রজন্মরাই শিক্ষা ও সংস্কৃতির ধারক ও বাহক প্রত্যয়ের তারুণ্যের জয়োৎসবে মোতাহেরুল ইসলাম চৌধুরী

  • প্রকাশিত: মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩
  • ৩৮৫ বার পড়া হয়েছে

পটিয়ার স্বনামধন্য শিক্ষা ও সাংস্কৃতিক চর্চার বিষেশায়িত প্রতিষ্ঠান প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির ১৩ বছর পূর্তি উপলক্ষে বিশেষ আয়োজন ‘তারুণ্যের জয়োৎসব’ গত ১৫ জুলাই, শনিবার বিকাল ৫টা পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্টিত হয়। অনুষ্ঠানে পটিয়ার ৪৫ জন সৃজনশীল ও মেধাবী শিল্পী,সাংস্কৃতিক সংগঠক, প্রশিক্ষক ও সাংস্কৃতিক উদ্দ্যেক্তাকে সংবর্ধনা প্রদান করা হয়। তারুণ্যের সংবর্ধনা, আলোচনা ও কথামালা, নাচ, গান,আবৃত্তি, শুভেচ্ছা জ্ঞাপন ও তারুণ্যের জয়োগানের মাধ্যামে উৎসব স্থান ছিল প্রাণবন্ত। প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও দক্ষিণ জেলা আওয়ামিলীগের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর আবু জাফর চৌধুরী, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের আইন অনুষদের সাবেক ডিন প্রফেসর এবিএম আবু নোমান, পটিয়া পৌরসভার সাবেক মেয়র অধ্যাপক হারুনুর রশীদ, চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য ফারহানা আফরিন জিনিয়া। একাডেমির সদস্য সুকান্ত দাশ ও নীহারিকা পাল এর উপস্থাপনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর রোকন উদ্দিন, একাডেমির নির্বাহী সদস্য বিশ^জিৎ দাশ, এস এম হারুনুর রশীদ ও সমন্বয়ক এমরান হোসেন রাসেল। অনুভুতি ব্যক্ত করেন তরুণ শিল্পী ও সাংস্কৃতিক সংগঠকরা।

অনুষ্ঠানের প্রধান অতিথি মোতাহেরুল ইসলাম চৌধুরী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের চেতনা ছিল অসাস্প্রদায়িক বাংলাদেশ। বঙ্গবন্ধুর আদর্শে নিজেকে গড়ে তুলতে হলে অসাস্প্রদায়িক চেতনায় প্রতিষ্ঠিত করতে হবে। সেই সাথে বাঙালির শিল্প-সংস্কৃতির চর্চা করতে হবে। তিনি আরো বলেন, তরুণ প্রজন্মরাই শিক্ষা ও সংস্কৃতির ধারক ও বাহক। তরুণরা এগিয়ে আসলে দেশ এগিয়ে যাবে। শিল্প-সাহিত্য-সংস্কৃতির চর্চা বৃদ্ধি পাবে। প্রফেসর আবু জাফর চৌধুরী বলেন, এক সময় বাংলাদেশে শক্তিশালী সাংস্কৃতিক আন্দোলন ছিল। কিন্তু আজ তা দিন দিন কমে যাচ্ছে। সারা দেশের বিভিন্ন অঞ্চলে সাংস্কৃতিক আন্দোলন ক্রমান্বয়ে দূর্বল হচ্ছে। এখন মৌলবাদী অপশক্তিকে মোকাবিলা করার জন্য তারুণ্যের শক্তির বড় অভাব। এই অবস্থায় পটিয়ার প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি শিশু কিশোরদের মধ্যে সাংস্কৃতিক জাগরণ সৃষ্টির জন্য বিগত ১৩ বছর ধরে নিরন্তর কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় আজকের তারুণ্যের জয়োৎসব। একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি বলেন, প্রত্যয় ১৩ পেরিয়ে ১৪ তে পদার্পণ করেছে। বিগত ১৩ বছর প্রত্যয় ‘এসো স্বপ্ন দেখাই, আলো ছড়াই, একসাথে’ স্লোগান নিয়ে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের পাশাপাশি শিক্ষা ও সংস্কৃতির বিভিন্ন বিষয় নিয়ে কাজ করে যাচ্ছে। প্রত্যয়ের হাত ধরে পটিয়াতে একটা সাংস্কৃতিক জাগরণ সৃষ্টি হয়েছে। উজ্জ্বিবিত করছে তরুণ সমাজকে। প্রত্যয় সামনের দিনগুলোতেও সাংস্কৃতিক জাগরণ সৃষ্টিতে অগ্রগণ্য ভুমিকা পালন করবে।

অনুষ্ঠানে পটিয়ার সাংস্কৃতিক কার্যক্রমের প্রসারে দীর্ঘদিন কাজ করে যাচ্ছে এই রকম ৪৫জন তরুণ শিল্পী, সাংস্কৃতিক সংগঠক, প্রশিক্ষক ও সাংস্কৃতিক উদ্দ্যেক্তাকে সংবর্ধনা প্রদান করা হয়। সংবর্ধনা প্রাপ্তরা হলেন, দীপ্র এন্ড দুর্জয় ব্রাদার্স এর প্রতিষ্ঠাতা দীপ্র বড়–য়া ও দুর্জয় বড়–য়া, চাঁটগাইয়া বৃষ্টি প্রতিষ্ঠাতা বৃষ্টি দে, চ্যানেল আই ম্যাজিক বাউলিয়ানা চ্যাম্পিয়ন নয়ন শীল, জাতীয় বিতার্কিক নাকিব বিন ইসলাম, শিল্পী ও সংগঠক প্রমিত বড়–য়া, প্রত্যয় বড়–য়া অভি, হামেদ হাসান, কামরুল ইসলাম, আলাউদ্দিন কাওয়াল, টিকলু দে, নয়ন দে, অমিত চক্রবর্ত্তী, আকরাম হোসেন, শিমুল মল্লিক, আবদুল্লাহ আল নোমান, হামীম রায়হান, রাজিব রাজন দে, সুমন দে, আকাশ দে, ফাহিদুর রহমান ফয়সাল, আরিফুল হক সিফাত আমিরী, শাহ আলম রুবেল, শারমিন চৌধুরী, জাহাঙ্গির আলম রাজু, মো. নজরুল ইসলাম, সওকত হোসেন, প্রকাশ দে, সুমন দে, রুবেল দাশ, প্রকাশ দে, মোহাম্মদ ফারুক, মৌমিতা আচার্য্য, নিতাই পদ নাথ, রবিউল হোসেন সাগর, শিবু মল্লিক, সমীর দে, রাসেল সেন, শাপলু শীল সুজয়, অর্পিতা আচার্য্য, জয় শীল, ইসফাত জাহান রেশমি, তন্ময় দত্ত, পার্থ দত্ত, হৈমন্তী দে, মৃন্ময় দে। তাদেরকে উত্তরীয় ও সংবর্ধনা স্মারক তুলে দেওয়া হয়। উৎসবে প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির শিক্ষার্থীরা দলীয় আবৃত্তি,গান ও নৃত্য পরিবেশন করে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট