1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
সোমবার, ২৭ মে ২০২৪, ১২:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
পটিয়ায় বিভিন্ন অভিযোগে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী হারুন এর সংবাদ সম্মেলন চাঁপাইনবাবগঞ্জে শুল্ক ফাঁকি দেয়া ১৫৬টি স্মার্ট মোবাইল ফোন জব্দ, আটক এক। প্রবল ঘূর্ণিঝড় রেমাল ১৮০ কিলোমিটারের মধ্যে। গার্মেন্টসে ঝুট ব্যবসা নিয়ন্ত্রণ নিয়ে সরকারদলীয় দুই পক্ষের সংঘর্ষ বোয়ালখালীতে জাতীয় ভিটামিন এ’ প্লাস ক্যাম্পেইন অবহিত করণ সভা অনুষ্ঠিত মৎস্যসম্পদ সংরক্ষণে  জেলেদের প্রশিক্ষণ অনুষ্ঠিত ক্ষয়ক্ষতি এড়াতে আগেই বন্ধ করে দেওয়া হলো বঙ্গবন্ধু টানেল’ চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে গ্রেফতারের নির্দেশ চন্দনাইশে ধোপাছড়িতে বৈদ্যুতিক বাল্ব প্রতীকের গনসংযোগ প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে নজরুল জন্মজয়ন্তী উদযাপন

চাঁপাইনবাবগঞ্জে গ্রীষ্মের দাবদাহে বিপর্যস্ত জনজীবন, আম নিয়ে হতাশ কৃষকেরা।

  • প্রকাশিত: শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
  • ৮৬ বার পড়া হয়েছে

শরিফুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ

তীব্র গরম, কাঠফাটা রোদে বিপর্যস্ত হয়ে পড়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলার মানুষের জীবন। গ্রীষ্মের গরমে অস্বস্তিতে মানুষ। সূর্য ওঠার পরপরই চড় চড় করে বাড়তে থাকে তাপমাত্রার পারদ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অসহনীয় তাপদাহে গরম বাড়তে থাকে। সূর্যের প্রখর তাপে মানুষের প্রাণ প্রায় ওষ্ঠাগত। তপ্ত রোদে খাঁ-খাঁ করছে সড়ক জনপদ। গায়ে জ্বালা ধরাচ্ছে।

এই জেলার এখন দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ থেকে ৪১ ডিগ্রি সেলসিয়াসে ওঠা-নামা করছে। তীব্র গরমে অতিষ্ঠ হয়ে এ অঞ্চলের দিনমজুর, রিকশাওয়ালা, শ্রমজীবী মেহনতি মানুষ, কৃষকরা পড়েছেন চরম বিপাকে। সাধারণত ঘরের বাইরেই কাজ করতে হয় তাদের, কিন্তু প্রচণ্ড তাপদাহে রোদের ভেতরে চলাফেরা করতেই কষ্ট হচ্ছে তাদের। দুঃসহ গরমে মানুষের পাশাপাশি পশু-পাখি অস্থির হয়ে পড়েছে।
দাবদাহে প্রাণ ওষ্ঠাগত হওয়ায় স্বস্তি মেলাতে অনেকেই নগরের ইলেক্ট্রনিকসের দোকানগুলোতে ভিড় করছেন। কেউ কেউ সারাদিন শুধু পানির ছোঁয়ায় থাকতে পছন্দ করছেন।
মনাকশা এলাকার রিক্সা চালক অসিম আলি বলেন, তীব্র তাপদাহে এবং ভ্যাপসা গরমে ঘর থেকে বের হওয়া যায় না কিন্তু আমরা গরিব মানুষ রুজিরোজগারের জন্য এই গরমে রিক্সা চালাতে খুব কষ্ট হচ্ছে।
এদিকে মনাকশা ইউনিয়নের আম চাষী এমদাদুল হক বলেন, এ বছরের শুরু থেকেই বৈরী আবহাওয়ার কারণে আমের কাঙ্ক্ষিত ফলন নিয়ে চিন্তায় ছিলাম, চলমান তাপদাহ আমাদের সেই চিন্তাকে আরও বাড়িয়েছে। তীব্র খরা ও তাপদাহের কারণে আমের গুটি বড় হচ্ছে না, বোটা শুকিয়ে ঝরে পড়ছে।
আবহাওয়া অফিসের তথ্যমতে, সারা দেশের মত রাজশাহী বিভাগজুড়ে বইছে তাপদাহ। যার প্রভাব পড়ছে চাঁপাইনবাবগঞ্জ জনপদেও। যা আরও কয়েকদিন দিন থাকবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট