1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন
শিরোনাম :
কাতারে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ ট্রেড ফেয়ার ২০২৪ জৈষ্ঠ্যপুরা রমনি মোহন উচ্চ বিদ্যালয়ে  চলছে ক্ষুদে ‘শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা’ কার্যক্রম পটিয়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর আনারস মার্কার সমর্থনে জিরি ইউনিয়ন নির্বাচনী প্রধান কার্যালয় উদ্ভোধন ও সভা চন্দনাইশে বৌদ্ধ পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক বাবু নিবু কান্তি বড়ুয়ার উপর হামলার প্রতিবাদে মানববন্ধন পটিয়া বিএনপির প্রস্তুতি সভায় এনামুল হক এনাম কারচুপি ও প্রহসনের নির্বাচনে জনগণের অংশগ্রহণ নেই। শ্রেষ্ঠত্বের স্বাক্ষর রেখে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান গৌরব অর্জনে সারোয়াতলী পূর্ণ চন্দ্র সেন উচ্চ বিদ্যালয় ভাইস চেয়ারম্যান প্রার্থী মাও.সোলাইমান ফারুকীর গণসংযোগ চট্টগ্রামে ভুয়া জন্মসনদ নিয়ে কাউন্সিলর কার্যালয়ে, গ্রেপ্তার ২ রেজাউল করিম রাজার সমর্থনে বোয়ালখালীতে মতাবিনিময় সভা অটোরিকশার ধাক্কায় বোয়ালখালীতে আহত কিশোরের মৃত্যু

চন্দনাইশে হযরত মামুন খলিফা(রহঃ) শাহী জামে মসজিদ

  • প্রকাশিত: মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩
  • ২৭৬ বার পড়া হয়েছে

জাহাঙ্গীর আলম চৌধুরী

চন্দনাইশ প্রতিনিধি:-
৩০৩ বছরের প্রাচীন পবিত্র ইসলাম ধর্মের অন্যতম অনুপম মুসলিম নিদর্শন চট্টগ্রামের চন্দনাইশে হযরত মামুন খলিফা (রহঃ) শাহী জামে মসজিদ।
তৎকালিন সময়ে প্রায় ১৭২০ সালে ইসলাম প্রচারে সুদুর আবর দেশ থেকে হযরত মামুন খলিফা (রহঃ) নামে সুফি ধর্ম প্রচারক দ্বীনের সার্থে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার বরকল ইউনিয়নের মধ্যম কানাইমাদারী গ্রামে আসেন এবং বসবাসসহ এবং দ্বীনের দাওয়াতের কাজ শুরু করেন। লোকমুখে কথিত আছে ওই সময়ই তিনি ওইখানে সর্ব প্রথম একটি মাটির মসজিদ প্রতিষ্ঠা করেন। সেই থেকে এটি হযরত মামুন খলিফা (রহঃ)’র নামেই ওই শাহী জামে মসজিদটি ইসলামের এক অনুপম নিদর্শন হিসাবে দেশে সু-খ্যাতি ছড়িয়ে আসছে। লোকমুখে প্রচলিত হয়ে আসছে এক সময়ে ওই মসজিদটিকে গায়েবী মসজিদ হিসাবে দেখতেন পববর্তীতে ওই মসজিদের সু-খ্যাতি সমগ্র দেশে ছড়িয়ে পড়ে দেশে দূর-দূরান্ত থেকে ধর্মপ্রাণ মুসল্লিগণ ছুটে আসেন এবং মসজিদে নামাজ আদায় করে আত্মতৃপ্ত হন। সে ধারাবাহিকতা প্রায় শত শত বছর ধরে চলে আসছে। এখনও প্রতিদিন দূরদূরান্ত হতে ধর্মপ্রাণ মুসল্লিগণ ছুটে আসেন এ মসজিদে সালাত আদায় করতে। প্রতি শুক্রবার হলেতো কথাই নেই ধর্মপ্রাণ মানুষের ঢলনামে। বর্তমানে মসজিদটি সু-নিপুন দৃষ্টিনন্দন ভাবে পাকা করে তৈরী করা হয়েছে। মসজিদে প্রবেশেরদ্বার দেখলেই মনজুড়িয়ে যায় বর্তমানে প্রায় ৫০ শতক জায়গার উপরে মামুন খলিফা (রহঃ) শাহী জামে মসজিদ ছাড়াও নতুন ভাবে মহিলাদের জন্য আলাদা ভাবে জামে মসজিদ তৈরী করা হয়েছে। এছাড়া হযরত মামুন খলিফা (রহঃ)’র নামে একই জায়গায় একটি হেফজখানা এতিমখানা ও নূরানী মাদরসাও প্রতিষ্ঠা করা হয়েছে। ও মসজিদের বর্তমাস মতোয়াল্লী মীর আহমেদ জানান,তারা বংশপরম্পরায় এই মসজিদের মতোয়াল্লীর দায়িত্ব পালন করে আসছেন তিনি বলেন, চট্টগ্রাম ছাড়াও এ মসজিদের সুনাম সমগ্র দেশে রয়েছে। তিনি বলেন ঐতিহাসিক এই মসজিদে কেউ যদি নামাজ আদায় করে আল্লাহর কাছে মোনাজাত করেন মহান আল্লাহ তায়ালা সেই মুসল্লির মনের আশা পুরণ হয় বলে তিনি জানান। সে কারণে শুরু থেকেই এ মসজিদটি সমগ্র দেশে এর সু-খ্যাতি ছড়িয়ে পড়ে। মহান আল্লাহ পাক সবাইকে এ মসজিদটি দেখার তাওফিক দান করুন আমিন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট