1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১২:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :
কাতারে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ ট্রেড ফেয়ার ২০২৪ জৈষ্ঠ্যপুরা রমনি মোহন উচ্চ বিদ্যালয়ে  চলছে ক্ষুদে ‘শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা’ কার্যক্রম পটিয়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর আনারস মার্কার সমর্থনে জিরি ইউনিয়ন নির্বাচনী প্রধান কার্যালয় উদ্ভোধন ও সভা চন্দনাইশে বৌদ্ধ পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক বাবু নিবু কান্তি বড়ুয়ার উপর হামলার প্রতিবাদে মানববন্ধন পটিয়া বিএনপির প্রস্তুতি সভায় এনামুল হক এনাম কারচুপি ও প্রহসনের নির্বাচনে জনগণের অংশগ্রহণ নেই। শ্রেষ্ঠত্বের স্বাক্ষর রেখে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান গৌরব অর্জনে সারোয়াতলী পূর্ণ চন্দ্র সেন উচ্চ বিদ্যালয় ভাইস চেয়ারম্যান প্রার্থী মাও.সোলাইমান ফারুকীর গণসংযোগ চট্টগ্রামে ভুয়া জন্মসনদ নিয়ে কাউন্সিলর কার্যালয়ে, গ্রেপ্তার ২ রেজাউল করিম রাজার সমর্থনে বোয়ালখালীতে মতাবিনিময় সভা অটোরিকশার ধাক্কায় বোয়ালখালীতে আহত কিশোরের মৃত্যু

চকরিয়ায় এক সংখ্যালঘু পরিবারের জমি দখল,বিচার না পেয়ে হতাশ

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩
  • ২১১ বার পড়া হয়েছে

চকরিয়া(কক্সবাজার) প্রতিনিধিঃ

কক্সবাজার জেলার চকরিয়ার পূর্ব বড় ভেওলা ইউনিয়নের ইদমনিতে এক সংখ্যালঘু পরিবার আতংকে রয়েছে বলে অভিযোগে জানা যায়। এক শ্রেণির ভূমিদস্যু সংখ্যালঘু সাবুল চন্দ্র দাশ ও তার ভাইয়ের পরিবারের উপর হামলা করে তাদের জমি দখল করে নিয়ে মাছ চাষ করে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়, চকরিয়ার পূর্ব বড় ভেওলার ঈদমননি ১ নং ওয়ার্ডের স্থায়ী বাসিন্দা সাবুল চন্দ্র দাশ,তার ভাই প্রফুল্ল চন্দ্র দাশ ও ছোট ভাইয়ের দাদা মৃত রমেশ চন্দ্র ধুপীর ১০ শতক জমি একই এলাকার সন্ত্রাসী কার্যকলাপে লিপ্ত মোহাম্মদ জলিলের সন্তান আলমগীর(৪৫),জাহাঙ্গীর আলম(৫০),কাছিম আলী(৬০) ও নেজাম উদ্দীন (৪২) সহ আরো ৫/৬ জন সন্ত্রাসী বিগত ১৫ ডিসেম্বর ২০১৮ সালে সকাল ৭ টায় ধারালো ক্রিচ ও অস্ত্র সস্ত্র নিয়ে হামলা করে মৃত রমেশ চন্দ্র ধুপীর ওয়ারিশগনের খতিয়ানভুক্ত জমি জবর দখল করে নেয়। এ ব্যাপারে মৃত রমেশ চন্দ্র ধুপীর নাতী সাবুল চন্দ্র দাশ,প্রফুল্ল চন্দ্র দাশ ও তাদের ছোট ভাই বিচারের আশায় স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেম্বারের দ্বারস্থ হয়েও কোনো ন্যায় বিচার পায়নি। যার ফলে সাবুল চন্দ্র দাশ বাদী হয়ে ১৬ ডিসেম্ব ২০১৮ সালে চকরিয়া থানায় একটি লিখিত অভিযোগ দেন। অভিযোগের প্রেক্ষিতে পুলিশ বিষয়টি তদন্ত করে বলেও জানান সুবল চন্দ্র দাশ। বিগত পাঁচ বছর ধরে ওই জমি অবৈধ ভাবে দখল করে ভোগ করে যাচ্ছে,মোহাম্মদ জলিলের সন্তান আলমগীর গং। প্রাণের ভয়ে সাবুল ও তার দুই সহোদর প্রতিবাদ করতে না পেরে নিজের পৈত্রিক সম্পত্তি থেকে বঞ্চিত হয়ে অর্থের অভাবে দিন যাপন করছে। তাদের সহায় সম্পত্তি হারিয়ে দারীদ্রতার কারনে প্রশাসনের কাছে বিচার চাইতেও পারছে না বলে সাবুল ও তার ভাই প্রফুল্ল জানান। দখলকারীরা অসহায় এ হিন্দু পরিবারকে প্রতিনিয়ত ভিটে বাড়ী থেকে উচ্ছেদ করার জন্য হুমকি দিচ্ছে বলেও সাবুলের ভাই প্রফুল্ল জানান।

এদিকে মোহাম্মদ জলিলের ভূমিদস্যু, সন্ত্রাসী সন্তানেরা সাবুল চন্দ্র দাশের জমি দখল করে সাবুল চন্দ্র দাশের বাড়ীর পাশে বিশাল এক খাল খনন করে মাছ চাষ করছে। এতে সাবুল চন্দ্র দাশের বাড়ী ধ্বসে খালে বিলিন হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। বর্ষা কালে পানির স্রোতে তাদের বাড়ীঘর ভেসে নিয়ে গেলে সাবুল চন্দ্র দাশ ও তার দুই সহোদরের পরিবার পরিজন নিয়ে মাথা গোজার ঠাঁইও নেই। চকরিয়ার পূর্ব বড় ভেওলার ঈদমনি নামক এ এলাকায় ১০/১২ টি হিন্দু পরিবার অত্যন্ত ভয়ে দিন কাটায় বলে সাবুল চন্দ্র দাশ এ প্রতিনিধিকে জানান।
অর্থনৈনিতক ভাবে চাপে থাকা এ সংখ্যালঘু হিন্দু পরিবার বিগত কয়েক বছর ধরে স্থানীয় চেয়ারম্যানের কাছে সুবিচার না পেয়ে মানবেতর দিন যাপন করছে। অর্থ সংকটে থাকায় প্রশাসনের সহায়তাও নিতে পারছে না বলে দাবী করে তিন সহোদর। প্রাণের ভয়ে আদালতে মামলা করার সাহস পাচ্ছে না বলে তিন সহোদর জানালেন। তাই সংশ্লিষ্ট উর্ধ্বতন প্রশাসনের সহযোগিতা কামনা করছে তিন ভাই।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট