1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০১:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
পটিয়ায় চেয়ারম্যান প্রার্থীর আনারস প্রতীকের সমর্থনে বড়লিয়া ইউনিয়নের প্রধান নির্বাচন কার্যালয় উদ্ভোধন ও সভা কাতারে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ ট্রেড ফেয়ার ২০২৪ জৈষ্ঠ্যপুরা রমনি মোহন উচ্চ বিদ্যালয়ে  চলছে ক্ষুদে ‘শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা’ কার্যক্রম পটিয়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর আনারস মার্কার সমর্থনে জিরি ইউনিয়ন নির্বাচনী প্রধান কার্যালয় উদ্ভোধন ও সভা চন্দনাইশে বৌদ্ধ পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক বাবু নিবু কান্তি বড়ুয়ার উপর হামলার প্রতিবাদে মানববন্ধন পটিয়া বিএনপির প্রস্তুতি সভায় এনামুল হক এনাম কারচুপি ও প্রহসনের নির্বাচনে জনগণের অংশগ্রহণ নেই। শ্রেষ্ঠত্বের স্বাক্ষর রেখে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান গৌরব অর্জনে সারোয়াতলী পূর্ণ চন্দ্র সেন উচ্চ বিদ্যালয় ভাইস চেয়ারম্যান প্রার্থী মাও.সোলাইমান ফারুকীর গণসংযোগ চট্টগ্রামে ভুয়া জন্মসনদ নিয়ে কাউন্সিলর কার্যালয়ে, গ্রেপ্তার ২ রেজাউল করিম রাজার সমর্থনে বোয়ালখালীতে মতাবিনিময় সভা

খাগড়াছড়িতে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান শুরু

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩
  • ১৩০ বার পড়া হয়েছে

জেলা প্রতিনিধি, খাগড়াছড়ি :

‘গাছ লাগিয়ে যতœ করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়িতে শুরু হয়েছে সপ্তাহব্যাপী খাগড়াছড়িতে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা। এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও বিনামুল্যে গাছের চারা বিতরণ করা হয়। খাগড়াছড়ি জেলা প্রশাসনের সহযোগিতায় বন বিভাগ সপ্তাহব্যাপী বৃক্ষরোপন অভিযানের আয়োজন করে।

বৃহস্পতিবার (২০ জুলাই) সকালের দিকে খাগড়াছড়ি টাউন হল প্রাঙ্গণে বৃক্ষমেলার উদ্বোধন করেন ভারত্র প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রীর পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

এর আগে খাগড়াছড়ি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে টাউন হল প্রাঙ্গণে এসে শেষ হয়। সপ্তাব্যাপী বৃক্ষমেলায় ১৫টি প্রতিষ্ঠান ও নার্সারি অংশগ্রহণ করে।

খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান‘র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রæ চৌধুরী অপু, খাগড়াছড়ির অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) মাহমুদা বেগম, ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষ্ণ চন্দ্র চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) টীটন খীসা ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শানে আলম প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন খাগড়াছড়ির বিভাগীয় বন কর্মকর্তা হুমায়ুন কবির।

ভারত্র প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রীর পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন, পাহাড়ীরা জুম চাষ ছাড়া বাঁচে না। কিন্তু এখন অনেকেই ফলদ বাগান সুজনে ঝুঁকছে। জুম চাষকে পরিবেশ বিপর্যয়ের জন্য করলে হবে না মন্তব্য করে তিনি বলেন, জুম চাষের পরিবর্তে বিকল্প চাষের উদ্যোগ নিতে হবে। সরকারি উন্নয়নের প্রয়োজনে বড় বড় গাছ কাটতে হয়েছে। সে ঘাটতি পুরনে সকলকে এগিয়ে আসতে হবে। পরিবেশের ভারসাম্য রক্ষায় বেশি বেশি করে বৃক্ষরোপণ করতে হবে। পাশাপাশি বনায়ন গড়ে তোলার মাধ্যমে জীববৈচিত্র রক্ষার্থে সকলকে এগিয়ে আসতে হবে।

প্রত্যেক উপজেলায় দশ হাজার চারা রোপণের নির্দেশ দেয়া হয়েছে জানিয়ে খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন, ইতিমধ্যে কার্যক্রম শুরু করা হয়েছে। পাশাপাশি আলুটিলা পর্যটন কেন্দ্রে এক হাজার বাগান বিলাসের চারা রোপণের কার্যক্রম চলমান। মানিকছড়ি ডিসি পার্কে পাখির অভয়ারণ্য বাড়াতে বৃক্ষরোপন কর্মসূচী হাতে নেওয়া হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রশাসনের বিভিন্ন দপ্তরের বিভাগীয় কর্মকর্তা, নির্বাচিত জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সভা শেষে ওষধি, বনজ ও ফলজসহ বিভিন্ন প্রজাতির দ্ ুহাজার গাছের চারা বিতরণ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট