1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
বুধবার, ১৯ জুন ২০২৪, ১১:০৯ অপরাহ্ন
শিরোনাম :
বৃষ্টিই তুলে দিলেন সুপার এইটে, যুক্তরাষ্ট্রকে পাকিস্তানের বিদায়। ব্রিটিশ বিরোধী আন্দোলনে পটিয়ার ধলঘাট যুদ্ধ দিবসের আলোচনা সভা টাকা উড়ানো সহজ উপার্জন নয়! শিল্পপতি লোহানী সাহেবের ছেলের বাস্তব জীবনের গল্প আবারো চালু হলো চট্টগ্রাম-কক্সবাজার ‘স্পেশাল ট্রেন’ এম এ রহিম দ্বিতীয় বারের মতো আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয় কেন্দ্রীয় উপ কমিটির সদস্য মনোনীত। ভেজাল খাদ্য প্রতিরোধে অন দ্য স্পট স্ক্রিনিং, মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে : কক্সবাজারে খাদ্যমন্ত্রী সোনাইমুড়ীতে দুর্গন্ধের সূত্রে মিল্ল মান্নানের লাশ। আপনারা আমার উপর ভরসা রাখুন ক্ষতিগ্রস্ত বাড়ী-ঘর, বেড়িবাঁধ, রাস্তা ঘাট, পুল, ব্রীজ দ্রুত মেরামত করে দেবাে’ -প্রধান মন্ত্রী শেখ হাসিনা কলাপাড়ায় ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। শিশুশ্রমের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে

কর্মস্থলের অভিজ্ঞতা – এম রফিকুল ইসলাম।

  • প্রকাশিত: রবিবার, ১ অক্টোবর, ২০২৩
  • ২২২ বার পড়া হয়েছে

উপসম্পাদকীয়ঃ

এম রফিকুল ইসলাম, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা, শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জঃ শিক্ষা জাতির মেরুদন্ড কিন্তু প্রাথমিক শিক্ষা জাতি তথা রাষ্ট্র গঠনের মূলভিত্তি হিসাবে পরিগণিত। মানসম্মত ও গুণগত প্রাথমিক শিক্ষা একটি জাতির শিক্ষা ব্যবস্থার মেরুদন্ডস্বরূপ। প্রাথমিক শিক্ষার উন্নয়নে বিভিন্ন কর্মস্থলের অভিজ্ঞতার আলোকে কতিপয় সুপারিশ তুলে ধরা হলো।
শিশুর শিখন-শেখানোর পরিবেশকে আনন্দ মুখর ও শিশুবান্ধব করার নিমিত্ত প্রয়োজনীয় দৃষ্টিদন্দন অবকাঠামো গড়ে তুলা প্রয়োজন। এক্ষেত্রে শ্রেণিকক্ষসমূহ স্বল্প ব্যয়ে হাতের তৈরি বিভিন্ন উপকরণ দিয়ে চিত্তাকর্ষক ও গ্রহণযোগ্য এবং আকর্ষণীয় করে গড়ে তোলা যেতে পারে। শিক্ষকসহ মাঠ প্রশাসনে জনবলের প্রশিক্ষণ ও প্রশিক্ষণলব্ধ জ্ঞান বাস্তবে প্রয়োগ হচ্ছে কি না তার ফলোআপ ও মনিটরিং করতে হবে এবং শিক্ষকগণ অবশ্যই নিজে শ্রবণযোগ্য স্বরে প্রমিত বাংলায় স্পষ্ট উচ্চারণে বন্ধুসুলভ দৃষ্টিভঙ্গিতে কথা বলবেন মৌখিক অমৌখিক ভাব বিনিময়ে ইতিবাচকতার ছাপ থাকবে।শিক্ষার্থীর প্রতি শিক্ষকের সম্পর্ক হবে পেশাগত, ইতিবাচক ও ন্যায়সঙ্গত।
শিক্ষককে অবশ্যই দৈনিক পাঠ পারকল্পনা প্রণয়ন এবং সে আলোকে পূর্বপ্রস্তুতি গ্রহণ করে শ্রেণি পাঠদান পরিচালনা করতে হবে এই মানসিকতা দরকার। শিক্ষার্থীদের প্রশ্ন করতে উৎসাহিত করতে হবে। শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের বেশি বেশি করে নিজের ভাষায় ভাব প্রকাশের সুযোগ করে দেয়া যেতে পারে।শ্রেণিকক্ষে তিন ধরনের (ঝষড়ি খবধৎহবৎ, গবফরঁস খবধৎহবৎ, অফাধহপবফ খবধৎহবৎ) শিক্ষার্থীর বিষয়টি অবশ্যই শিক্ষককে মনে রেখে তাদের চাহিদা অনুযায়ী ভারসাম্য পরিবেশে পাঠদান পরিচালনা করতে হবে। তবে এক্ষেত্রে স্বল্প মেয়াদী বিভিন্ন প্রশিক্ষণ যেমন- সাবক্লাস্টার প্রশিক্ষণ, সিএনএড/ডিপিএড- এর আলোকে স্তরভিত্তিক পাঠদান অধিকতর ফলপ্রসু হতে পারে।
বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকার বিভিন্ন পেশার মানুষকে যতটুকু সম্ভব বিদ্যালয়ের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের সাথে সম্পৃক্ত করা এবং এ বিষয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির ভূমিকা কার্যকর করার লক্ষ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানে পদক্ষেপ গ্রহণ। ডিজিটাল বাংলাদেশ গড়তে ও টেকসই উন্নয়ন (এসডিজি) নিশ্চিতকরণে সমগ্র প্রাথমিক শিক্ষার প্রতিটি কর্মসূচিকে তথ্য ও প্রযুক্তিভিত্তিক প্রক্রিয়ার আওতায় এনে তা মূল ধারার সাথে দাতাগোষ্ঠীকে সম্পৃত্ত করা।
প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে ক্রমান্বয়ে স্থানীয় ও সরকারি পৃষ্ঠপোষকতায় পাঠাগার নির্মাণ, সীমিত পরিসরে বিজ্ঞান-গবেষণাগার এবং কম্পিউটার ল্যাব গড়ে তোলা এবং তার সাথে সাথে সরকার প্রদত্ত ল্যাপটপ ও মাল্টিমিডিয়া প্রজেক্টর ব্যবহার এবং ডিজিটাল কনটেন্ট তৈরি করে পাঠদান নিশ্চিত করা। এ কনটেন্টগুলো অবশ্যই দৃষ্টিনন্দন ও শিশুদের জন্য উপযোগী করে প্রস্তুত করতে হবে। তবে শুধু মাল্টিমিডিয়ার উপর নির্ভরতা শ্রেণি পাঠদানে সহায়ক হবে না যদি শিক্ষক-শিক্ষার্থী মিথস্ক্রিয়ায় এবং স্বঅনুচিন্তন এবং জোড়ায় আলোচনা, দলীয় কাজ, হাতে কলমে শিক্ষাদান এবং বাস্তব উপকরণ ও অভিজ্ঞতা সমৃদ্ধ পাঠদান না হয়।
শিক্ষার্থীদের দৈহিক ও মানসিক বিকাশের জন্য বিদ্যালয়ে গল্প বলা, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন, উপস্থিত ও নির্ধারিত বক্তৃতা নিয়মিতভাবে পরিচালনা এবং বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান, বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবসসমূহ উৎসবমূখর পরিবেশে আয়োজন নিশ্চিত করতে হবে। আন্ত:প্রাথমিক বিদ্যালয় ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা, বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক ফুটবল টুর্নামেন্ট, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট, জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতাসহ স্থানীয় বিভিন্ন প্রতিযোগিতায় শিশু শিক্ষার্থীদেরকে উৎসাহিত করা এবং অংশগ্রহণের সুযোগ প্রদান নিশ্চিত করা।
যে সকল শিক্ষার্থী নিয়মিত বিদ্যালয়ে আসে না তাদের খোঁজখবর নেয়া, শিক্ষক ও এসএমসি কর্তৃক কার্যকর হোমভিজিট, মা সমাবেশ, উঠোন বৈঠক, শিক্ষক অভিভাবক সভা ও অভিভাবক সমাবেশে আলোচনা করে কার্যকর পদক্ষেপ নিয়ে শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতি নিশ্চিত করা। বিদ্যালয়সমূহকে শিশুদের জন্য আকর্ষণীয় করতে স্লিপার, দোলনা ও আউটডোর খেলাধুলার সামগ্রী বৃদ্ধি করা, সাথে সাথে বিদ্যালয়ের আঙিনায় বনজ, ফলজ, ভেজষ এবং বৈচিত্রপূর্ণ রঙিন ও সুগন্ধি ফুলের বাগান করা যা শিশুদেরকে বিদ্যালয়ে অবস্থানের প্রতি উৎসাহিত করে।
সরকারের পাশাপাশি স্থানীয় ব্যবস্থাপনায় বিদ্যালয়ে মিড-ডে মিলের ব্যবস্থা করা । এক্ষেত্রে স্থানীয় জনগণকে বিদ্যালয়ের বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ নিশ্চিতকরণ। দেশের সকল ধরনের প্রাথমিক বিদ্যালয়সমুহে একই ধরনের কর্মসূচি পরিচালনা করতে এনজিও ও ব্যক্তি ব্যবস্থাপনায় প্রতিষ্ঠানসমূহকে সরকারি নীতিমালার আওতায় নেয়ার ব্যবস্থাকরণ।
দৈনিক সমাবেশে শপথবাক্য পাঠ ও সঠিক তাল লয়ে জাতীয় সংগীত পরিচালনা করা এবং বিদ্যালয়সমূহে কাবিং কার্যক্রম জোড়দারকরণের মাধ্যমে শিক্ষার্থীদেরও মধ্যে দেশপ্রেম, নৈতিকতা, জাতীয়তাবোধ, চেতনা, চরিত্র গঠন, মানবিক মূল্যবোধের বিকাশ ও সামাজিক মিথস্ক্রিয়ায় ইতিবাচক অগ্রগতি সাধন করা।
প্রাথমিক শিক্ষা ব্যবস্থার উন্নয়নে জাতীয় বাজেটে এ খাতে বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি করা ও ছাত্র-শিক্ষক অনুপাত ৩০:১ নিয়ে আসা প্রয়োজন। কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসার; শিক্ষার মান নিশ্চিত করার জন্য যোগ্য, আন্তরিক, দক্ষ প্রশিক্ষকের পুল গঠন, পেশাগত দক্ষতা বৃদ্ধিকরণে ধারাবাহিক প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি, বিষয়ভিত্তিক শিক্ষক নিয়োগ ইত্যাদির ব্যবস্থা করা যেতে পারে।

গৃহীত কার্যক্রম ও বাস্তবায়ন:
দায়িত্বপ্রাপ্ত তিনটি ক্লাস্টারে শিশুদের দৈনিক উপস্থিতি বৃদ্ধিকরণ, বিদ্যালয় ব্যবস্থাপনা ও শ্রেণি পাঠদানে ইনোভেশন ধারণা প্রদান, প্রাথমিক শিক্ষার নীতি ও দিক নির্দেশনামূলক তথ্যবহুল প্রবন্ধ রচনা, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার, শেখ রাসেল কর্ণার প্রস্তুতকরণে ,মানবতার দেয়াল, সততার স্টোর, প্রাক প্রাথমিক শ্রেণিকক্ষ সজ্জিতকরণ, ফুল বাগান তৈরি, বাউন্ডারি ওয়াল নির্মাণ, মিড ডে মিল চালুকরণ, শিশুদের খেলাধুলার ব্যবস্থাকরণে সক্রিয় সহযোগিতা প্রদান, শিক্ষার্থীদের সাথে নিয়মিত যোগা

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট