1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১২:২৫ পূর্বাহ্ন
শিরোনাম :
কাতারে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ ট্রেড ফেয়ার ২০২৪ জৈষ্ঠ্যপুরা রমনি মোহন উচ্চ বিদ্যালয়ে  চলছে ক্ষুদে ‘শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা’ কার্যক্রম পটিয়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর আনারস মার্কার সমর্থনে জিরি ইউনিয়ন নির্বাচনী প্রধান কার্যালয় উদ্ভোধন ও সভা চন্দনাইশে বৌদ্ধ পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক বাবু নিবু কান্তি বড়ুয়ার উপর হামলার প্রতিবাদে মানববন্ধন পটিয়া বিএনপির প্রস্তুতি সভায় এনামুল হক এনাম কারচুপি ও প্রহসনের নির্বাচনে জনগণের অংশগ্রহণ নেই। শ্রেষ্ঠত্বের স্বাক্ষর রেখে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান গৌরব অর্জনে সারোয়াতলী পূর্ণ চন্দ্র সেন উচ্চ বিদ্যালয় ভাইস চেয়ারম্যান প্রার্থী মাও.সোলাইমান ফারুকীর গণসংযোগ চট্টগ্রামে ভুয়া জন্মসনদ নিয়ে কাউন্সিলর কার্যালয়ে, গ্রেপ্তার ২ রেজাউল করিম রাজার সমর্থনে বোয়ালখালীতে মতাবিনিময় সভা অটোরিকশার ধাক্কায় বোয়ালখালীতে আহত কিশোরের মৃত্যু

এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের উদ্যোগে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালিত

  • প্রকাশিত: শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৬০ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস ২০২৩ উপলক্ষে এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের উদ্যোগে ৮ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে ঢাকার বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ সেমিনার হলে আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের মহাসচিব মুহাম্মদ আলীর পরিচালনায় এবং ভাইস চেয়ারম্যান লায়ন কাজী মোঃ খালেকুজ্জামান আমির এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি লায়ন গনি মিয়া বাবুল।

প্রধান অতিথির বক্তব্য গনি মিয়া বাবুল বলেন,বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেছেন, স্বাক্ষরতা বাড়াতে সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। স্বাক্ষরতার মাধ্যমে একজন মানুষের ক্ষমতায়ন ঘটে এবং সে স্বাধীনভাবে চিন্তা করার সামর্থ্য অর্জন করে। বর্তমান সময়ে স্বাক্ষরতার গুরুত্ব অপরিসীম। মানুষের জীবনমান বৃদ্ধিতে স্বাক্ষরতা সহায়তা করে। টেকসই উন্নয়নের জন্য স্বাক্ষরতা তথা শিক্ষা অপরিহার্য। শিক্ষা মানুষের মানবিক গুনাবলী বিকশিত ও প্রসারিত করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত ১৯৭২ সালে সংবিধানের ১৭ অনুচ্ছেদে দেশ থেকে নিরক্ষরতা দূরীকরণ এবং শিক্ষাকে অবৈতনিক ও বাধ্যতামূলক হিসেবে ঘোষণা করা হয়। বঙ্গবন্ধু শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সকল প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ এবং কর্মরত শিক্ষকদের চাকুরী সরকারিকরণ করেন। বর্তমান সরকারও শিক্ষাবান্ধব। শিক্ষার উন্নয়ন ও বাস্তবায়নের জন্য বর্তমান সরকার নানামুখী প্রশংসনীয় কার্যক্রম বাস্তবায়ন করছেন। ফলে দেশে শিক্ষিতের হার ও পাশাপাশি স্বাক্ষরতার হার বেড়েছে। স্বাক্ষরতার হার শতভাগে উন্নীত করতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

এই সময় আরো বক্তব্য রাখেন, লায়ন্স ক্লাব অব ঢাকা নর্থ এর প্রেসিডেন্ট ও এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের পরিচালক লায়ন মোহাম্মদ আবুল বাশার, রাইট টক বাংলাদেশের সভাপতি এম হাফিজ, মোঃ মনিরুল ইসলাম মনির,কাজী মাসুদ, মোঃ ফরিদ গাজী, আফরোজা খানম প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট