1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
চন্দনাইশে “প্রাণিসম্পদ প্রদর্শনী” সম্পন্ন চাঁপাইনবাবগঞ্জে দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ, আহত ১৫। আবাহনী ক্রীড়াচক্রে সভাপতি সাবেক পৌর মেয়র আধ্যাপক মোঃ হারুনুর রশীদ এর শুভ জন্মদিন পালিত। সাবেক যুবনেতা মুজিবুর রহমান ও আব্দুল করিম ইমনের মায়ের কবরে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা তসলিম উদ্দীন রানা পটিয়ায় প্রথমবারের মতো ক্বলবে কুরআনের আলো ফাউন্ডেশনের উদ্যোগে হিফজুল কুরআন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন পটিয়ায় কুরআন ফাউন্ডেশনের উদ্যোগে কুরআন প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন সোনাইমুড়ীতে স্বেচ্ছাসেবক লীগ নেতার সংবাদ সম্মেলন সোনাইমুড়ীর গজারিয়া জনকল্যাণ সংস্থার ঈদ পুনর্মিলনী ও আলোচণা সভা অনুষ্ঠিত শিবগঞ্জে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত। পটিয়ায় এস.এ.নুর উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত ভবন উদ্ভোধন করেন বিচারপতি-শেখ আরিফ হাসান

এক ইউএনও’র ছোঁয়ায় বদলে যাচ্ছে পুরো শিবগঞ্জের চিত্র।

  • প্রকাশিত: বুধবার, ২২ মার্চ, ২০২৩
  • ৫৬০ বার পড়া হয়েছে

শরিফুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জঃ

“প্রতিভা কোনো সীমাবদ্ধ সিদ্ধিতে সন্তুষ্ট থাকে না, অসন্তোষই তার জয়যাত্রা পথের সারথি” বলেছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। এটাই সত্য একজন কর্মঠ দায়িত্বশীল অফিসারই পারেন শ্রম ও সুদক্ষতার মাধ্যমে একটি উপজেলার আমূল পরিবর্তন করতে। তার বাস্তব উদাহরণ হচ্ছে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত। তাঁর একের পর এক কার্যকরী উন্নয়নমূলক কর্মকান্ডে বদলে যাচ্ছে পুরো শিবগঞ্জ উপজেলার চিত্র। তিনি ২০২২ সালের ১২ মে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেন। তাঁর যোগদানের পর থেকেই উপজেলার বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড নবরূপে রূপান্তরিত হতে শুরু করেছে।

জানা গেছে, যৌতুক, বাল্যবিবাহ ও যৌন হয়রানি রোধ, অবৈধ দখলদার উচ্ছেদসহ উপজেলার সকল অফিসে আমলাতান্ত্রিক জটিলতা নিরসন করেন তিনি। যার ফলে অন্য যে কোনো সময়ের তুলনায় বর্তমানে সকল উন্নয়নমূলক কাজ তড়িৎ গতিতে হচ্ছে। শিক্ষার্থীদের ধুমপান, মাদকমুক্ত রাখতে এবং মাদকমুক্ত সমাজ বিনির্মাণের লক্ষ্যে তিনি বঙ্গবন্ধু আন্ত:জেলা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট আয়োজন করে গোটা জেলা তথা বিভাগে সুনাম অর্জন করেছেন।
কয়েকজন মুক্তিযোদ্ধা জানান, বিগত সময়ে অনেক উপজেলা নির্বাহী কর্মকর্তাবৃন্দ এই উপজেলায় এসেছেন কিন্তু আবুল হায়াত এর মত সৎ এবং কর্মঠ নির্বাহী অফিসার আসেননি। উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বজলার রশিদ সোনু বলেন, উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত একজন মুক্তিযোদ্ধা বান্ধব অফিসার তাঁর মত অন্য কোন কর্মকর্তা মুক্তিযোদ্ধাদের এত বেশি সম্মান শ্রদ্ধা করেননি। তিনি আরো বলেন, তাঁর উন্নয়নমূলক কাজকর্ম স্বচক্ষে দেখে গোটা শিবগঞ্জবাসী তাঁকে সাধুবাদ জানাচ্ছেন। অনেকেরই দাবি, ইউএনও আবুল হায়াত চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন তথা সরকারের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন।

এছাড়াও মানসিক ও শারীরিক প্রতিবন্ধী, ভিক্ষুক, শিক্ষার্থীসহ অসহায় মানুষের বিপদের বন্ধু হিসেবে পাশে থেকে সহযোগীতার হাত বারবার বাড়িয়ে দিয়েছেন শিবগঞ্জ উপজেলা এই নির্বাহী কর্মকর্তা। কর্মস্থলে অসংখ্য গরিব দুঃখী ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন তিনি। দক্ষতা ও সুনামের সাথে প্রশাসনিক দায়িত্ব পালনের পাশাপাশি সুযোগ পেলেই অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন। খবরের কাগজ কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো অসহায় মানুষের খবর আসলে ছুটে গিয়েছেন তাদের বাড়ি বা ডেকে এনেছেন তার কার্যালয়ে। যতটা সম্ভব প্রশাসনিক উদ্যোগের পাশাপাশি অনেক সময় ব্যক্তিগত উদ্যোগ এবং নিজ অর্থে অনেকের পাশে থেকেছেন। অনেক শিক্ষার্থীকে অর্থনৈতিক সহযোগিতা করে লেখাপড়া করার সুযোগ সৃষ্টি করে দিয়েছেন।

সংশ্লিষ্ট সুত্রগুলো জানায়, দুই হাতের দশটি আঙ্গুল না থাকা শিবগঞ্জ উপজেলার শাহাবাজপুর ইউনিয়নের মেধাবী জিহাদ হাসান টাকার অভাবে ঢাকা নটরডেম কলেজে ভর্তি হতে সমস্যা হলে জিহাদকে ভর্তির টাকাসহ তার পড়ালেখার দায়িত্ব নেন আবুল হায়াত। কথা হলে জিহাদ চোখের কোণে অশ্রু জমিয়ে কাতর কণ্ঠে বলেন, ‘টাকার অভাবে ভেবেছিলাম পড়ালেখা করতে পারবনা, কখনো ভাবিনি আমার পড়ালেখার ব্যবস্থা হবে। কিন্তু ইউএনও স্যারের সহযোগীতায় আমার সেই ব্যবস্থা হয়েছে। উপজেলার ১টি পৌরসভা ও ১৫টি ইউনিয়নের কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণের ব্যবস্থা করেছেন তিনি।
ইউএনও’র এসব সাফল্যের বিষয়ে মন্তব্য করতে গিয়ে শিবগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি মামুন অর রশিদ বলেন, ‘সরকারের একজন উচ্চপদস্থ দায়িত্বশীল প্রশাসনিক কর্মকর্তা এবং মানবসেবক হিসেবে ইউএনও আবুল হায়াত স্যার অসাধারণ একজন মানুষ। শিবগঞ্জে তাঁর আগমনের পর থেকে গণমানুষের মৌলিক চাহিদা এবং সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে। কারণ সরকারের অর্পিত প্রতিটি দায়িত্ব পেশাদারিত্বের সাথে তিনি সঠিক ভাবে পালন করেছেন। যার কারণে শিবগঞ্জে প্রতিটি গ্রামে গ্রামে সরকারের বরাদ্দ সুষমভাবে বন্টন হয়েছে এবং গরিব অসহায় মানুষের দুয়ারে সরকারের উন্নয়ন পৌঁছেছে। উনার ভালোবাসা এবং সততায় শিবগঞ্জের জনসাধারণ মুগ্ধ, যা প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করার সহায়ক ভূমিকা পালন করে যাচ্ছেন।’

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট