1. info@www.dainikdeshbarta.com : bissho sangbad Online : bissho sangbad Online
  2. info@www.dainikdeshbarta.com : Dainik Desh Barta :
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
সাংবাদিকতার যোগ্যতা নির্ধারণের দাবির সঙ্গে সরকার একমত: তথ্য প্রতিমন্ত্রী এলাকার উন্নয়নে প্রত্যেক সংসদ সদস্যরা পাবেন ২০ কোটি টাকা প্রতিবেশীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে ‘সামুদ্রিক সম্পদ’ আহরণ করুন: প্রধানমন্ত্রী নাব্যতা সংকটে কর্ণফুলী নদীতে ফেরী চলাচলে চরম দুর্ভোগে চালক ও যাত্রীরা সবকিছুর আগে আমাদের সবাইকে নিজের মাতৃভাষার চর্চার ওপর গুরুত্ব দিতে হবে -এ কে এম মকছুদ আহমেদ হাজী আবদুল বাতেন সওদাগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশ অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ে চাকরি দেওয়ার নামে প্রতারণা, সেই শিক্ষকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চন্দনাইশে মকবুলিয়া মাদরাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন এরাবিয়ান লিডারশীপ মাদ্রাসার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান সম্পন্ন ন্যাশনাল ইংলিশ স্কুল চিটাগাং’র আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

আজ পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস

  • প্রকাশিত: সোমবার, ১ মে, ২০২৩
  • ১৭২ বার পড়া হয়েছে

প্রতি বছর পয়লা মে তারিখে বিশ্বব্যাপী উদযাপিত হয়। এটি আন্তর্জাতিক শ্রমিক আন্দোলনের উদ্‌যাপন দিবস। পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিবসটি পালন করে থাকে।

আমি জিয়াবুল হোসেন তারেক গত সাড়ে ৩ বছর প্রবাস ফেরত থেকে আসে স্বেচ্ছাসেবক হিসেবে চট্টগ্রাম নগর উত্তর- দক্ষিণে কারিতাস বাংলাদেশ নামক আন্তর্জাতিক এনজিও সংস্থার মানবিক ভলেন্টিয়ারের কাজের সুবাদে সরকারি বেসরকারি দপ্তর ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে আনাগোনার উপলব্ধি অনুভূতি তুলে ধরলাম। পহেলা ১ মে দিবস উপলক্ষে। নিন্মে বিষয় বিবরণ এইযে!
বিঃদ্রঃ আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে সরকারি বন্ধ থাকলেও। বাংলাদেশের অধিকাংশ বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা- কর্মচারী ও সাধারণ শ্রমিকের ছুটি হয়না ইহা সত্য। অনেক ক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠানের শ্রমিকদের ন্যায্য মজুরী বিভিন্ন বাতাদি মালিক কতৃপক্ষ থেকে পাওয়ার অধিকার থাকার স্বতন্ত্র স্কেলর ভুমিকাটাও শ শ প্রতিষ্ঠান সকল শ্রমিককে বঞ্চিত করে আসছে যুগ যুগ ধরে। তার পরে আসেন শ্রমিক দিবস উপলক্ষে অধিকার আদায় করতে গেলে, হয় শ্রমিকের উপর মানসিক ও বিভিন্ন মামলা হামলা শিকার। দিন শেষে অধিকাংশ শ্রমিককে হারাতে হয় চাকরি। আপনি আমি ও আমাদের মতো শ্রমিকের আবার কিসের আন্দোলন। শুধুমাত্র ব্যানার ফেস্টুন মিছিল মিটিংয়ে উল্লেখ যুক্ত থাকে দুনিয়ার মজদুর কৃষক শ্রমিক এক হউ লড়াই করো নামে বেনামে সাইনবোর্ড মাত্র? সারাদেশ জুড়ে অধিকাংশ বেসরকারি প্রতিষ্ঠান ও আদা সাহিত্য শাসিত প্রতিষ্ঠানে সরকারি রেগুলেশন অনুযায়ী নিয়মনীতি মালা খুবই জরুরি বলে মনে করি। সেই সাথে বেসরকারি প্রতিষ্ঠানের সকল শ্রমিকের সঠিক বেতন বৃদ্ধি হচ্ছে কি-না যাচাই-বাছাই তদন্ত কমিটি গঠন করার জন্য জোর দাবি করছি। প্রত্যক্ষ মাসে শ শ প্রতিষ্টান নিজ নিজ জেলা প্রশাসন অফিস রিপোর্ট পাঠানো হলে সাধারণ শ্রমিক ও সংগঠন গুলো উপকৃত হবে বলে আশাবাদী। দেশের অধিকাংশ জায়গা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন লিস্ট করে থাকে ২টি। যার একটি সরকারি স্কেল অনুযায়ী নিয়মনীতি দেখায়, অন্যে একটি বেতন স্কেল শ্রমিকে দেখিয়ে বেতন পরিশোধ করে। যাহা কিনা মালিক কতৃপক্ষ একদিকে রাজস্ব ফাঁকি দে। অপর দিকে শ্রমিকে ঠকায় প্রতিমাসের স্যালারি নিতে গেলে।
পরিশেষে দেশ ও জাতীর মঙ্গল কামনার পাশাপাশি সকল শ্রমিকের সু স্বাস্থ্য দীর্ঘয়ুু কামনা করি অবিরাম।

লেখকঃ
জিয়াবুল হোসেন তারেক স্বেচ্ছাসেবক
প্রবাসী ও জনশক্তি বিষয়ক সম্পাদক, আসক ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগীয় কমিটি ও
উপদেষ্টা এলিট রক্তদান ফাউন্ডেশন বাংলাদেশ
পহেলা মে ২০২৩- সোমবার

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট